Top

মৃৎশিল্পীদের রঙতুলির আচঁড়ে অবয়ব ফুটিয়ে তোলার অপেক্ষা

১৯ সেপ্টেম্বর, ২০২২ ৩:২২ অপরাহ্ণ
মৃৎশিল্পীদের রঙতুলির আচঁড়ে অবয়ব ফুটিয়ে তোলার অপেক্ষা
খানসামা (দিনাজপুর)প্রতিনিধি :

দরজায় কড়া নাড়ছে হিন্দু ধর্মাবলম্বীদের শারদীয় দূর্গোৎসব। সারাদেশের ন্যায় দিনাজপুরের খানসামা উপজেলায় শুরু হয়েছে প্রস্তুতি। কাদামাটি, খড়, বাঁশ, কাঠ আর রং দিয়ে প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎ শিল্পীরা। নিখুঁত ভাবে মনের মাধুরী মিশিয়ে কারিগররা ফুটিয়ে তুলছেন দূর্গা দেবীকে। পাশাপাশি প্রতিটি মন্ডপে তৈরি করা হচ্ছে দুর্গা, সরস্বতী, লক্ষ্মী, কার্তিক, গণেশ, অসুর ও শিবের মূর্তি।

কয়েকজন প্রতিমা শিল্পী জানান, প্রতিমা গড়া শেষ হলে রঙতুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হবে অবয়ব। ফুটিয়ে তোলা হবে নাক-চোখ-মুখ। ফুটে উঠবে সৌন্দর্য।

উপজেলা পূজা উদযাপন কমিটি সূত্রে জানা যায়, এবছর খানসামা উপজেলার ৬টি ইউনিয়নের ১৪৮টি মন্ডপে দূর্গা পূজা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও প্রায় দেড় মাস আগে বিবস্ত্র অবস্থায় ধান ক্ষেত থেকে উদ্ধার হওয়া অপো রানী হত্যার রহস্য উদঘাটন না হওয়ার প্রতিবাদে উপজেলার টংগুয়া কুমারপাড়া মন্ডপে পূজা বর্জন করেছেন ঐ এলাকার হিন্দু সম্প্রদায়ের মানুষজন। ফলে ১৪৭ টি মন্ডপে এবার দূর্গাপূজার প্রস্তুতি চলছে।

হিন্দু সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসবটি প্রতিবছর শরৎ ঋতুতে অনুষ্ঠিত হয়প থাকে। এর আগে থেকেই মুলত পূজা উদযাপনের জন্য ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়। বর্তমান সময়ে দ্রব্যমূল্যের উর্দ্ধগতিতে আনন্দে ভাটা পড়লেও পূজা উদযাপনে অধীর আগ্রহে অপেক্ষায় আছেন হিন্দু ধর্মালম্বীরা।

জানা যায়, ২৫ সেপ্টেম্বর শুভ মহালয়ার মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে এবং উপজেলার সকল পূজা মন্ডপে পূজা উদযাপনের সকল প্রস্তুতি সম্পন্ন করতে কাজ করছে মন্ডপ কমিটি। ০১ অক্টোবর বোধন শেষে ষষ্ঠী পূজা এবং ০৫ অক্টোবর বিজয়া দশমীর মধ্য দিয়ে এবারের দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শেষ হবে। এই বছর দূর্গা হাতিতে আসবে আর নৌকায় যাবে।

উপজেলার কয়েকটি পুজা মন্ডপ সরেজমিনে ঘুরে কাদা, মাটি, খড়, কাঠ, বাঁশ, সুতলি দিয়ে প্রতিমা তৈরীতে শিল্পীদের ব্যস্ততার চিত্র দেখা গেছে। যথা সময়ে প্রতিমা সাজিয়ে পূজারীদের হাতে তুলে দিতে অক্লান্ত পরিশ্রম করে প্রতিমা বানানোর কাজ করে যাচ্ছেন মৃৎশিল্পীরা।

মূৎশিল্পীরা বলেন, প্রতিমা তৈরি করা ধৈর্য্য ও কষ্টের কাজ। এখন তো জিনিসপত্রের দাম ও কারিগরদের মজুরি বেশী৷ তিনি আরো বলেন, প্রতিমা তৈরীর মজুরি প্রতিমার সাইজ ও ধরণ অনুযায়ী নির্ধারণ করা হয়। এটি পূজারীদের চাহিদার উপর নির্ভর করে।

উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ধীমান দাস বলেন, সুষ্ঠ ভাবে দূর্গাপূজা উদযাপনের লক্ষ্যে সকল প্রস্তুতি যথাসময়ে শেষ করতে কাজ চলমান আছে। শান্তিপূর্ণ পরিবেশে পূজা সম্পন্ন করতে প্রশাসন,পুলিশ ও সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ অব্যাহত রয়েছে।

ওসি চিত্তরঞ্জন রায় বলেন, শান্তিপূর্ণ পরিবেশে যাতে পূজা উদযাপিত হয় সেজন্য সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের প্রস্ততি নিয়েছে থানা পুলিশ। অন্যান্য বছরের মতো এবারও নিরাপত্তায় প্রতিটি মন্ডপে পুলিশ, আনসার ও স্বেচ্ছাসেবক মোতায়েন থাকবে। যেন পূজা মন্ডপে কোন প্রকার বিশৃঙ্খলা ও আইনশৃঙ্খলার অবনতি না হয়।

ইউএনও রাশিদা আক্তার বলেন, সরকারী নির্দেশনা মেনে ও আনন্দমুখর পরিবেশে দূর্গা পূজা উদযাপন করতে মন্ডপ কমিটি, থানা পুলিশ, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে ও সংশ্লিষ্টদের সর্বদা প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হচ্ছে।

শেয়ার