Top

 টাঙ্গাইলে বিএনপির অভ্যন্তরীণ  কোন্দল

২২ অক্টোবর, ২০২২ ২:০৪ অপরাহ্ণ
 টাঙ্গাইলে বিএনপির অভ্যন্তরীণ  কোন্দল
টাঙ্গাইল প্রতিনিধি :

 

টাঙ্গাইলের বিএনপি অভ্যন্তরীন কোন্দল প্রকট আকার ধারণ করছে। কোন্দলের কারণে অভ্যন্তরীন রাজনীতি এখন দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছে। ফলে দলীয় কোন্দল জেলা সদর থেকে ছড়িয়ে পড়েছে ইউনিয়নের ওয়ার্ড পর্যন্ত।দলের মধ্যে রেষারেষি আর বিভক্তি এমন পর্যায়ে নেমে এসেছে যে কেন্দ্রীয় গুরুত্বপূর্ণ অনেক কর্মসূচিপৃথকভাবে পালন করছে নেতাকর্মীরা।

কোন্দলের  কারণে প্রায় কর্মসূচিতে সচরাচর অংশ নিতে দেখা যায় না অনেক নেতাকেই। বিএনপির কোন্দলের আচঁ লেগেছে যুবদল ও ছাত্রদলসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন গুলোতেও।

বিভক্তির শিকার এসব সংগঠনের অনেক নেতাকর্মী দলীয় কর্মসূচি থেকে বিরত থাকছেন। যা তৃণমূল ত্যাগী ও পরীক্ষিত নেতাকর্মীরা কোনোভাবেই মেনে নিতে পারছেন না। তাদের অভিযোগ নেতায় নেতায়    দ্বন্দ্বের  কারণে টাঙ্গাইলে বিএনপি ক্রমেই দূর্বল হয়ে পড়ছে। দলীয় কোন্দল ও বিভক্তি নিরসনকরতেনা পারলে আগামী দিনেআন্দোলন কর্মসূচি পালন ও জাতীয় সংসদনির্বাচনে চরম খেসারত দিতে হবে বলে মনে করছেন তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা।

 

গত ১৩ অক্টোবর  সদর উপজেলা ও পৌর কমিটি সম্মেলন করা হয়েছে। সম্মেলনে কেন্দ্রীয় বিএনপির ভাইসচেয়ারম্যান মেজর জেনারেল (অব) মাহমুদুল হাসান,বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেটআব্দুস ছালাম আজাদ, জেলা বিএনপির আহবায়ক আহমেদ আযম খান, যুগ্ম আহবায়ক হাসানুজ্জামিলশাহীন, কাজী সফিকুর রহমান লিটনসহ বিএনপিরআহবায়ক কমিটির বিভিন্ন নেতৃবৃন্দ  ছিলেন ।  ওই সম্মেলনে আজগর আলীকে সভাপতি ওআব্দুর রউফকে সাধারণ সম্মাদক করে সদর উপজেলা ওপৌর কাউন্সিলর মেহেদী হাসান আলীমকে সভাপতি ও ইজাজুল হক সবুজকে সাধারণ সম্পাদক করে পৌরশহর কমিটি গঠন করা হয়েছে।

 

জানা যায়, টাঙ্গাইল জেলা বিএনপির কোন্দল দীর্ঘদিনের । বিগত ১৯৯৭ সালে সম্মেলনের মাধ্যমে জেলা বিএনপির সভাপতি মেজর জেনারেল (অবঃ) মাহমুদুল হাসান ও সাধারণ সম্পাদকমনিরুজ্জামান বুলবুল নির্বাচিত হন। নির্বাচিত হওয়ার পরে এক পর্যায়ে এ দু’নেতার মধ্যে দ্বন্দ ।  দু’পক্ষের মধ্যে ধাওয়া,  পাল্টা ধাওয়া ও বহিস্কারের ঘটনাও ঘটে।

পরে ২০০৯ সালের ২১জুন এডভোকেট আহমেদ আযমকে আহবায়ক কৃষিবিদ শামছুল আলম তোফাকে সাধারণ সম্পাদক করে কমিটি গঠন করা হয়। তখন জেলা বিএনপির পূর্ণাঙ্গ কমিটি গঠন নিয়ে সভাপতি ও সাধারণ সম্পাদকের মধ্যে দুরত্ব বাড়তে থাকে। ২০১১ সালের ৯জুন পূর্নাঙ্গ কমিটি গঠন করা হয়। মূলত দু’পক্ষেই নিজেদের পছন্দের লোক কমিটিতে অন্তর্ভূক্ত করতেগিয়ে কমিটি গঠন করতে দুবছর সময় লাগে।

মূলত তখন থেকেই বিএনপির অন্তদ্বন্দীয় কোন্দল প্রকাশ্য রূপনেয়। আহমেদ আযম খানের একক আধিগত্যে  তখন থেকেই বিএনপির একটিঅংশ প্রতিবাদ মুখর হয়ে উঠে। তখন বিএনপিতেবিভক্তির কারণে জেলা ছাত্রদল, যুবদলসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের কমিটি গঠন করাও কঠিন হয়েপড়ে। মূল দলে বিভক্তির কারণে এসব অঙ্গ সংগঠনেও বিভক্তি দেখা দেয়।

বিএনপির নেতাকর্মীদের সাথে কথা বলে জানা যায়,২০২১ সালের নভেম্বরে অ্যাডভোকেট আহমেদ আযম
খানকে আহবায়ক ও মাহমুদুল হক সানুকে সদস্যসচিব করে জেলা বিএনপির আহবায়ক কমিটি গঠনকরা হয়। সব উপজেলা ইউনিয়ন ওয়ার্ডকমিটিগঠন করে তিন মাসের মধ্যে পূর্নাঙ্গ কমিটি গঠনের জন্য বলা হয়।

কয়েক মাসের মধ্যে ওইকমিটি ভেঙে দিয়ে পুনরায় আহবায়ক কমিটিগঠন করা হয়। ওই কমিটিতে আহমেদ আযম খানআহবায়ক হলেও বাদ পড়েন সদস্য সচিব মাহমুদুল হকসানু, যুগ্ম আহবায়ক অমল ব্যানার্জি, সাবেক
ভারপ্রাপ্ত সভাপতি ছাইদুল হক ছাদুসহ অনেক নেতা।

এ ঘটনায় জেলা বিএনপির বিশাল একটি অংশ ক্ষুব্দহন। তাদের অভিযোগ আহমেদ আযম খান ক্ষমতারপ্রভাব খাটিয়ে তার পক্ষের লোকজন দিয়ে পকেটকমিটি গঠন করেছেন। পদবঞ্চিত এই অংশটিআহমেদ আযমের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন।
তারা সংবাদ সম্মেলন করে ছাইদুল হক ছাদু ওমাহমুদুল হক সানুর নেতৃত্বে বিএনপির সকলকার্যক্রম চলবে বলে ঘোষণা দেন।

গত ২৩ আগষ্ট আশরাফ পাহেলীকে সভাপতি ও সাবেক ভিপি নুরুল ইসলামকে সাধারণ সম্পাদক করে পৌর শহর বিএনপি ও সফিকুর রহমান সফিককে সভাপতি ও আজহারুল ইসলাম লাবুকে সাধারণ সম্পাদক করে সদর উপজেলা বিএনপির কমিটি গঠন করে।

বিদ্রোহী কমিটির নেতা সফিকুর রহমান সফিক জানান, আমরা ইতিমধ্যে ১২টি ইউনিয়ন কমিটি করেছি। অধিকাংশ ওয়ার্ডে কমিটি করা হয়েছে। দুইএকটি কমিটি বাকি রয়েছে।

 

যুগ্ম আহবায়ক হাসানুজ্জামিল শাহিন বলেন,বিদ্রোহীদের কমিটি গঠনের সাংগঠনিক কোন ভিত্তি নেই। তারা যা করছে তা নিয়ম বহির্ভূত ও  অগঠনতান্ত্রিক কাজ। দলের ভেতর তারা বিশৃংখলা সৃষ্টিকরছে। কেন্দ্রে তাদের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে।

এদিকে জেলা বিএনপির সাবেক সদস্য সচিব মাহমুদুল হক সানু বলেন, ব্যর্থতার কারণে যদি কমিটি ভেঙে দেওয়া হয় তাহলে আহমেদ আযমও আহবায়ক থাকার কথা নয়। অর্থাৎ তিনি প্রভাব খাটিয়ে কেন্দ্রীয় নেতাদের ভুল বুঝিয়ে দলের ত্যাগী পরীক্ষিত নেতাদের বাদ দিয়েছেন।

আযম খান বলেন, বিএনপি একটি বড় দল। এখানে মতপার্থক্য থাকবে। আহবায়ক কমিটির সব যুগ্মআহবায়কসহ সকল নেতৃবৃন্দ আমাদের পক্ষে রয়েছে। পদ বঞ্চিত হয়ে দুই একজন বিদ্রোহ করতেই পারে।  আমি তাদের গুরুত্ব দি”িছ না। তারা ভুল বুঝছে।সংশোধন হলে এমনিতেই তারা ফিরে আসবে।

গত বৃহস্পতিবার (১৩ অক্টোবর) শহর ও সদর উপজেলাবিএনপির কাউন্সিল সফলভাবে সম্পন্ন হয়েছে। আশা করছি আগামী এক সপ্তাহের মধ্যে জেলা বিএনপির কাউন্সিল অনুষ্ঠিত হবে। সেখানে কেন্দ্রীয় বিএনপিরমহাসচিব ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত  থাকবেন।

বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ বলেন,  কেন্দ্রীয় নির্দেশানার বাইরে গিয়ে দলে যে কেউ অসাংগঠনিক বা নিয়মবহির্ভূত কাজ করলে দল তার বিরুদ্ধে অবশ্যই সাংগঠনিক ব্যবস্থা  নিবে।

 

বিপি/ এসএম

শেয়ার