Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

পিআইবি’র ডিজিটাল আর্কাইভ পরিচিতি ও মতবিনিময় সভা

০৯ নভেম্বর, ২০২২ ৭:৩০ অপরাহ্ণ
পিআইবি’র ডিজিটাল আর্কাইভ পরিচিতি ও মতবিনিময় সভা
নিজস্ব প্রতিবেদক :

প্রকাশিত দৈনিক পত্রিকা সমূহ ডিজিটাল পদ্ধতিতে আর্কাইভ করার লক্ষ্যে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) ও অ্যাডভান্সড সফটওয়্যার ডেভেলপমেন্ট (এএসডি) কর্মকর্তাদের নিয়ে “ডিজিটাল আর্কাইভ পরিচিতি ও মতবিনিময় সভা’ অনুষ্ঠিত হয়েছে । বুধবার (০৯ নভেম্বর) পিআইবি’র সেমিনার কক্ষে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ। তাছাড়া অ্যাডভান্সড সফটওয়্যার ডেভেলপমেন্টের পরিচালক মোঃ মনিরুল ইসলামসহ পিআইবি এবং এএসডি’র অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, প্রকাশিত দৈনিক পত্রিকা বাংলাদেশের জাতীয় সম্পদ এবং তথ্য ভান্ডার । জাতীয় স্বার্থে প্রকাশিত দৈনিক পত্রিকা সমূহ সংরক্ষণ করা পিআইবি’র দায়িত্ব। বাংলাদেশের ইতিহাসকে অক্ষুন্ন রাখার পাশাপাশি নতুন প্রজন্মের কাছে তা পৌঁছে দেয়ার মাধ্যম হিসেবে ডিজিটাল আর্কাইভের কোনো বিকল্প নেই । তারই ধারাবাহিকতায় পিআইবি, এই নিউজপেপার ডিজিটাল আর্কাইভ উদ্যোগটি গ্রহণ করে এবং ভবিষ্যতে এই আর্কাইভিং প্রোগ্রামটিকে আরো সমৃদ্ধ করবে।

তাছাড়া অ্যাডভান্সড সফটওয়্যার ডেভেলপমেন্টের পরিচালক মোঃ মনিরুল ইসলাম বলেন, সার্বিক সহযোগিতা পেলে পিআইবি এর লাইব্রেরীতে মজুদ সকল পত্রিকাকে ডিজিটাল রূপ দিয়ে পিআইবি’র ডিজিটাল আর্কাইভ প্রোগামটিকে বাংলাদেশের আর্কাইভিংয়ের রোল মডেল হিসেবে তুলে ধরতে আমরা প্রস্তুত।

দৈনিক পত্রিকা ডিজিটাল আর্কাইভ করার লক্ষে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) ২০২১ সালের জানুয়ারী মাসে উদ্যোগ গ্রহণ করে। ডিজিটাল আর্কাইভের মাধ্যমে দৈনিক পত্রিকা সমূহ সুরক্ষিত রাখার পাশাপাশি দেশি-বিদেশী বিভিন্ন গবেষণা এবং জাতীয় তথ্য ভান্ডারকে আরো সমৃদ্ধ ও শক্তিশালী করার লক্ষে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এই উদ্যোগে সার্বিক ভাবে সহযোগিতা করে আসছে অ্যাডভান্সড সফটওয়্যার ডেভেলপমেন্ট (এএসডি)। বর্তমান সরকারের ডিজিটাল প্রকল্প বাস্তবায়নের লক্ষে দৈনিক পত্রিকা ডিজিটাল আর্কাইভ করার উদ্যোগ প্রশংসনীয় বলে দাবী করেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) কর্মকর্তাবৃন্দ।

শেয়ার