Top

সিঙ্গাপুরে মসজিদে হামলার পরিকল্পনায় কিশোর আটক

২৮ জানুয়ারি, ২০২১ ৪:৪২ অপরাহ্ণ
সিঙ্গাপুরে মসজিদে হামলার পরিকল্পনায় কিশোর আটক

সিঙ্গাপুরের একটি মসজিদে হামলার পরিকল্পনার অভিযোগে ভারতীয় বংশোদ্ভূত এক কিশোরকে গ্রেপ্তার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

বুধবার আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এক বিবৃতিতে সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, উগ্র ডানপন্থি মতাদর্শ দ্বারা প্রভাবিত ওই খ্রিস্টান কিশোর দেশটির দুটি মসজিদে হামলার পরিকল্পনা করেছিল। আগামী মার্চ মাসে নিউজিল্যান্ডের ক্রিস্টচার্চের মসজিদে হামলার দুই বছর পূর্তির সময়ে ছুরি হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছিল ওই কিশোর।

বিবৃতিতে আরও জানানো হয়েছে, ভারতীয় বংশোদ্ভূত ১৬ বছর বয়সী কিশোরকে গত মাসে সিঙ্গাপুরের কুখ্যাত সন্ত্রাসবিরোধী আইন ইন্টারনাল সিকিউরিটি অ্যাক্ট (আইএসএ) এর আওতায় গ্রেপ্তার করা হয়। আইনটিতে গ্রেপ্তার হওয়া এই কিশোরই সবচেয়ে কম বয়সী ব্যক্তি।

২০১৯ সালের ১৫ মার্চ ব্রেনটন টারান্ট নামে অস্ট্রেলীয় এক খ্রিস্টান উগ্রবাদী নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে হামলা চালায়। তার এলোপাতাড়ি গুলিতে নিহত হয় জুমার নামাজ পড়তে আসা ৫১ মুসল্লি। হামলার পুরো ঘটনা ফেসবুকে লাইভ করেছিল টারান্ট।

গত বছরের আগস্টে টারান্টকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে নিউজিল্যান্ড আদালত।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, টারান্টের মতো করেই হামলার ঘটনা ফেসবুকে লাইভ করার পরিকল্পনা করেছিল ওই কিশোর।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী কে শানমুগাম স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন, ‘ওই কিশোর হামলার সব প্রস্তুতি নিয়েছিল। এমনকি হামলার সময় পুলিশের হাতে মারা যাওয়ার মানসিক প্রস্তুতিও তার ছিল।’

শানগুমান জানান, ২০১৫ সাল থেকে সন্ত্রাসবাদবিরোধী ইন্টারনাল সিকিউরিটি আইনে ২০ বছরের কম বয়সী সাত জনকে আটক করা হয়েছে। আইনটিতে বিচার ছাড়াই আটক রাখার বিধান রয়েছে।

শেয়ার