Top

ট্রাক্টর মিছিলে ব্যপক সংঘর্ষ: ১ কৃষক নিহত, ৮৬ পুলিশ আহত

২৭ জানুয়ারি, ২০২১ ১১:০৬ পূর্বাহ্ণ
ট্রাক্টর মিছিলে ব্যপক সংঘর্ষ: ১ কৃষক নিহত, ৮৬ পুলিশ আহত

বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের দাবিতে ভারতের রাজধানী দিল্লিতে কৃষকদের ট্রাক্টর মিছিলে সংঘর্ষের ঘটনায় ৮৬ পুলিশ সদস্য আহত হয়েছে। এ ঘটনায় পুলিশ ১৫টি মামলা করেছে বলে জানা গেছে।

বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের দাবিতে কয়েক মাস ধরে চলা কৃষকদের আন্দোলন ভারতের প্রজাতন্ত্র দিবসে সহিংস আকার ধারণ করে। ওই দিন সকালে দিল্লির সিনঘু, গাজীপুর ও টিকরি সীমান্তের ব্যারিকেড ভেঙে ট্রাক্টর নিয়ে মিছিল করে দিল্লিতে ঢুকে পড়ে বিক্ষোভকারীরা।

বেশ কয়েকটি জায়গায় আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও লাঠিচার্জ করে পুলিশ। এ সময় আইটিও মোড়ে মৃত্যু হয় এক কৃষকের।

দিল্লি পুলিশের পক্ষ থেকে বলা হয়, মুকারবা চক, গাজীপুর, আইটিও, সিমাপুরি, নাঙ্গলই, টিকরি সীমান্ত, লালকেল্লা ও এসব এলাকার আশপাশের সহিংসতায় ৮৬ পুলিশ সদস্য আহত হন। বিক্ষোভ চলাকালে আটটি বাস ও ১৭টি ব্যক্তিগত গাড়ি ভাঙচুর করা হয়।

পুলিশ জানায়, কৃষকদের ট্রাক্টর মিছিলের কর্মসূচিকে ঘিরে পুলিশের সঙ্গে বেশ কয়েক দফা বৈঠকে বসেছিল কৃষকদের সংগঠন সংযুক্ত কিষাণ মোর্চা। বৈঠকে মিছিলের সময় ও রুট বেঁধে দেয়া হয়। নির্ধারিত সময় (দুপুর ১২টা থেকে বিকেল ৫টা) ও রুটে ট্রাক্টর মিছিল করার বিষয়ে সম্মত হয় মোর্চা।

কিন্তু সকাল সাড়ে ৮টার দিকেই ছয় থেকে সাত হাজার ট্রাক্টর সিনঘু সীমান্তে জড়ো হতে শুরু করে। একপর্যায়ে ট্রাক্টর মিছিল নির্দিষ্ট করে দেয়া রুটের বাইরের দিকে এগোলে সংঘর্ষ বাঁধে।

বিভিন্ন জায়গায় সংঘর্ষের পর একপর্যায়ে পুরান দিল্লিতে মোঘল আমলে নির্মিত লালকেল্লায় বিপুলসংখ্যক বিক্ষোভকারী জড়ো হয়। দুই মাস ধরে চলা আন্দোলনের নেতৃত্ব দেয়া পাঞ্জাবের কৃষকেরা মঙ্গলবার দুপুরে কেল্লার গম্বুজের চূড়ায় নিজেদের ধর্মীয় পতাকা উড়িয়ে স্লোগান দিতে থাকে।

বার্তা সংস্থা এএনআইয়ের ভিডিওতে দেখা যায়, প্রায় ১২ জন পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যকে তাড়া করছে বেশ কয়েক জন বিক্ষোভকারী। হাতের কাছে পাওয়া সদস্যদের বেদম পেটাচ্ছে তারা।

একপর্যায়ে প্রাণ বাঁচাতে লালকেল্লার দেয়ালে উঠে প্রায় ১৫ ফুট নিচে লাফ দিচ্ছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। ঘটনাস্থলে দুইটি ট্রাক্টরকে সামনে, পেছনে চলতে দেখা যায়।

তাড়া খেয়ে পাশের একটি প্রবেশদ্বারে উঠেও প্রাণ বাঁচানোর চেষ্টা করে কয়েক পুলিশ। তবে শেষ রক্ষা হয়নি। বিক্ষোভকারীরা বন্ধ থাকা প্রবেশদ্বার খুলে ফেলে পলায়নরত বাহিনীর লোকজনকে পেটাতে থাকে।

শেয়ার