Top

চট্টগ্রামে ফের অস্থির ডিম-মুরগির বাজার

১০ সেপ্টেম্বর, ২০২২ ৩:১৩ অপরাহ্ণ
চট্টগ্রামে ফের অস্থির ডিম-মুরগির বাজার
মুহাম্মদ দিদারুল আলম,চট্টগ্রাম :

চট্টগ্রামের বাজারগুলোতে সপ্তাহের ব্যবধানে আবারো ব্রয়লার মুরগি ও ডিমের দাম বাড়তে শুরু করেছে। ডিমের ডজন ও মুরগির কেজিতে বেড়েছে ১০ টাকা। এদিকে সবজি-মাছের দামেও মিলছে না স্বস্তি। ৫০ টাকার নিচে কোনও ধরনের সবজি নেই বললেই চলে।

ছুটির দিন শনিবার (১০ সেপ্টেম্বর) নগরীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহে ১৬০ টাকায় বিক্রি হওয়া ব্রয়লার মুরগি শনিবার ১৭০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি মুরগির কেজিতেও ১০ টাকা বেড়ে দাম ঠেকেছে ৫২০ টাকায়। পাশাপাশি গতসপ্তাহে ১২০ টাকায় বিক্রি হওয়া ফার্মের ডিম বিক্রি হচ্ছে ১৩০ টাকায়।

বহদ্দারহাট কাঁচা বাজারের ব্যবসায়ী মতিউর রহমান বলেন, মুরগির উৎপাদন ও সরবরাহ কম। তার উপর সামাজিক অনুষ্ঠান বেড়েছে। তাই মুরগির দাম বেড়েছে। পাশাপাশি মজুরি ও পরিবহন খরচ বাড়ায় ডিমের দামটাও বাড়তি।

এদিকে নগরীর বাজারগুলোতে ৫০ টাকার নিচে মিলছে না সবজি। বাজারে প্রতিকেজি গোল বেগুন ৮০, লম্বা বেগুন ৬০, হাইব্রিড শসা ৮০, চিচিঙ্গা ৪০, কচুমুখি ৫০, বরবটি ৭০ টাকা, পটল ৪০, লাউ ৬০, চালকুমড়া ৪০, ঢেঁড়স ৪০ টাকায় বিক্রি হচ্ছে। পাশাপাশি শিম, টমেটো ও গাজর বিক্রি হচ্ছে ১২০ টাকায়।

এদিকে বাজারে প্রতিকেজি রুই মাছ ৩২০, তেলাপিয়া ও পাঙাশ মাছ ১৬০, শিং মাছ ৩৫০, কই মাছ ২শ থেকে ২৫০ টাকা ও পাবদা মাছের কেজি বিক্রি হচ্ছে ৫শ’ টাকায়। তাছাড়া বড় সাইজের ইলিশ এক হাজার ২শ’ টাকা, মাঝারি আকারের ইলিশ ৭শ থেকে ৮শ টাকায় ও ছোট সাইজের ইলিশ ৫৫০ থেকে ৬শ টাকায় বিক্রি হচ্ছে।

তবে কমতে শুরু করেছে চালের দাম। স্বর্ণা বা গুটি মোটা চালের কেজিতে ২ টাকা কমে ৫২ টাকা, পাইজামের কেজিতে ৩ টাকা কমে ৬৮ টাকা, বিআর২৮ চালে ২ টাকা কমে ৬৩ টাকা, মিনিকেটে ২ টাকা কমে ৫৮ টাকায় বিক্রি হচ্ছে।

নগরীর হালিশহর এলাকার খুচরা চাল বিক্রেতা মো. নিজাম বলেন, চালের দাম নিয়ন্ত্রণে রাখতে আমদানিতে শুল্ক কমানোর ঘোষণার পর থেকেই স্থানীয় বাজারে প্রভাব পড়তে শুরু করেছে। ফলে বাজারে মোটা চিকন সব ধরনের চালের দাম কেজিতে ৩ থেকে ৪ টাকা কমেছে।

শেয়ার