Top

চিলমারীতে চর কেটে নিচ্ছে মাটি ব্যবসায়ীরা

১৩ নভেম্বর, ২০২২ ১২:১৭ অপরাহ্ণ
চিলমারীতে চর কেটে নিচ্ছে মাটি ব্যবসায়ীরা
চিলমারী(কুড়িগ্রাম) প্রতিনিধি :

কুড়িগ্রামের চিলমারীতে অবৈধভাবে ব্রহ্মপুত্র নদের ডান তীর রক্ষা প্রকল্পের বাধ ঘেঁষে চর কেটে মাটি উত্তোলন করছেন স্থানীয় প্রভাবশালী মাটি ব্যবসায়ীরা। সরেজমিনে দেখা যায়, উপজেলার থানাহাট ও রাণীগঞ্জ ইউনিয়নের পুটিমারী, সরদার পাড়া এলাকায় ডান তীর রক্ষা প্রকল্পের বাধ ঘেঁষে মাটি উত্তোলন করায় গোটা উপজেলা নদী ভাঙ্গনের আশংকা দেখা দিয়েছে।

জানা যায়, মাটি ব্যবসায়ী মাসুদ, মিলন মিয়া ও রাশেদুল দীর্ঘদিন থেকে চর কেটে মাটি উত্তোলন করে ট্রাক্টরের মাধ্যমে বিভিন্ন ইটভাটা, বাড়িভিটা উঁচুকরনে চড়ামূল্যে মাটি বিক্রি করে আসছে। এতে করে ২ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত ডান তীর রক্ষা প্রকল্পের বাধ ও উপজেলার বাড়িঘর, ফসলি জমি, শিক্ষা প্রতিষ্ঠান, হাট- বাজারসহ নদী গর্ভে বিলীন হওয়ার আশংকায় করছেন এলাকাবাসী।

থানাহাট ইউনিয়নের পুটিমারী এলাকার আব্দুল মোত্তালেব জানান, আমরা আগে বাধা প্রদান করেও তাদের এই অবৈধ মাটি উত্তোলন করা বন্ধ করতে পারিনি। উল্টো আমাদের ভয়-ভীতি প্রদর্শন করে আসছে। উপজেলা প্রশাসনের কাছে অভিযোগ করেও কোন প্রকার ফল পাইনি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ মাহবুবুর রহমান জানান, অবৈধ মাটি উত্তোলন বন্ধ করতে আমরা ইতোমধ্যে কুড়িগ্রামের পানি উন্নয়ন বোর্ডকে বলেছি, তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

এ ব্যাপারে কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম জানান, আমরা মাটি উত্তোলন বন্ধ করে দিয়েছি আবার মাটি উত্তোলন শুরু করলে ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বিপি/এমআই

শেয়ার