Top

দুটি থেকে জেসমিনের খামার এখন ১০০ গরু

২৫ অক্টোবর, ২০২২ ২:১৫ অপরাহ্ণ
দুটি থেকে জেসমিনের খামার এখন ১০০ গরু
দিনাজপুর প্রতিনিধি :

দিনাজপুরের বিরামপুরে প্রত্যন্ত গ্রাম শিবপুরের বাসিন্দা তিনি। ওই গ্রামের স্কুল শিক্ষক আনোয়ার হোসেনের স্ত্রী জেসমিন বেগম। জীবনের পথ চলা শুরু করে কিছুটা হোঁচট খেলেও ইউটিউব দেখে, পরিবারের পরামর্শ নিয়ে ২০০৫ সালে নিজের জমানো কিছু টাকা দিয়ে ২টি বাছুর কিনে শুরু করেন খামারের কার্যক্রম। একটি একটি করে এখন তার খামারে গরু সংখ্যা দাঁড়িয়েছে ১০০ টির মতো।

শুধু গরু লালন পালন নয় ১১৫ শতাংশ জমিতে গড়ে তুলেছেন ছাগল হাঁস ও মাছের খামার, ফলদ ও সবজি বাগান। যেখান থেকে তার প্রতি মাসে আয় লাখ খানেক টাকা। অন্যদিকে খামারটিতে কর্ম করে অনেকটাই ভালোভাবে জীবনযাপন করছেন স্থানীয় কয়েকজন বেকার যুবক।

দিনাজপুরের বিরামপুর উপজেলা থেকে ১৫ কিলোমিটার পশ্চিমে জোতবানী ইউনিয়নের শিবপুর বাজারের পাশে দেখা মিলবে জেসমিনের খামারটি। খামারের প্রবেশ মুখ দেখলে কিছু মনে না হলেও খানিকটা ভেতরে গেলে দেখা মিলবে শতাধিক গরুর একটি বিশাল খামার, যেখানে রয়েছে বিভিন্ন জাতের গরু। আধুনিক পদ্ধতিতে তৈরি করা হয়েছে খামারটি। গরু চুরি থেকে রক্ষা করতে নেওয়া হয়েছে করা নজরদারি। খামার পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, গরুগুলোকে সময়মতো খাদ্য দেওয়া, গরুগুলোর যত্ন নেওয়াসহ খামারের বিভিন্ন কাজের জন্য সেখানে নিযুক্ত রয়েছে ৬ জন যুবক। গরুর খাদ্য তৈরিতে ব্যবহারের জন্য রাখা হয়েছে খড় কাটার দুইটি মেশিন।

খামারী জেসমিন এর স্বামী আনোয়ার হোসেন বলেন, আমি পেশায় একজন শিক্ষক ও ব্যবসায়ী। স্কুলে পাঠদান ও ব্যবসা দেখাশোনার পাশাপাশি স্বামী হিসেবে জেসমিন বেগমকে আমি সার্বিক সহযোগিতা করি। জেসমিন বেগমের ইচ্ছে ছিল শিক্ষকতা করার কিন্তু বিভিন্ন জটিলতার কারনে তার শিক্ষকতা করা সম্ভব হয়নি। পরে বেছে নিয়েছেন খামারী পেশা।এখন আমার স্ত্রী একজন সফল খামারী দুটি গরু দিয়ে শুরু করে এখন খামরে ১০০ টির মত গরু পাশাপাশি হাঁস-মুরগী, ছাগল, মাছ চাষ দিয়ে ভরপুর জেসমিন ডেইরি ফার্ম।

খামারে কর্মরত শ্রমিক আরমান হোসনে বলেন, আমি খামারে সাধারন গরুর গোসল করাই আর দুধ দহন করি সারাদিনে ৩০ থেকে ৩৫ টি গুরুর দুধ দহন করতে হয় এতে যা পারিশ্রমিক পাই তাদি সংসার খুব ভালা চালাইতে পারি।

খামারে কর্মরত আরে শ্রমিক মুসা আলী বলেন, প্রায় এক বছর ধরে এ খামারে কাজ করি আগে গ্রামে সব সময় কাজ থাকত না সংসারে অভাব অনটন লেগে থাকত এখন জেসমি আপার খামারে কাজ করায় প্রতি মাসে ভালা বেতন পাই সাংসারও ভালোই চলে।

জেসমিন বেগম বলেন, আমার শখের বয়সে গরুর খামার করা নিজের জমানো কষ্টের টাকা দিয়ে দুইটা গাভী দিয়ে শুরু আল্লাহর রহমতে আমার খামারে এখন ১০০ টি গরু। খামারের ফিজিয়ান গাভীগুলো প্রতিদিন প্রায় ২০০ থেকে ২৫০ লিটার পর্যন্ত দুধ দেয়। আমার এই জেসমিন ডেইরি ফার্ম থেকে গরুর দুধ, হাঁসের ডিম, ফল, সবজি এবং মাছ বিক্রি করে গড়ে প্রতি মাসে সব খরচ বাদ দিয়ে লাখ টাকা আয় করতে পারি। আমার খামারে প্রতিদিন ৬ থেকে ৭ জন শ্রমিক কাজ করে তাদের একটা কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারিছ এটা আমার জীবনের সবচেয়ে সফল অর্জন। আামার স্বামী পেসায় একজন শিক্ষক স্কুলের কাজ শেষ করে দিনে এবং রাতে বেশ কিছু সময় খামারে সময় দেন। আমি মনে করি নারীরা যেন বাসায় বেকার না থাকে তরা নিজেরাই যেন উদ্দ্যগী হয় তারা নিজেরাই কিছু করার চেষ্টা করেন আমি যেমন চেষ্টা করে কয়েক জন বেকার যুবকের কর্মসংস্থানের ব্যবস্থা করেছি আমি বিশ্বাস প্রতেক নারী চেষ্টা করলে সফল হবে।

বিরামপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এ আর এম আল মামুন বলেন, বাংলাদেশ সরকার বেকারত্ব দূরীকরণের লক্ষ্যে বেকার যুব নারী-পুরুষদের উদ্যোক্তা হতে উৎসাহ জোগাচ্ছেন। এরই ধারাবাহিকতায় খামারিদের জন্য নানান উদ্যোগ গ্রহণ করেছেন। অনেক খামারী করোনাকালীন আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। আমি যতটুকু যেনেছি জেসমিন বেগম একজন পরিশ্রমী ও অনেকদিন যাবত খামারের সাথে রয়েছেন এবং ভালো কিছু করছে। আমি আশা রাখি তিনি আরো ভালো কিছু করবেন। আমাদের পক্ষ থেকে জেসমিন বেগমের জন্য সার্বিক সহযোগিতা থাকবে।

শেয়ার