Top

পদের দাবিতে চবির ছাত্রলীগের প্রধান ফটকে তালা, বন্ধ শাটল ট্রেন

১৯ সেপ্টেম্বর, ২০২২ ২:৩৩ অপরাহ্ণ
পদের দাবিতে চবির ছাত্রলীগের প্রধান ফটকে তালা, বন্ধ শাটল ট্রেন
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটিতে পদবঞ্চিতদের মূল্যায়ন করে কমিটি বর্ধিত করার দাবিতে আন্দোলনরত সেই নেতাকর্মীরা এবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস অবরোধের ডাক দিয়েছে। শাখা ছাত্রলীগের ছয়টি উপগ্রুপ এতে অংশ নেয়।

গ্রুপগুলো হলো- ভার্সিটি এক্সপ্রেস, বাংলার মুখ, রেড সিগনাল, কনকর্ড, এপিটাফ এবং উল্কা।
সোমবার (১৯ সেপ্টেম্বর) সকাল ছয়টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক ও দুই নাম্বার ফটকে তালা ঝুলিয়ে অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস অবরোধ ঘোষণা করে তারা। এসময় তারা ৩ দফা দাবি জানায়।

দাবিগুলো হলো-পদবঞ্চিত ত্যাগী ও পরিশ্রমী কর্মীদের মূল্যায়ন করে কমিটিতে অর্ন্তভুক্তকরণ, কমিটিতে পদপ্রাপ্ত নেতাদের যোগ্যতা অনুযায়ী যোগ্যস্থানে ক্রমানুসারে পুনর্মূল্যায়ন করা, কমিটিতে পদপ্রাপ্ত বিবাহিত, চাকরিজীবী ও দীর্ঘদিন রাজনীতিতে নিষ্ক্রিয় ব্যক্তিদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থাগ্রহণ।

তবে ফটকে তালা ঝুলিয়ে দিলেও সকাল দশটায় আন্দোলনকারীদের কাউকে ফটকের সামনে অবস্থান নিতে দেখা যায়নি।

এদিকে আন্দোলনকারীদের বাধার মুখে শহর থেকে শাটল ট্রেন ছেড়ে আসেনি। যার ফলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে আসতে পারেননি। এছাড়া বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুল থেকে শহরের উদ্দেশ্যে ছেড়ে যায়নি কোনো শিক্ষক বাস। ফলে শহর থেকে শিক্ষকরাও ক্যাম্পাসে আসতে পারেননি।

এ বিষয়ে আন্দোলনরত শাখা ছাত্রলীগের সহ সভাপতি ও উপগ্রুপ রেড সিগনালের নেতা রাকিবুল হাসান দিনার মুঠোফোনে বলেন, শাখা ছাত্রলীগের শীর্ষ নেতারা আমাদের জানিয়েছিল যে মূল কমিটি বর্ধিত করে পদবঞ্চিত সিনিয়র কর্মীদের পদায়ন করা হবে। কিন্তু তা না করে তারা এখন হল ও অনুষদ কমিটির নামে প্রতারণার আশ্রয় নিয়েছে। তাই আমরা ক্যাম্পাস অবরোধের ডাক দিয়েছি। অনির্দিষ্টকালের জন্য আমাদের অবরোধ চলবে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ১৪ জুলাই চবি শাখা ছাত্রলীগের দুই সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। কমিটির মেয়াদোত্তীর্ণ হওয়ার ছয় বছর পর গত জুলাইয়ে ঘোষণা করে ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি। ছাত্রলীগের গঠনতন্ত্র অনুসারে পাবলিক বিশ্ববিদ্যালয়ের কমিটিতে মোট সদস্য হবেন ১৫১ জন। তবে গঠনতন্ত্র ভেঙ্গে চার শতাধিক সদস্যের বিশাল কমিটি গঠন করা হলেও সন্তুষ্ট হননি নেতাকর্মীরা। কমিটি পুনর্গঠনের দাবিতে মানববন্ধন, বিক্ষোভসহ নানা কর্মসূচি পালন করে আসছেন শাখা ছাত্রলীগের উপগ্রুপগুলো।

এমনকি কমিটি বর্ধিত না করলে সেপ্টেম্বরে ‘সহিংস’ আন্দোলনের হুশিয়ারী দেয় নেতাকর্মীরা। তাদের দাবি পূর্ণাঙ্গ কমিটিতে অনেকেরই ছাত্রত্ব নেই, কেউ বিবাহিত, কেউ বা করছেন চাকরি। কারো নামে আবার আছে একাধিক মামলাও। অনেকের বিরুদ্ধে অভিযোগ আছে চাঁদাবাজি টেন্ডারবাজির। ছাত্রী হেনস্তায় বহিষ্কার হওয়া কয়েকজনও পদ পেয়েছেন কমিটিতে। এমন বিতর্কিত নেতাদের নিয়ে ‘টাউস কমিটি’ গঠনের প্রতিবাদ জানিয়েছিলেন সাবেক ছাত্রলীগের নেতারাও।

 

শেয়ার