Top

মাগুরায় আমন ধানের বাম্পার ফলন

১৩ নভেম্বর, ২০২২ ৪:৫৫ অপরাহ্ণ
মাগুরায় আমন ধানের বাম্পার ফলন
আরজু সিদ্দিকী, মাগুরা প্রতিনিধি :

শীতের আগমন শুরু হওয়ায় মাগুরা জেলায় আমন ধান কাটতে শুরু করেছে কৃষকরা। মাগুরা জেলায় চলতি মৌসুমে আমন চাষে বাম্পার ফলন হয়েছে। চাষিরা মনে করছেন তারা কাঙ্খিত দাম পাবেন। জেলার অনেক জায়গায়ই কৃষক ধান কাটতে শুরু করেছেন কৃষকরা।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের থেকে জানা গেছে, চলতি মৌসুসে জেলায় এ বছর ৬১ হাজার ৯৩৬ হেক্টর জমিতে আমন ধান চাষ করা হয়েছে। যা লক্ষ্যমাত্রা থেকে ৫০০ হেক্টর বেশি।

সদরের মঘি গ্রামের শুকচান আলী, মহসিন আলম, আলী হোসেনসহ কয়েকজন ধান কেটেছেন। কৃষক শুকচান আলী সাথে কথা হয়। তিনি জানান, এ মৌসুমে ১৩ বিঘা জমিতে আমন ধানের চাষ করেছেন। ইতোমধ্যে ব্রি ৩৩ ও ব্রি ২৮ জাতের পাঁচ বিঘা জমির ধান কেটেছেন। ঝড় না হওয়ায় বাম্পার ফলনের আশা ব্যক্ত করেন। কাঙ্খিত দাম পেলে কৃষক ধান চাষে লাভবান হবেন বলে দাবি করেন।

মাগুরা নতুন বাজার এলাকার ধান ব্যবসায়ী কালু মিয়া জানান, বর্তমান নতুন ধান প্রকারভেদে ১২ শ থেকে ১২ শ ৫০ টাকা কেনাবেচা হচ্ছে।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুফি মো. রফিকুজ্জামান জানান, কৃষক ধানের কাঙ্খিত দাম পাওয়ায় আগের চেয়ে চাষ বেড়েছে। তাছাড়া অনুকূল আবহাওয়া আর কৃষি বিভাগের তৎপরতায় চলতি মৌসুমেও আমন ধান চাষে বাম্পার ফলন হয়েছে।

শেয়ার