Top

আমাদের দেশেই নয়, সারা বিশ্বেই কমবয়সীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেড়েছে : শিক্ষামন্ত্রী

১১ সেপ্টেম্বর, ২০২২ ৭:২১ অপরাহ্ণ
আমাদের দেশেই নয়, সারা বিশ্বেই কমবয়সীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেড়েছে : শিক্ষামন্ত্রী
চাঁদপুর প্রতিনিধি :

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, শুধুমাত্র আমাদের দেশেই নয়, সারা বিশ্বেই কমবয়সীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেড়েছে। আমরা এই বিষয়টি গুরুত্বসহকারে দেখছি এবং নানা প্রদক্ষেপ গ্রহণ করেছি।

১১ সেপ্টেম্বর রোববার সকালে চাঁদপুরের হাইমচরে মৎস্য বিভাগের মাছের পোনা অবমুক্তকরণ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, মেয়রা অনেক সময়ই নানাভাবে ইভটিজিংয়ের শিকার হয়। সে সমস্যাটি যদি পরিবারের কাছে বলতে না পারে এবং তার শিক্ষকের কাছে বলতে না পারে, সেই চাপা আবেগের কারনে আত্ম হননের বহিঃপ্রকাশ ঘটে।
এছাড়া ইন্টারনেটে যে গেম আছে, সেগুলোরও সমস্যা আছে।

তিনি বলেন, আমরা যেন আমাদের সন্তাদের সাথে প্রাণখুলে কথা বলি। তাদের সমস্যার অনুধাবনের চেষ্টা করি। এবং সেটা সংবেদনশীলতা নিয়ে করি। আমরা যেন কোন সমস্যা দেখলে প্রথমেই তাকে অভিযুক্ত না করি। এতে করে আবেগ নিয়ন্ত্রণ না করতে পেরে আত্মহত্যার ঘটনা ঘটতে পারে।

দীপু মনি আরো বলেন, শিক্ষাথীদের বয়ঃসন্ধিকাল এমন একটি সময়, যখন অনেক ধরনে পরিবর্তনের মধ্যে দিয়ে যায়। যেমন শারীরীক ও মানসিক। সব সময় সঠিক তথ্য তারা পায় না। বাবা-মাও ঠিক মতো তাদের যে বুঝান না। স্কুলে পাঠ্যপুস্তকে যা আছে তাও তাদের ঠিক মতো জানানো হয় না।

এসময় হাইমচর উপজেলা চেয়ারম্যান নূর হোসন পাটোয়ারী, উপজেলা নির্বাহী কর্মকর্তা চাই থোয়াইহলা চৌধুরী, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট রোমান উপস্থিত ছিলেন।

 

শেয়ার