Top

অর্থনৈতিক সাংবাদিকতা ও বাণিজ্য প্রতিদিন

০১ নভেম্বর, ২০২২ ৭:৩১ অপরাহ্ণ
অর্থনৈতিক সাংবাদিকতা ও বাণিজ্য প্রতিদিন
এম মামুন হোসেন :

যে দেশের অর্থনীতি যত বড় পৃথিবীতে সে দেশ তত বেশি শক্তিশালী। কোন জাতিকে শক্তিশালী করতে প্রয়োজন অর্থের আর অর্থনীতিকে শক্তিশালী করতে প্রয়োজন অর্থনৈতিক সাংবাদিকতা। একটা সময় ছিল যখন অর্থনৈতিক সাংবাদিকতাকে মূলধারার সাংবাদিকতার বাহিরে রাখা হত। এরপর পৃথিবীব্যাপী অর্থনৈতিক কর্মকাণ্ড ও আকার বৃদ্ধির সাথে সাথে অর্থনৈতিক সাংবাদিকতার গুরুত্ব বাড়ে সমানুপাতিক হারে। মানুষের জীবনমান উন্নয়ন ও ব্যবসা-বাণিজ্যের প্রসারণের ক্ষেত্রে অবদান রাখায় এই সাংবাদিকতা দিনদিন জনপ্রিয় হতে শুরু করে। কালক্রমে ব্যবসায় সাংবাদিকতা মূলধারার সাংবাদিকতায় স্থান দখল করে নেয়। এতে বাজারে চলমান জনপ্রিয় পত্রিকাগুলো অর্থনৈতিক বিষয়ের উপর জোর দিতে শুরু করে। যে সমস্ত পত্রিকায় আগে অর্থনীতি সংক্রান্ত প্রতিবেদন তেমন গুরুত্ব পেত না, সেই সব পত্রিকায় অর্থনৈতিক প্রতিবেদন ভালোভাবে স্থান পেতে থাকে। অর্থনৈতিক সংবাদের গুরুত্ব বাড়ায় অর্থনৈতিক প্রতিবেদন তৈরিতে প্রতিযোগিতার পরিবেশ সৃষ্টি হয়। সেই সঙ্গে নতুন নতুন প্রতিবেদকও তৈরি হয়। বর্তমানে বাংলাদেশসহ পৃথিবীর সকল দেশেই অর্থনৈতিক বিষয়ের উপর পত্রিকা প্রকাশিত হচ্ছে। দেশের এই অগ্রযাত্রায় অবদান রাখতে দৈনিক বাণিজ্য প্রতিদিনেরও রয়েছে ক্ষুদ্র প্রয়াস।

অর্থনৈতিক সাংবাদিকতার যাত্রা শুরু হয় মধ্যযুগে। যুক্তরাষ্ট্রে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার জন্য কিছু ব্যবসায়ী পরিবারের যোগাযোগের স্বার্থেই এই সাংবাদিকতার প্রচলন হয়। ১৮৮২ সালে চার্লস ডাও, এডওয়ার্ড জোনস এবং চার্লস বার্গস্ট্রেসের একধরনের ওয়ার সার্ভিস চালু করেন, যার সাহায্যে ওয়াল স্ট্রিটের বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলো সংবাদ পেতে শুরু করে। এরপর শেয়ারবাজারে সাধারণ মানুষের বিনিয়োগ বাড়তে থাকায় গণমাধ্যমে অর্থনৈতিক সাংবাদিকতা গুরুত্ব পায়। মূলত দেশে দেশে শেয়ারবাজারের ব্যাপ্তি ঘটায় এই সাংবাদিকতার গতি ত্বরান্বিত হয়।

বাংলাদেশে এই সাংবাদিকতার বয়স বেশি দিন নয়। পূর্ব পাকিস্তান সময়কালে ব্যবসায় সাংবাদিকতার কিছু কার্যক্রম থাকলেও স্বাধীনতার পর দেশের অর্থনৈতিক কাঠামো ভঙ্গুর থাকায় অর্থনৈতিক সাংবাদিকতা প্রসার তেমন চোখে পড়ার মত ছিল না। দেশে অর্থনৈতিক ক্ষেত্রে পরিবর্তন আসতে শুরু করে আশির দশকের প্রথমার্ধ থেকে। সেই সময় দেশের অর্থনীতিকে খুলে দেয়া হয়। ফলে ব্যক্তি পর্যায়ে বিনিয়োগের সুযোগ সৃষ্টি হয়। আমদানি ও রপ্তানি বৃদ্ধি পেতে থাকে। বিনিয়োগ করার সুযোগ সৃষ্টি হয়। অর্থনীতির বিভিন্ন খাতে উদ্যোক্তারা বিনিয়োগ শুরু করেন। সরকারও প্রণোদনা কার্যক্রম চালায়। নতুন নতুন কলকারখানা সৃষ্টি, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন শুরু হয়। ফলে অর্থনৈতিক ক্ষেত্রের চিত্র পাল্টাতে থাকে। সেই সঙ্গে অর্থনীতির প্রতিটি খাত-উপখাতে নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে প্রতিবেদন তৈরি করার সুযোগ সৃষ্টি হয়। একটু ধীরে হলেও ক্রমাগতভাবে অর্থনৈতিক প্রতিবেদনের পরিসীমা বাড়তে থাকে।

এরই ধারাবাহিকতায় দেশের অর্থনীতির কাঠামোকে আরো শক্তিশালী করতে ‘উন্নয়নের সহযাত্রী’ স্লোগানে অর্থনৈতিক সাংবাদিকতার চূড়ায় চড়ার লক্ষে দৈনিক বাণিজ্য প্রতিদিন এর অভিষেক ঘটে। গণমাধ্যম জগতকে আরও বেশি আলোকিত করার মানসে ২০২০ সালের ১ নভেম্বর আত্মপ্রকাশ করে দৈনিক বাণিজ্য প্রতিদিন। বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের মাধ্যমে দিনদিন পাঠকের কাজে জনপ্রিয় হয়ে উঠছে পত্রিকাটি। উন্নত চিন্তা আর দূরদর্শী পরিকল্পনা নিয়ে সফলতার সাথে এগিয়ে যাচ্ছে দৈনিকটি। ইতিমধ্যেই পথ চলার দু’বছর পেরিয়ে তিন বছরে পা দিয়েছে অর্থনীতির এ বার্তাবাহক।

করোনা মহামারির কারণে দেশের অর্থনীতিতে যখন অস্থিরতা তৈরি হচ্ছিল তখনি সুদিনের আগমনী বার্তা নিয়ে আসে বাণিজ্য প্রতিদিন। উদ্দিপ্ত কণ্ঠে অর্থনীতিতে সম্ভাবনাময় খাতগুলো ধারাবাহিকভাবে জনগণের সামনে তুলে ধরার প্রয়াস চালান। অর্থনীতির চাকা আরও গতিশীল করতে বড় সংবাদের পাশাপাশি ক্ষুদ্র অথচ গুরুত্বপূর্ণ সংবাদও ছাপায় নিয়মিত। এসব সংবাদে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের থাকে বিশেষ গুরুত্ব।সাংবাদিকতার মান্নোনয়ন ও নীতি-নৈতিকতার প্রশ্নে আপোসহীন সংবাদ পরিবেশনায় তরুণ সমাজকে জাগিয়ে তোলে নতুন উদ্যমে। যেহেতু অর্থনৈতিক সাংবাদিকতার কেন্দ্রে পুঁজিবাজারের অবস্থান সেহেতু পুঁজিবাজারের সব ধরনের সংবাদ পত্রিকাটিতে ছাপা হয় বিশেষভাবে। এছাড়া ব্যাংক খাত, এনবিআর, আমদানি-রপ্তানি সংশ্লিষ্ট সংবাদ নিয়মিত ছাপা হয়। শুধু সমস্যার দিকগুলো নয়, বিভিন্ন বিষয়ের ইতিবাচক দিকগুলো তুলে ধরা হয় যত্নসহকারে। বন্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনায় হালনাগাদ তথ্য-উপাত্তের ব্যবহার করা হয়। এক্ষেত্রে রাজনৈতিক উদ্দেশ্যে সুবিধাজনক উপাত্ত বিশ্লেষণ সম্পূর্ণভাবে বর্জন করা হয়।

সাংবাদিকতায় উত্তর আধুনিক একটি ধারা হলো উন্নয়ন সাংবাদিকতা। শুধু সংবাদ আর পরিসংখ্যান নয়, প্রয়োজনীয় ও যথার্থ তথ্যের মাধ্যমে কোন দেশের গ্রাম ও শহরের অগ্রগতি বা অগ্রগতির পথে প্রতিবন্ধকতা তুলে ধরাই এ সাংবাদিকতার লক্ষ্য। এটি শহর এবং গ্রামের মধ্যে সেতুবন্ধন করে যা জনগনের জীবনযাত্রার মান্নোন্নয়নে সহায়ক ভূমিকা রাখে। উন্নয়ন প্রক্রিয়ার দীর্ঘমেয়াদি প্রকল্প গুলোকে জনসম্মুক্ষে তুলে ধরার প্রয়াস রয়েছে বাণিজ্য প্রতিদিনের।
পাঠকের উৎসাহ আর ভালোবাসায় আগামী দিনে দৈনিক বাণিজ্য প্রতিদিন অর্থনৈতিক সাংবাদিকতার মডেল হিসেবে জাতির কাছে সমাদৃত হবে। সে লক্ষ্যে পৌঁছাতে প্রতিষ্ঠানটির রয়েছে সত্যের শক্তি আর পরিকল্পিত প্রচেষ্টা।

এম মামুন হোসেন
গণমাধ্যমকর্মী ও শিক্ষার্থী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়

শেয়ার