Top

শিক্ষার্থীদের উদ্ভাবনে উৎসাহ দিতে চাঁদপুরে বিজ্ঞান মেলা

০১ সেপ্টেম্বর, ২০২২ ৮:৪০ অপরাহ্ণ
শিক্ষার্থীদের উদ্ভাবনে উৎসাহ দিতে চাঁদপুরে বিজ্ঞান মেলা
আশিক বিন রহিম,চাঁদপুর :

তরুণ প্রজন্মকে আধুনিক বিজ্ঞান ও উদ্ভাবনে উৎসাহিত করতে চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় বিজ্ঞান ক্লাবের আয়োজনে শুরু হয়েছে ২দিন ব্যাপী বিজ্ঞান মেলা।

১ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ১০টায় মেলার উদ্বোধন করেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ ড. অসিত বরণ দাস। বিদ্যালয় প্রধান শিক্ষক মোঃ কামরুজ্জামান মজুমদারের সভাপতিত্বে ও বিজ্ঞান ক্লাবের সাধারণ সম্পাদক আশ্রাফ সাহার পরিচালনার উদ্বোধন অনুষ্ঠানে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।

এই বিজ্ঞান মেলার মাধ্যমে নতুন প্রজন্মের বিজ্ঞান চেতনা বিকশিত হবে বলে মনে করেন ড. অসিত বরণ দাস। চাঁদপুর সরকারি কলেজের এ অধ্যক্ষ বলেন, ‘আমাদের দৈনন্দিন জীবনের প্রতিটি ক্ষেত্রে আমরা বিজ্ঞানের নানা আবিষ্কারের উপর নির্ভরশীল। সমাজব্যবস্থা, জীবনমান ও অর্থনৈতিক উন্নয়নসহ মেধার বিকাশে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বিজ্ঞান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই ধরনের আয়োজনে নতুন প্রজন্মের বিজ্ঞান চেতনা বিকশিত হবে।

চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় বিজ্ঞান ক্লাবের প্রতিষ্ঠাতা আবিব মুনতাসির ও সাধারণ সম্পাদক প্রীতম ঢালি জানান, দু’দিনব্যাপী বিজ্ঞান মেলায় চাঁদপুর শহরের প্রায় ৪০টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের উদ্ভাবিত প্রজেক্ট নিয়ে অংশগ্রহণ করেছে। মেলায় মেকানিক্যাল, নন-মেকানিক্যাল ও ১টি রোবটিক্সসহ ৫০টির অধিক প্রজেক্ট প্রদর্শন করা হচ্ছে।

এছাড়াও মেলেয় সর্বমোট ৭টি ইভেন্ট রয়েছে। সেগুলো হলো, প্রদর্শনী, দাবা খেলা, বিজ্ঞান বিষয়ক লিখন প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা, রোবটিকস কর্মশালা, কুইজ প্রতিযোগিতা ও মোবাইল ফটোগ্রাফি।

শেয়ার