Top

বগুড়ায় এবার কমেছে এসএসসি পরীক্ষার্থী

১৪ সেপ্টেম্বর, ২০২২ ৩:৫৩ অপরাহ্ণ
বগুড়ায় এবার কমেছে এসএসসি পরীক্ষার্থী
বরগুনা প্রতিনিধি :

১৫ সেপ্টেম্বর শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের আওতায় বগুড়া জেলা থেকে ৮২টি কেন্দ্রে এবার ৪৫ হাজার ৮৫৬ শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছে। গত বছর মোট পরীক্ষার্থী ছিল ৪৭ হাজার ৫৩জন। গত বারের তুলনায় এবারে কমেছে ১২শ’ পরীক্ষার্থী।

বগুড়া জেলা প্রশাসনের শিক্ষা শাখা সূত্রে জানা গেছে, জেলায় এবার মোট পরীক্ষার্থীর মধ্যে এসএসসিতে (সাধারণ) ৪২টি কেন্দ্রে এবার ৩৪ হাজার ৯০২ জন অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্র ১৮ হাজার ৪৫ জন। আর ছাত্রী ১৬ হাজার ৮৫৭জন। তবে গত বছর এসএসসিতে (সাধারণ) ৪০ কেন্দ্রে শিক্ষার্থী ছিল ৩৪ হাজার ৪৬৫ জন।

এবার দাখিল থেকে ১৯ কেন্দ্রে মোট ৭ হাজার ৪২৮জন পরীক্ষার্থী অংশ নিবে। এর মধ্যে ছাত্র ৩ হাজার ৬৯৪ জন এবং ছাত্রী ৩ হাজার ৭৩৪ জন। গত বছরে পরীক্ষার্থী ছিল ৮ হাজার ৪৬০জন। দাখিলে এবার পরীক্ষার্থী বেশ কমেছে।

অপরদিকে, এবার এসএসসি ভোকেশনালে ১৯ টি কেন্দ্রে অংশ নিবে ৩ হাজার ৪৮১ জন। এর মধ্যে ছাত্র ২ হাজার ৬১৭জন এবং ছাত্রী ৮৬৪ জন। গত বছর এ শাখায় পরীক্ষার্থী ছিল ৩ হাজার ১০৮জন।

দাখিল ভোকেশনালে ২ টি কেন্দ্রে মোট ৪৫ জন শিক্ষার্থী অংশগহণ করবে। এর মধ্যে ছাত্র ৪২জন এবং ছাত্রী ৩জন। তবে গত বছর এই শাখায় মোট পরীক্ষার্থী ছিল ২০জন।

জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক ( আইসিটি ও শিক্ষা) নিলুফা ইয়াসমিন বলেন, প্রতিটা কেন্দ্রের জন্য ট্যাগ অফিসার নিয়োগ করা হয়েছে। পাশপাশি নির্বাহী ম্যাজিষ্ট্রেটও কাজ করবেন। সেই সাথে কেন্দ্রে ২০০ গজের মধ্যে ১৪৪ ধারা জারি করা থাকবে’।

তিনি আরও বলেন, ‘কেন্দ্র কোন ধরণের মোবাইল ফোন ব্যবহার করতে পারেব না। তবে শুধুমাত্র কেন্দ্র সচিব ফিচার বা বাটন মোবাইল ফোন ব্যবহার করতে পারবে।’

এদিকে, এ বছর এসএসসি পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হওয়ার কথা থাকলেও সার্বিক দিক বিবেচনা করে যানজট এড়াতে তা পিছিয়ে বেলা ১১টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত।

গত ১৯ জুন এসএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও সিলেটসহ দেশের অঞ্চলে বন্যা পরিস্থিতির কারণে তা পিছিয়ে যায়। এবার সংশোধিত ও পুনর্বিন্যাস করা সিলেবাসে ৩ ঘণ্টার পরিবর্তে ২ ঘণ্টা পরীক্ষা নেওয়া হবে।

প্রতি বছর ফেব্রুয়ারি মাসে এসএসসি ও এপ্রিলে এইচএসসি পরীক্ষা শুরু হলেও এ বছর করোনা ও বন্যা পরিস্থিতির কারণে এ দুটি গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষা পিছিয়ে যায়। গত বছর এসএসসি পরীক্ষা নেওয়া হলেও করোনার কারণে এইচএসসিতে শিক্ষার্থীদের অটোপাস দেয় সরকার।

করোনার কারণে দ্বিতীয় দফায় শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে ক্লাস বন্ধ করা হয় চলতি বছরের ২১ জানুয়ারি। এক মাস পর ২২ ফেব্রুয়ারি ষষ্ঠ শ্রেণি থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষাঙ্গন খুলে দেয় সরকার।

এদিকে সারাদেশে বন্যা পরিস্থিতির কারণে পেছানো ২০২২ সালের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ৬ নভেম্বর। এবার সকাল ও বিকাল দুই ধাপে পরীক্ষা নেওয়া হবে। সকালের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১টা এবং বিকেলের পরীক্ষা দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। গত সোমবার (১২ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ করেছে।

শেয়ার