Top

বশেমুরবিপ্রবির শেখ রাসেল হলে ডাইনিং ব্যবস্থা চালু

২৭ অক্টোবর, ২০২২ ৬:১২ অপরাহ্ণ
বশেমুরবিপ্রবির শেখ রাসেল হলে ডাইনিং ব্যবস্থা চালু
বশেমুরবিপ্রবি প্রতিনিধি :

 

দ্রব্যমূল্যের দাম যেখানে আকাশচুম্বী, সেখানে বিশ্ববিদ্যালয়ের বাহিরের রেস্তোরাঁগুলোতে নিত্যদিনের তিনবেলা খাবার সংগ্রহ করা বিলাসিতা ব্যতিত আর কিছুই নয়। গত একবছরে এমন বিলাসিতায় মগ্ন ছিলেন বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীরা। তবে এই বিলাসিতা ছিল কোনো রকমে ডাল, ভাত আর আলু ভর্তা দিয়ে পেট ভরানো। কিন্তু এখন সেই বিলাসিতার অবসান ঘটেছে। শিক্ষার্থীরা হল-এর ডাইনিং-এ ফিরে পেতে যাচ্ছে স্বল্প মূল্যের খাবার ৷

দীর্ঘ ভোগান্তির পরে অবশেষে হল-এর ডাইনিং পেল গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শেখ রাসেল হল-এর শিক্ষার্থীরা। এতে সল্প মূল্যে খাবার খেতে পারবেন হলে থাকা আবাসিক শিক্ষার্থীরা।

আগামীকাল শুক্রবার (২৮ অক্টোবর) থেকে সাধারণ শিক্ষার্থীদের জন্য ডাইনিং ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নিয়েছে হল কর্তৃপক্ষ। বিষয়টি ফোনালাপে নিশ্চিত করেন শেখ রাসেল হল-এর হল প্রভোস্ট এমদাদুল হক। এবার নিয়মিত খাবারের দাম ৩৫ টাকা ও শুক্রবার স্পেশাল খাবারের দাম নেওয়া হবে ৫০ টাকা করে।

জানা যায়, প্রায় এক বছর ধরে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল হল-এ ডাইনিংয়ের কোনো ব্যবস্থা ছিলনা। এতে করে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য হলগুলোতে তিনবেলার খাবার সংগ্রহ করত৷ আবার অনেকে নূন্যতম একটু ভালো খাবার খাওয়ার জন্য দামের চেয়ে অতিরিক্ত টাকা খরচ করে বিশ্ববিদ্যালয়ের বাহিরের রেস্তোরাঁ গুলোতে যেত। এতে করে একদিকে তাদেরকে অতিরিক্ত টাকা ব্যয় করতে হচ্ছে অন্যদিকে সময়েরও অপচয় হচ্ছে।

তবে এবার সেই সমস্যার সমাধান হতে চলেছে। নতুন হলে শেখ রাসেল হল-এ আবার এই ব্যাবস্থা নেওয়া হলো। তবে এবার ডাইনিং ব্যবস্থা পুরোটাই ছাত্ররা নিয়ন্ত্রণ করবে। এর আগে দীর্ঘদিন ধরে স্থানীয় রেস্তোরাঁগুলো থেকে প্রতিনিধি হয়ে কিংবা সরাসরি সম্পৃক্ত থেকে ডাইনিং পরিচালিত করা হতো বলে জানা যায়। কিন্তু তাদের বিরুদ্ধে রয়েছে একাধিক অভিযোগ। নিম্ন মানের খাবার রান্না করা, অপরিচ্ছন্ন পরিবেশে রান্না করা সহ ডাইনিং-এ নোংরা পরিবেশ তৈরি করা। এতে ভোগান্তির স্বীকার হয়েছেন অনেক শিক্ষার্থী। এবং অনেকে পেটের মারাত্মক সমস্যার সম্মুখীনও হয়েছেন বলে জানা যায়।

হলে নতুন করে ডাইনিং-এর ব্যবস্থা সম্পর্কে জানতে চাইলে শেখ রাসেল হল-এর হল প্রভোস্ট এমদাদুল হক জানান, শিক্ষার্থীরা আমাদের কাছে সন্তান তুল্য। তাদের সার্বিক দেখভাল করা আমাদের দায়িত্ব। তিনি বলেন, দীর্ঘদিন ধরে শেখ রাসেল হল-এর শিক্ষার্থীরা খাবার সংকটে ভোগেছে, তারা নানামুখী সমস্যার সম্মুখীন হয়েছে, অধীক টাকা খরচ করে বাহিরের রেস্তোরাঁগুলোতে খাবার খেয়েছে। কিন্তু আজ থেকে তারা আর এমন কোনো সমস্যার সম্মুখীন হবে না। তাদের কথা মাথায় রেখেই এই উদ্যোগ নিয়েছি।

এবিষয়ে হলে থাকা আবাসিক শিক্ষার্থী রাসেল খাঁ বলেন, দ্রব্য মূল্যের এই উর্ধ্বগতির বাজারে হলে ডাইনিং চালু করা আমাদের জন্য আশীর্বাদস্বরূপ। তিনি বলেন, দীর্ঘ ভোগান্তির পর আমরা নতুন করে ডাইনিং ব্যবস্থা ফিরে পেয়েছি, তার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

 

শেয়ার