Top

রিফাত উল্লাসের ‘শুটকি বাড়ী’

০১ নভেম্বর, ২০২২ ৭:০৫ পূর্বাহ্ণ
রিফাত উল্লাসের ‘শুটকি বাড়ী’
সাইমউল্লাহ সবুজ :

ভর্তা বাঙালির জাতীয় খাবার যার প্রধান উপাদান শুঁটকি মাছ। বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গের বাঙালিদের মধ্যে শুঁটকি ভর্তা খুবই জনপ্রিয়। প্রাথমিকভাবে সমুদ্র উপকূলবর্তী মানুষের মধ্যে শুঁটকি মাছ খাওয়া প্রচলিত হলেও এটা এখন সমগ্র অঞ্চলেই ব্যাপ্তি পেয়েছে। ভিন্ন ধরনের আইটেম এখন বাঙ্গালিয়ানা ভোজের মধ্যে করা হয়ে থাকে। সাধারণত বিভিন্ন প্রজাতির মাছ রোদে শুকিয়ে শুঁটকি উৎপাদন করা হয়। দেশী জাতের মাছের শুঁটকি সবচেয়ে বেশি উৎপাদিত হয় বাংলাদেশের হাওরাঞ্চলে। দেশের উত্তর-পূর্বাঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর বড় একটি অংশ সনাতন পদ্ধতিতে মাছ প্রক্রিয়াকরণ করে তাদের জীবিকা নির্বাহ করে থাকে।

শুটকি বাড়ীর সিইও রিফাত উল্লাস

আমরা জানলাম শুঁটকির গল্প । এখন জানব “শুঁটকি বাড়ী” কোথায় থেকে এসেছে তার পিছনের গল্প। সাধারণ মানুষের অসাধারণ হয়ে ওঠার পথের বাঁকে থাকে ছোট ছোট অনেক গল্প। জীবন যেমন পুষ্পশয্যা নয় তেমনি সফলতাও রাতারাতি ধরা দেয় না। এই গল্প বিশ্বাসের,পরিশ্রমের, ধৈর্যের আর সাহসীকতার। ঘুরে দাড়ানোর স্বপ্ন নিয়ে শুরু হয় পথচলা। প্রতিটি সফলতার পিছনে আছে এক একটি গল্প। বেকারত্ব এমন ভাবে মানুষকে তাড়না দিয়ে বেড়ায় যা সব কিছুই নিঃশেষ করে দেয়। রিফাত উল্লাস যখন তার “শুটকি বাড়ী” নিয়ে কাজ শুরু করে তখন শুরুটা ছিল ভিন্ন রকম। তার শুঁটকি রান্না খেয়ে অনেকেই প্রশংসা করলেও তা রূপ নিতে পারে বাণিজ্যে তা ছিল অকল্পনীয়।

রিফাত উল্লাস জানান, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে যখন দেখতাম অনেকেই বিভিন্ন পণ্য নিয়ে কাজ করছে, সফল হচ্ছে। তখনও ভাবতে পারিনি, আমিও তাদের মতো কিছু করতে পারি।  হঠাৎ একদিন আমার বান্ধবী লিজা, যে আমার শুটকি রেসিপি খুব পছন্দ করে । সে আমাকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক পেইজে ব্যবসার ধারণা দেয়। তারপর থেকে  উদ্যোক্তা হওয়ার স্বপ্ন বুণি। ফেইসবুক পেইজ খুলার শুরুতে অনেকেই নিরুৎসাহিত করেছে । অনেকে আবার বিষয়টি ইতিবাচকভাবে নেননি। অনেকেই শুটকি আপু বলেও ডেকে থাকে। তখন মনে হল শুঁটকি আপু হওয়াটাও কোন অংশে কম নয়। পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি। পরিশ্রম না করে সফলতা অর্জন করা যায় না। বিভিন্ন মানুষ ভিন্ন মন্তব্য করবেই । তাদের দলে আমিও ছিলাম। সরকারি ইডেন কলেজ থেকে মাস্টার্স পাশ করে শুঁটকি রান্না করে ব্যবসায় করে। তাহলে পড়ালেখা করার কি দরকার ছিল। মানুষ বলবেই কিছু মানুষের কাজই অন্যকে পেছনে টানা। তাই তাদের কথা কান না দিয়ে নিজের সফলতার পথে হাটা।  নিজেকে অনেক বড় করে তুলার স্বপ্ন দেখা। নিজেকে একজন সফল উদ্যোক্তা হয়ে উঠতে দেখা। এখন এটাই আমার স্বপ্ন।

তিনি জানান, আমার এই পণ্যের মান অনেকের কাছে প্রিয় হয়েছে। আমার “শুটকি বাড়ী” রেসিপি অনেকাংশে সফলতা লাভ করেছে। আমি আমার “শুটকি বাড়ী” বাংলাদেশের ঘরে ঘরে পৌঁছে দিতে চাই। আমার ফেইসবুক পেইজে প্রতিদিনই অর্ডার আসে। প্রথম দিকের দিনগুলোতে হতাশা আসলেও এখন নিজের ব্যবসা নিয়ে অনেক আত্মবিশ্বাসী। শুরুর দিনের হতাশা কেটে উঠতে পেরেছি। এখন আমার একটাই স্বপ্ন, সামাজিক যোগাযোগ মাধ্যমে অন্য নারীদেরও কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া একই সাথে দেশের অর্থনীতির অগ্রযাত্রায় নিজের উপস্থিতি জানান দেওয়া।

শুটকির উপকারিতা

শুটকি মাছ উচ্চমানের প্রোটিনের ভালো উৎস। এতে প্রায় ৮০ থেকে ৮৫ শতাংশ প্রোটিন পাওয়া যায়। শুঁটকি মাছের প্রোটিনে যে অ্যামিনো অ্যাসিড থাকে, তা প্রায় ডিমের অ্যামিনো অ্যাসিডের সঙ্গে তুলনীয়। শুঁটকি মাছে পাওয়া যায় অ্যান্টি-অক্সিডেন্ট, যা আপনার রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়াও

.শুটকি মাছে রয়েছে উচ্চমাত্রার আমিষ বা প্রোটিন , ক্যালসিয়াম, কোলেস্টেরল ও শক্তি।

২.যে সব ব্যক্তি অধিক পরিমানে পরিশ্রম করে তাদের এই মাছ খাওয়া অনেক উপকার। শরীরের অধিক শক্তি যোগাতে শুটকি মাছের তুলনা হয়না।

৩.নিয়মিত এই মাছ খেলে ইনফ্লুয়েঞ্জা জ্বর, যক্ষ্মা এই অসুখগুলো সহজে হয় না।

৪.গর্ভবতী মায়েরা সম্ভব হলে শুটকি মাছ বেশি খেতে পারেন। কারণ এতে আয়রন,সোডিয়াম ও অন্যান্য উপাদান রয়েছে।

৫.তাছাড়া আয়রন, আয়োডিনের মাত্রা বেশি থাকার জন্য দেহে রক্ত বাড়ায়, দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে করে শক্তিশালী।

৬. শরীরের হরমোনজনিত সমস্যা দূর করে।

৭.এই মাছ বাড়ন্ত শিশু, ব্যায়ামবিদ, খেলোয়াড়,নৃত্যশিল্পী, সাঁতারু এ ধরনের ব্যক্তিদের জন্য যথেষ্ট উপকারী।কারণ এতে যে পরিমানে ক্যালরী রয়েছে তা কায়িক পরিশ্রমের ব্যক্তিদের সাহায্য করে

৮.শুটকি মাছে প্রচুর পরিমানে কোলেস্টেরল রয়েছে। যে সব ব্যক্তি পাতলা লিকলিকে তাদের শরীর মোটা করতে শুটকি মাছ গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করে।

শুটকি বাড়ীতে যা পাবেন
শুকনা মরিচের শুটকি ভুনা, কাঁচা মরিচের শুটকি ভুনা, শুটকির বড়া, চিংড়ী শুটকির বালাচাও, পাঁচমিশালী শুটকি মাছের ভর্তা এবং শুটকি আলুর ভর্তা। এছাড়াও নানা প্রজাতির শুটকির ভর্তা পরিবেশন করা হয়।  অনলাইনে অর্ডার করতে যুক্ত হতে পারেন  “শুটকি বাড়ী” ফেইসবুক পেইজে। শুটকি বাড়ীতে ঢাকাসহ সারাদেশ থেকে অনলাইনে অর্ডার গ্রহণ করা হয়।

শেয়ার