Top

নেপালের প্রধানমন্ত্রী দল থেকে বহিষ্কৃত

২৫ জানুয়ারি, ২০২১ ১১:২৭ পূর্বাহ্ণ
নেপালের প্রধানমন্ত্রী দল থেকে বহিষ্কৃত

ক্ষমতাসীন নেপাল কমিউনিস্ট পার্টির (এনসিপি) বিদ্রোহী অংশ দেশটির প্রধানমন্ত্রী খাদগা প্রাসাদ (কেপি) শর্মা অলিকে দল থেকে বহিষ্কার করেছে।

অলি পার্লামেন্টের নিম্নকক্ষ ভেঙে দেয়ায় সৃষ্ট রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যেই রোববার তাকে বহিষ্কার করা হয়।

এনসিপির বিদ্রোহী অংশের মুখপাত্র নারায়নকাজি শ্রেষ্ঠ বার্তা সংস্থা এএনআইকে বলেন, ‘প্রধানমন্ত্রী অলি দলের সদস্য হিসেবে আর নেই। কেন্দ্রীয় কমিটির আজকের (রোববার) বৈঠকে তাকে দল থেকে সরানো হয়েছে। এনসিপির সাধারণ সদস্য পদেও তিনি আর থাকছেন না।’

অসাংবিধানিক সিদ্ধান্ত নেয়ায় দল থেকে কেন বহিষ্কার করা হবে না, প্রধানমন্ত্রীকে লেখা এক চিঠিতে এমন প্রশ্ন করেছিলেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল প্রচণ্ড ও মাধব কুমার নেপালের নেতৃত্বাধীন বিদ্রোহী অংশ।

চিঠির কোনো উত্তর দেননি নেপালের বর্তমান তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী অলি।

শ্রেষ্ঠ বলেন, ‘আমরা তার জবাবের জন্য অনেক দিন অপেক্ষা করেছি। দলের কেন্দ্রীয় কমিটির নির্বাহী অধিকারের ভিত্তিতে তাকে বহিষ্কার করা হয়েছে।’

গত সপ্তাহে রাজধানী কাঠমান্ডুতে গণ বৈঠকের ডাক দেন এনসিপির দুই জ্যেষ্ঠ নেতা। অলির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে দল থেকে তার সদস্যপদ বাতিলের হুমকি দেন তারা।

দলের ভেতর অভ্যন্তরীণ দ্বন্দ্ব বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে গত বছরের ২০ ডিসেম্বর পার্লামেন্ট ভেঙে দেয়ার সিদ্ধান্ত নেন অলি। পাশাপাশি চলতি বছরের এপ্রিল ও মে মাসে নির্বাচনেরও ঘোষণা দেন তিনি। দেশটির প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি অলির এ সিদ্ধান্তের অনুমোদন দেন।

নির্বাচন ঘোষণার পরপরই এনসিপি দুই ভাগে ভাগ হয়ে যায়। নিজেদের দলের প্রকৃত অংশ বলে দাবি করে উভয় পক্ষ। এনসিপির নির্বাচনি প্রতীক সূর্য কোন অংশ পাবে তা নথি ও আইন দেখে সিদ্ধান্ত নেবে নেপালের নির্বাচন কমিশন।

শেয়ার