Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

মমতার ‘দুয়ারে রেশন’ প্রকল্প বাতিল করলো হাইকোর্ট

২৮ সেপ্টেম্বর, ২০২২ ৫:৫১ অপরাহ্ণ
মমতার ‘দুয়ারে রেশন’ প্রকল্প বাতিল করলো হাইকোর্ট
আন্তর্জাতিক ডেস্ক :

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের ‘দুয়ারে রেশন’ প্রকল্পকে ভারতের জাতীয় খাদ্য সুরক্ষা আইনের পরিপন্থী বলে রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট। এর ফলে খারিজ হয়ে গেলো প্রকল্পটি। বুধবার (২৮ সেপ্টেম্বর) বিচারপতি চিত্তরঞ্জন দাশ এবং বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চ জানায়, আইনের চোখে এই প্রকল্পের কোনো গ্রহণযোগ্যতা নেই।

এবিপি ও আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, গত বিধানসভা ভোটে বিপুল জয়ের পর দুয়ারে রেশন প্রকল্প নিয়ে এসেছিল রাজ্য সরকার। তার বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা হয় হাইকোর্টে। সেই মামলাতেই বুধবার মমতার দুয়ারে রেশন প্রকল্পের আইনি বৈধতা নেই বলে জানিয়ে দিলো আদালত।

২০২১ সালের নির্বাচনের সময় তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, পশ্চিমবঙ্গে রেশন দোকানের লাইন অতীত হতে চলেছে। ক্ষমতায় ফিরলেই মানুষের দোরে দোরে রেশন পৌঁছে দেওয়া হবে। সেই প্রতিশ্রুতি রক্ষা করে ক্ষমতায় ফেরার পরই মুখ্যমন্ত্রী মমতা ঘোষণা করেন, এখন থেকে প্রতি বাড়িতে গিয়ে রেশন সামগ্রী পৌঁছে দেওয়া হবে।

ভোটে জয়ী হওয়ার পর মমতার কথা মতো নির্দিষ্ট পরিকল্পনাও তৈরি করে নবান্ন। কিন্তু বাস্তবে পরিকল্পনা রূপায়ণ করতে গিয়ে হিমসিম খেতে হয় বলে রেশন ডিলারদের অভিযোগ। এ নিয়ে প্রথমে একটি মামলা হয়েছিল কলকাতা হাইকোর্টে। সে মামলা খারিজও হয়েছে।

পরে বিচারপতি চিত্তরঞ্জন দাশ এবং বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চে নতুন করে মামলা করেন রেশন ডিলারদের একটি অংশ। সেই মামলাতেই রায় হলো বুধবার।

সংশ্লিষ্টরা বলছেন, রাজ্য সরকার তথা তৃণমূল সরকারের জন্য এটি একটি বড় ধাক্কা।

এদিনে মামলাকারীদের একজন বিশ্বম্ভর বসু কলকাতা হাইকোর্টের রায়কে স্বাগত জানিয়ে বলেন, পুজোর আগে এত বড় জয় সত্যিই আমাদের কাছে সেরা পুজো উপহার।

উল্লেখ্য, দিল্লির কেজরীওয়াল সরকারও রাজধানীতে দুয়ারে রেশন পৌঁছে দেওয়ার প্রকল্প তৈরি করেছিল। কিন্তু আদালতের আপত্তিতে সেটিও স্থগিত হয়।

শেয়ার