Top

এবার দেবী দুর্গাকে আর্শীবাদ মনে করছেন মৃৎশিল্পীরা

১৯ সেপ্টেম্বর, ২০২২ ৩:৪৭ অপরাহ্ণ
এবার দেবী দুর্গাকে আর্শীবাদ মনে করছেন মৃৎশিল্পীরা
আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধি :

গেলো বেশ কয়েক বছর মহামারি করোনার কারণে অধিকাংশ পেশার মানুষ যেন পেশা হারিয়ে হয়েছে পথের নিঃস্ব। বিশেষ করে করোনায় নিঃস্ব হয়েছে ব্যবসায়ী, শিল্প কারিগর ও উদ্যোক্তরা। অভিজাত ব্যবসায়ী থেকে শুরু করে নিম্ম আয়ের সব ব্যবসায়ী ও উদ্যোক্তারা যেন করোনায় টালমাটাল হয়ে পড়েছিল। গত দুই তিন বছর এই মহামারি করোনার বড় প্রভাব পড়েছে হিন্দু ধর্মালম্বীদের প্রতিমা কারিগর মৃৎশিল্পালয়ে। করোনার প্রভাবে হিন্দু ধর্মলম্বীদের সব চেয়ে বড় উৎসব দুর্গা পুজার প্রতিমা তৈরীর কারিগরদের ঘরেও যেন পড়েছিল বৈশাখের খরা ।

করোনা পরবর্তী গত বছরের তুলনায় এবারের দুর্গা পুজাতে মৃৎশিল্পালয়ে বেড়েছে কাজের ব্যস্ততা । এই ব্যস্ততায় বেড়েছে কাজের পরিধি। ব্যস্ত সময় গুলোকে কারিগররা মনে করেন দেবী দুর্গা এবার মৃৎশিল্পালয়ের আর্শীবাদ। এবারের পুজাকে সামনে রেখে কাজের মূল্য ও কারিগরদের পারিশ্রমিকতা বেশ লাভ জনক হওয়ায় মৃৎশিল্পালয় গুলোতে চলছে আনন্দের জোয়ার। সামনে পূজাকে সামনে রেখে দিন রাত চলছে প্রতিমা তৈরীর শেষ পর্যায়ের কাজ।

এদিকে আগামী ২৫ সেপ্টেম্বর থেকে মহালয়ার মাধ্যমে পূজার দিনক্ষণ শুরু হবে। এই নিয়ে মৃৎশিল্পালয়ে কারিগরদের বেড়েছে শেষ মুহুর্তের ব্য¯ততা। প্রতিমা তৈরিতে ব্যস্ততা বেড়েছে উপজেলার মৃৎশিল্পালয় গুলোতে। দিন রাত পরিশ্রম করে মৃৎশিল্পীরা তাদের নিপুণ হাতের ছোঁয়ায় তৈরি করছেন অসাধারণ নৈপুণ্য প্র্রতিমা। আগামী ১লা অক্টোবর ষষ্ঠী পূজার মধ্যদিয়ে শুরু হবে দেবী বন্দনা। এ অনুষ্ঠান ৫ দিনব্যাপী চলার পর ৫ অক্টোবর মহাদশমীর মধ্যদিয়ে শেষ হবে প্রতিমা বিসর্জন।

সরেজমিনে উপজেলার মৃৎশিল্পালয়গুলোতে গিয়ে দেখা যায়, শিল্পীদের শৈল্পিক ছোঁয়ায় খড়, মাটি, পাট আর কাদায় তৈরি হচ্ছে প্রতিমা। ক’দিন পর শুরু হবে সাজরূপ ও মন্ডপ তৈরীর কাজ। দেবী দূর্গা আপন রূপে দেখা দেওয়ার অপেক্ষায় রয়েছে।

চট্টগ্রামের আনোয়ারায় সব চেয়ে বড় মৃৎশিল্পালয় হচ্ছে জয়কালি শিল্পালয়। এখানকার প্রধান মৃৎশিল্পী রাকেশ রায় জানান, বছর জুড়ে তেমন একটা ব্যস্ততা না থাকলেও দূর্গাপূজাকে সামনে রেখে মাস খানেক আগে থেকে ব্যস্ততা বেড়েছে। সর্বশেষ এই সপ্তাহের শেষের দিকে প্রতিমার রং তুলির কাজ শুরু হবে। দুয়েকদিনের মধ্যে রূপ প্রতিমার কাজ শেষ হবে। এবার তিনি ৭জন শ্রমিক নিয়ে ১২টি বড় প্রতিমা (দুর্গা) ও ৪০টি ছোট প্রতিমা তৈরী করেছেন। একটি বড় প্রতিমা ৭৫-৮০ হাজার টাকা মতো দাম পড়বে বলেও তিনি জানান। সব মিলিয়ে তিনি এবার দেড় লক্ষ টাকা ব্যায় করেছেন। যার আয় হবে প্রায় সাড়ে চারলক্ষ টাকা।

এবারের সর্বশেষ দূর্গাপূজার প্রস্তুতির বিষয়ে উপজেলা পূজা উযাপন কমিটির সভাপতি সুগ্রীব মজুমদার দোলন জানান, এইবার উপজেলার ১১টি ইউনিয়নের ১২০ টি মণ্ডপে সার্বজনীন পূজা এবং ১৩৫ মণ্ডপে ঘট পূজা উদযাপন হবে। আমাদের প্রস্তুতি প্রায় শেষের দিকে। এর মধ্যে প্রশাসনের সাথে আইনশৃঙ্খলা ও নিরাপত্তার বিষয়ে বৈঠক হয়েছে। আশা করি সবার সহযোগিতায় পূজা শেষ হবে।

শেয়ার