Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

জি-২০ সম্মেলনে যাচ্ছেন না পুতিন

১০ নভেম্বর, ২০২২ ৫:৪১ অপরাহ্ণ
জি-২০ সম্মেলনে যাচ্ছেন না পুতিন
আন্তর্জাতিক ডেস্ক :

গ্রুপ অব টোয়েন্টি (জি-২০) সম্মেলনে অংশ নিচ্ছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আগামী সপ্তাহে ইন্দোনেশিয়ার বালিতে এ সম্মেলন হওয়ার কথা রয়েছে। অবশ্য প্রেসিডেন্ট পুতিন অংশ না নিলেও আসন্ন এ সম্মেলনে রুশ প্রতিনিধি দল অংশ নেবে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রয়টার্স ও বিবিসি।

টানা সাড়ে আট মাস ধরে চলছে ইউক্রেন-রাশিয়া দ্বন্দ্ব। দীর্ঘ এই সময় ধরে উভয় দেশের হামলা-পাল্টাহামলা এবং মস্কোর বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোর একের পর এক নিষেধাজ্ঞাও রাশিয়াকে তার অবস্থান থেকে সরিয়ে আনতে পারেনি।

এমতাবস্থায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলনে আসবেন না বলে ধরে নেওয়া হচ্ছে। যদিও যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের বিরোধিতা সত্ত্বেও এই সম্মেলনে পুতিনের সশরীরে যোগ দেওয়ার পরিকল্পনার কথা আগেই জানানো হয়েছিল। তবে পুতিনের উপস্থিতি বিশ্বনেতাদের মধ্যে উত্তেজনার সৃষ্টি করতে পারে এমন আশঙ্কায় পুতিন জি-২০ সম্মেলনে অংশ নেওয়া এড়িয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে মনে করা হচ্ছে।

ইন্দোনেশিয়ায় অবস্থিত রাশিয়ার দূতাবাস বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, আসন্ন শীর্ষ সম্মেলন সামনে রেখে প্রেসিডেন্ট পুতিনের কর্মসূচি নিয়ে ‘এখনো কাজ করা হচ্ছে’ এবং রাশিয়ান প্রেসিডেন্ট ভার্চুয়ালি এই সম্মেলনে অংশ নিতে পারেন।

শেয়ার