Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

সাংহাই সহযোগিতা সংস্থায় যোগদানের স্মারকে ইরানের সই

১৫ সেপ্টেম্বর, ২০২২ ৮:৫৫ অপরাহ্ণ
সাংহাই সহযোগিতা সংস্থায় যোগদানের স্মারকে ইরানের সই
আন্তর্জাতিক ডেস্ক :

ইরান মধ্য এশিয়ার নিরাপত্তা সংস্থা সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) স্থায়ী সদস্য হওয়ার জন্য একটি বাধ্যবাধকতা স্মারক স্বাক্ষর করেছে। এর মাধ্যমে দেশটি চীন ও রাশিয়ার ব্লকে ঢুকল। ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান স্মারক স্বাক্ষরের তথ্য নিশ্চিত করেছেন। খবর আল জাজিরা।

হোসেইন আমিরাবদুল্লাহিয়ান সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ‘এসসিওর পূর্ণ সদস্যতার জন্য নথিতে স্বাক্ষর করার মাধ্যমে ইরান এখন বিভিন্ন অর্থনৈতিক, বাণিজ্যিক, ট্রানজিট এবং জ্বালানি সহযোগিতার নতুন পর্যায়ে প্রবেশ করেছে।’

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাব থেকে মুক্ত হতে বেইজিং ও মস্কোর গঠিত একটি নিরাপত্তা গোষ্ঠী এসসিও। ইরান এমন সময় এই সংস্থার স্মারকে সই করল, যখন চীন, ভারত, কাজাখস্তান, কিরগিজস্তান, পাকিস্তান, রাশিয়া, তাজিকিস্তান ও উজবেকিস্তানের নেতারা আট সদস্যের এসসিও-এর শীর্ষ সম্মেলনের জন্য সমরকন্দ শহরে রওনা হয়েছেন।

আফগানিস্তান, বেলারুশ, ইরান এবং মঙ্গোলিয়া এই সংস্থার পর্যবেক্ষক দেশ। সংস্থাটির ছয়টি ‘সংলাপ অংশীদার’ রয়েছে। তারা হলো—আর্মেনিয়া, আজারবাইজান, কম্বোডিয়া, নেপাল, শ্রীলঙ্কা ও তুরস্ক।

গত বছর দ্রুত সম্প্রসারণশীল এসসিও ইরানের যোগদানের আবেদন অনুমোদন করে।

শেয়ার