Top

ভারতে দু’বছর কারাভোগের পর ৩৮ কিশোর-কিশোরীকে হস্থান্তর

২৫ জানুয়ারি, ২০২১ ৯:১৪ অপরাহ্ণ
ভারতে দু’বছর কারাভোগের পর ৩৮ কিশোর-কিশোরীকে হস্থান্তর
বেনাপোল প্রতিনিধি :

ভারতে দু’বছর কারাভোগের পর সোমবার রাতে ৩৮ জন কিশোর -কিশোরীকে বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে হস্থান্তর করেছে ভারতীয় পুলিশ।

রাত ৭ টার দিকে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে আনুষ্ঠানিকভাবে । তারা বিভিন্ন মেয়াদে ভারতে কারাভোগ করেছে বলে ভুক্তভোগীরা জানায়।

ফেরত আসাদের মধ্যে রয়েছে ২৮ জন কিশোরী ও ১০ জন কিশোর। তাদের প্রত্যেকের বয়স ১০ থেকে ১৫ বছরের মধ্যে।

ভারতে নিযুক্ত বাংলাদেশি ডেপুটি হাই কমিশনার শামীমা ইয়াসমিন তাদের সাথে বাংলাদেশে এসেছেন। তিনি বলেন, বিভিন্ন সময়ে দালালের খপ্পরে পড়ে ভালো কাজের আশায় এরা অবৈধ পথে ভারতে যায়। তারা বিভিন্ন শহরে বাসা বাড়িতে কাজ করার সময় ভারতীয় পুলিশের হাতে আটক হয়। দুই থেকে চার বছর সাজাভোগের পর আজ তারা দেশে ফিরে এসেছে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব বলেন, গত বছর তিনেক আগে ভালো কাজের আশায় দালালদের খপ্পরের পরে অবৈধ পথে তারা ভারতে যায়। ভারতের বিভিন্ন অঞ্চলে বাসাবাড়িতে কাজ করার সময় সে দেশের পুলিশ তাদের আটক করে। পরে আদালত তাদের অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ২ বছর কারাদন্ড দিয়ে জেলে পাঠায়। সাজার মেয়াদ শেষে ভারতের রেসকিউ, লিলুয়া ও সুকন্যা ফাউন্ডেশন নামে এনজিও সংস্থা তাদের জেল থেকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে।

সাজার মেয়াদ শেষে দু দেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের হস্থক্ষেপে তাদের বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফেরত আনা হয়। ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে তাদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়।

সেখান থেকে জাস্টিস অ্যান্ড কেয়ার নামে এনজিও সংস্থা ১৭ জন, মহিলা আইনজীবী সমিতি ৭ এবং মানবাধিকার সংস্থা রাইটস যশোর ১৪ জনকে নিয়ে তাদের পরিবারের কাছে হস্তান্তরের জন্য যশোর শেল্টার হোমে নিয়ে যায়।

শেয়ার