Top

তিস্তা পাড়ের এ দুঃখের শেষ কোথায়?

০৮ সেপ্টেম্বর, ২০২২ ৬:০৩ অপরাহ্ণ
তিস্তা পাড়ের এ দুঃখের শেষ কোথায়?
উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি  :

কুড়িগ্রামের তিস্তা পাড়েরর মানুষের দুঃখ যেন শেষই হয় না! আবারও জেলার তিস্তা নদী সংলগ্ন বিভিন্ন স্থানে ভয়াবহ ভাঙনের মুখে পড়েছে। গত তিন মাসে তিস্তা নদীর ভাঙনের তোড়ে জেলার উলিপুর উপজেলার বজরা ইউনিয়নের তিন গ্রামের মানুষ হারিয়েছে প্রায় আড়াই শতাধিক বাড়ীঘর।

ভাঙনে বিলিন হয়ে গেছে একটি কমিউনিটি ক্লিনিক, দুটি মসজিদ, একটি মন্দির, ঈদগাহ মাঠ, বজরা পশ্চিমপাড়া দাখিল মাদ্রাসা, পুরাতন বজরা বাজার ও একটি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়। ভাঙন কবলিতরা আশ্রয় নিয়েছে খোলা আকাশে। ভাঙন অব্যাহত থাকার পরও সরকারি কোনো পদক্ষেপ না থাকায় হতাশা বিরাজ করছে নদীপাড়ে বসবাসকারীদের মধ্যে। বিভিন্ন স্থাপনাসহ তিস্তা পাড়ের মানুষের ঘরবাড়ি ও ফসলি জমি রক্ষায় দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবি জানান ভুক্তভোগীরা।

গত তিন মাস যাবৎ ভাঙন শুরু হয়েছিল উলিপুরের বজরা ইউনিয়নের পশ্চিম কালপানি বজরা, কালপানি বজরা ও সাতালস্কর গ্রামে। উত্তরে জজমিয়ার বাড়ী থেকে দক্ষিণে রোস্তম মৌলভীর বাড়ী পর্যন্ত প্রায় দু’কিলোমিটার এলাকা ব্যাপী ভাঙন শুরু হয়েছে। এরমধ্যে গত তিনদিনে হঠাৎ করে ভাঙনের তীব্রতার ফলে প্রায় আড়াই শতাধিক বাড়ীঘর, ৫শ’ বিঘা ফসলী জমিন, গাছপালা, শিক্ষা প্রতিষ্ঠান, বাজার, মসজিদ, মন্দির, ঈদগাহ মাঠসহ মানুষের শেষ সম্বলটুকুও নদী গ্রাস করেছে। ভাঙনের তীব্রতা এমনি ভয়াবহ ছিল যে একরাতের মধ্যে কমিউনিটি ক্লিনিক ও ৩০/৪০টি বাড়ী মুহুর্তের মধ্যে নদী গর্ভে বিলিন হয়ে গেছে। কোন রকমে প্রাণ বাঁচিয়েছেন অনেকেই। ভাঙন কবলিত এলাকায় দ্রুত প্রতিরোধ ব্যবস্থা গ্রহনের জন্য পানি উন্নয়ন বোর্ডকে অনুরোধ জানিয়েছে এলাকাবাসী।

বিলীন হয়ে যাওয়া সাতালস্কর গ্রামের বাসিন্দা আবুল হোসেন, গোলাম হোসেন, আজিত, ওসমান গনি, মফিজল, নুরনবী, নজরুল, এরশাদ বলেন,দুই বছরে বিলীন হয়ে গেলো গ্রামটা। কম করে হলেও হাজারখানেক বাড়িওয়ালার বাস ছিলো এখানে। সবারই বাড়ি ঘর ভেঙে গেছে। আমরা এখন খেয়ে না খেয়ে দিন কাটাইতেছি। কোথায় যায় কী খায় সেই চিন্তায় রয়েছি। জমিজমা তো সব গিয়েছে, যদি বাড়িভিটা কোনা থাকিল হয় এটাতে কাজ করি খেলাম হয়। সরকারের কাছে বিনীত অনুরোধ আমাদের এখানে একটা স্থায়ী পদক্ষেপ নিয়ে আমাদেরকে শান্তিতে থাকার ব্যবস্থা করে দিক।

সম্প্রতি তিস্তা নদীর অব্যাহত ভাঙন ঠেকাতে, নদী শাসন ও টি-বাঁধ নির্মাণে সরকারের দ্রুত কার্যকরী পদক্ষেপ নেওয়ার দাবিতে মানববন্ধন করেছে নারী-পুরুষ-শিশু, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া এবং নদীভাঙনে ক্ষতিগ্রস্ত পরিবারকে সরকারি সহায়তার পাশাপাশি তাদের নদীগর্ভে বিলিন হওয়া বসতভিটা ও আবাদি জমির ক্ষতিপূরণ দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

বজরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাইয়ুম সরদার জানান, আমার ইউনিয়ন নদী ভাঙন কবলিত একটি ইউনিয়ন। প্রতি বছর ভাঙনে নিঃস্ব হচ্ছে জনগণ। অনেক বলা কওয়ার পরেও এখানে ভাঙন রোধে তেমন কোন কাজ করা হয় নাই। অবহেলিত রয়ে গেছে। আমরা চাই এখানে নদী ভাঙন রোধে কার্যকর ব্যবস্হা নেয়া হোক। যাতে আমরা অন্তত শান্তিতে নিজের বাড়িতে ঘুমাইতে পারি।

সম্প্রতি ভাঙনকবলিত জায়গা পরিদর্শন করে পাউবোর মহাপরিচালক বজলুর রশিদ বলেন, তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন বিলম্বিত হওয়ায় বিভিন্ন এলাকায় ভাঙন দেখা দিচ্ছে। পাউবোর জরুরি তহবিল থেকে জিও ব্যাগ ফেলে ভাঙনরোধের চেষ্টা করা হচ্ছে। ভাঙনরোধে একটি নতুন প্রকল্প প্রক্রিয়াধীন। ওই প্রকল্প বাস্তবায়িত হলে তিস্তায় আর ভাঙন থাকবে না।কুড়িগ্রামে নদ-নদীর ভাঙনরোধে ১৩টি প্রকল্পের কাজ চলমান। প্রকল্পের পাশাপাশি ভাঙনকবলিত এলাকায় আপত্কালীন কাজ করা হচ্ছে।

শেয়ার