Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

কাবুলে তালেবান হামলায় ৬ আইএস সদস্যের মৃত্যু

২২ অক্টোবর, ২০২২ ৮:০০ অপরাহ্ণ
কাবুলে তালেবান হামলায় ৬ আইএস সদস্যের মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক :

তালেবান নিরাপত্তা বাহিনী আফগানিস্তানের রাজধানী কাবুলে রাতভর অভিযান চালিয়ে ছয় ইসলামিক স্টেট সদস্যকে হত্যা করেছে। শনিবার শাসক গোষ্ঠীর প্রশাসনের এক মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্সের।

ইসলামিক স্টেটের গোপন আস্তানায় অভিযানে নিহত সদস্যরা সাম্প্রতিক সপ্তাহে দুটি বড় হামলায় জড়িত ছিল। হামলা দুটির একটি চালানো হয়েছিল শহরের মসজিদে এবং অন্যটি টিউটরিং ইনস্টিটিউটে। দ্বিতীয় হামলায় কয়েক ডজন নারী শিক্ষার্থী নিহত হয়েছিল বলে তালিবান মুখপাত্র ক্বারি ইউসুফ আহমাদি জানিয়েছেন।

আহমেদি বলেন, ‘জঙ্গি সদস্যরা উজির আকবর খান মসজিদ এবং কাজ ইনস্টিটিউটে হামলা করেছিল। এই অভিযানে তালেবান নিরাপত্তা বাহিনীর এক সদস্য নিহত হয়েছেন৷’

তবে সাম্প্রতিক সপ্তাহে চালানো হামলা দুটির দায় কোনো গোষ্ঠীই স্বীকার করেনি। ৩০ সেপ্টেম্বর কাজ ইনস্টিটিউট শিক্ষা কেন্দ্রের মহিলা বিভাগে বিস্ফোরণে ৫৩ জন নিহত হয়, যাদের অধিকাংশই ছিল কিশোরি ও যুবতী।

২৩শে সেপ্টেম্বর, ওয়াজির আকবর খানের একটি মসজিদের কাছে বিস্ফোরণে কমপক্ষে সাতজন নিহত এবং ৪০ জনেরও বেশি আহত হয়। জায়গাটি কড়া নিরাপত্তা বেষ্টিত ছিল এবং এটি একসময় দূতাবাস ও বিদেশী বাহিনীর ঘাঁটির ‘গ্রিন জোন’ ছিল।

২০২১ সালে ক্ষমতা গ্রহণ করা তালেবানরা বলেছে, তারা কয়েক দশকের যুদ্ধের পরে দেশকে সুরক্ষিত করার দিকে নজর দিয়েছে। তবে সাম্প্রতিক মাসগুলোতে রাজধানীসহ দেশটির বেশ কিছু অঞ্চলে বেশ কয়েকটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। দেশটিতে নিরাপত্তার অবনতি ঘটছে বলে মন্তব্য করেছিল জাতিসংঘ।

ইসলামিক স্টেট খোরাসান নামে পরিচিত ইসলামিক স্টেটের আফগান সহযোগী সংগঠন এই অঞ্চলে তালেবানদের শত্রুপক্ষ। ইসলামিক স্টেটের অনুগত যোদ্ধারা প্রথমে ২০১৪ সালে পূর্ব আফগানিস্তানে আবির্ভূত হয় এবং পরে অন্যান্য এলাকায় ছড়িয়ে পড়ে।

শেয়ার