Top

ঠাকুরগাঁওয়ে ৪৬২ মন্ডপে পূজার আয়োজন

২১ সেপ্টেম্বর, ২০২২ ২:১৫ অপরাহ্ণ
ঠাকুরগাঁওয়ে ৪৬২ মন্ডপে পূজার আয়োজন
ঠাকুরগাঁও প্রতিনিধি :

আর কদিন পরেই ঢাকের বাজনা আরতি উলু ধ্বনিতে মুখরিত হবে ঠাকুরগাঁওয়ের পূজা মন্ডপগুলো। সনাতন ধর্মাবলম্বিদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঘিরে মন্ডবে মন্ডবে চলছে দূর্গাপূজার প্রস্তুতি। চার দিকে যেন উৎসবের আমেজ। পূজা ঘিরে চলছে প্রতিমা ও মন্ডব তৈরির কাজ। শেষ মুহূর্তে ব্যস্ত শিল্পীরা

ঠাকুরগাঁও সদর উপজেলায় ২০৯টি সহ জেলায় এবার মোট ৪৬৫ টি মন্ডবে দূর্গা পূজা অনুষ্ঠিত হবে। তাই শেষ মুহুর্তে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছে কারিগররা। তবে প্রতিমা তৈরিতে আয় কম, তার পরেও বংশ পরমপরায় এই পেশাকে ধরে রেখেছেন শিল্পীরা বলে জানান তারা।

প্রতিমা শিল্পী জিতেন জানান, গত বছরের তুলনায় এবার একটু বেশী প্রতিমা তৈরি হচ্ছে। অপর শিল্পী নগেন বলেন শেষ মুহূর্তে তারা অনেক ব্যস্ত সময় পার করছেন। প্রতিমা ডেলিভারি দিতে দিন রাত কাজ করতে হচ্ছে তাদের। তিনি জানান যে, পরিশ্রমের তুলনায় পারিশ্রমিক পাওয়া যায় না, তাই তিনি পারিশ্রমিক বাড়ানোর জন্য সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেন।

জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি এ্যাড. অরুনাংশু দত্ত টিটো বলেন, ইতিমধ্যে দূর্গাপূজা উপলক্ষে যাবতীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। জেলায় মোট ৪৬২ টি মন্ডপে পূজা হবে। আমরা পূজা মন্ডপগুলিতে সিসি ক্যামেরা লাগানোর কথা জানিয়েছি প্রশাসনকে। মন্ডপের নিরাপত্তায় আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর পাশপাশি নিজস্ব মানুষজনও নিযুক্ত করা হবে পাহারার জন্য। মন্ডপের আশ-পাশের এলাকায় কোথাও কোন ধরনের জুয়া, অকারনে আড্ডা ও নেশাজাতীয় কাজ করতে দেওয়া হবে না।

ঠাকুরগাঁও সদর থানার অফিসার ইনচার্জ মো. কামাল হোসেন বলেন, এবার দুর্গাপূজা উপলক্ষে পরিবেশ-পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। সুষ্ঠুভাবে দূর্গাপূজা পালনের জন্য ইতিমধ্যে একাধিকবার জেলা পূজা উদযাপন পরিষদ, সংগঠনের সদর উপজেলার বিভিন্ন ইউনিয়ন কমিটি, প্রত্যেক মন্ডপ কমিটির সদস্যদের নিয়ে সভা করা হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ, আনসার ও অন্যান্য আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবে। কোথাও যাতে করে কোন নাশকতামূলক কর্মকাণ্ড করতে না পারে সে কারনে সর্বোচ্চ সতর্ক অবস্থানে থাকবে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী।

উল্লেখ্য, আগামী ১ অক্টোবর শুভ মহালয়ার মধ্য দিয়ে শুরু হবে দূর্গাপূজার আনুষ্ঠানিকতা। শান্তি পূর্ণ পরিবেশে উৎসবের আমেজেই পূজা শেষ হবে এমন প্রত্যাশা সকলের।

শেয়ার