Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

রানি এলিজাবেথের শেষকৃত্য, অতিথিরা আসতে শুরু করেছেন

১৯ সেপ্টেম্বর, ২০২২ ৪:২৩ অপরাহ্ণ
রানি এলিজাবেথের শেষকৃত্য, অতিথিরা আসতে শুরু করেছেন
নিজস্ব প্রতিবেদক :

আজ (সোমবার) রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠিত হবে। নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে রানিকে শেষবিদায় জানানোর আয়োজন করা হয়েছে। রানির শেষকৃত্যের অনুষ্ঠানে অংশ নিতে এরই মধ্যে বিভিন্ন দেশের নেতারা হাজির হয়েছেন। ওয়েস্টমিনস্টার অ্যাবের দরজা স্থানীয় সময় সকাল ৮টায় খুলে দেওয়া হয়। এরপরই সেখানে অতিথিরা প্রবেশ করতে শুরু করেন। খবর বিবিসির।

এই অনুষ্ঠানকে ঘিরে পার্লামেন্ট স্কয়ার এবং ভিক্টোরিয়া স্ট্রিটের স্বাভাবিক চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। এর মধ্যেই রাজনীতিকরা অ্যাবেতে প্রবেশ করে আসন গ্রহণ করতে শুরু করেছেন।

কুইন কনসোর্ট ক্যামিলার পরিবারের অন্য সদস্যদের সঙ্গে তার ছেলে টম পার্কার বোয়েলস প্রবেশ করেছেন। যুক্তরাজ্যের বর্তমান ও সাবেক মন্ত্রীদের পাশাপাশি আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের রাজনীতিকরাও আসতে শুরু করেছেন।

উইন্ডসরে যেখানে জনতাকে বাধা দিতে ব্যারিয়ার দেওয়া হয়েছে সেখানে হাজার হাজার মানুষ অংশ নিয়ে শবযাত্রা দেখার জন্য অপেক্ষা করছেন।

এদিকে রানি দ্বিতীয় এলিজাবেথের স্মরণে এইমাত্র ওয়েস্টমিনস্টার অ্যাবের বাইরে ঘণ্টাধ্বনি শুরু হয়েছে। রানির আয়ুষ্কালের ৯৬ বছরকে স্মরণ করার জন্য যতক্ষণ শেষকৃত্যানুষ্ঠান চলবে, প্রতি বছরের জন্য প্রতি মিনিটে একবার করে এই ঘণ্টা বাজানো হবে।

যে গান ক্যারেজে করে রানির কফিন ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নিয়ে যাওয়া হবে, তার সমৃদ্ধ ইতিহাস রয়েছে। বুধবার বাকিংহ্যাম প্যালেসের শোকযাত্রায় যে গান ক্যারেজ ব্যবহার করা হয়েছিল এটি তার তুলনায় আলাদা।

১৯০১ সাল থেকে এটি আবদ্ধ করে রেখেছিল রাজকীয় নৌবাহিনী। সে বছর রানি ভিক্টোরিয়ার শেষকৃত্যানুষ্ঠানের পর থেকে একে সার্ভিস থেকে সরিয়ে নেওয়া হয়েছিল। এর আগে দ্বিতীয় এলিজাবেথের বাবা রাজা ষষ্ঠ জর্জ এবং রানি এলিজাবেথের প্রথম প্রধানমন্ত্রী উইনস্টল চার্চিলের শেষকৃত্যেও এই কামান ব্যবহার করা হয়েছিল। ১৪২ জন নাবিক মিলে এটি বহন করবেন।

ওয়েস্টমিনস্টার অ্যাবে গির্জায় লোকজনের ধারণক্ষমতা দুই হাজার। তাই পাঁচ শতাধিক বিদেশি অতিথির বাইরে অন্যদের সেখানে প্রবেশাধিকার সীমিত করা হয়েছে।

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে পুরো দেশেই শোকের ছায়া নেমে এসেছে। এর আগে বাকিংহাম প্রাসাদ থেকে দেওয়া এক ঘোষণায় জানানো হয়, তার শেষকৃত্য সম্পন্ন হবে ১৯ সেপ্টেম্বর। ব্রিটেনে ছুটি ঘোষণা করা হয়েছে এই দিনটিতে।

রানি দ্বিতীয় এলিজাবেথ ছিলেন ব্রিটেনের ইতিহাসে দীর্ঘতম সময় সিংহাসনে আসীন রাজশাসক। স্কটল্যান্ডের ব্যালমোরাল প্রাসাদে তার পরিবারের সদস্যদের উপস্থিতিতে গত ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বিপি/এএস

শেয়ার