Top

ঠাকুরগাঁওয়ে বাড়ছে শীতজনিত রোগীর সংখ্যা

১৪ নভেম্বর, ২০২২ ৫:১৬ অপরাহ্ণ
ঠাকুরগাঁওয়ে বাড়ছে শীতজনিত রোগীর সংখ্যা
ঠাকুরগাঁও প্রতিনিধি :

উত্তরে হিমালয়ের কোল ঘেঁষা জেলা ঠাকুরগাঁও । শীতের মৌসুম শুরু না হতেই জেলায় শুরু হয়েছে ঘন কুয়াশার খেলা আর বাড়ছে শীতের প্রকোপ। এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শীতজনিত রোগীর সংখ্যা। চাপ বাড়ছে হাসপাতালে। এরমধ্যে শিশু ও বয়স্ক রোগীর সংখ্যাই বেশি। হাসপাতালে রোগীর ভিড় সামাল দিতে সেবিকা ও চিকিৎসকদের রীতিমত হিমশিম খেতে হচ্ছে ।

ঋতুচক্রে এখন চলছে হেমন্ত কাল। হেমন্তের শুরুতেই গুটি গুটি পায়ে ঠাকুরগাঁওয়ে এসে গেছে শীত। ভোরে কুয়াশার শিশির সিক্ত মাটিতে ঝড়া শিউলী ফুল আর ঘাসের ডগার শিশির বিন্দু ঝিকমিকিকরছে। অপরূপ হেমন্তের সকালে মিষ্টি রোদ পড়ছে গাছের সবুজ পাতার ওপরে। ভোরের দিকে ঘন কুয়াশার কারণে রাস্তায় গাড়ি চলতে বিঘ্ন ঘটছে। তাই গাড়ির চালকদের হেডলাইট জ্বালিয়ে সাবধানে গাড়ি চালাতে হচ্ছে।

দিনের বেলা মোটামুটি গরম থাকলেও বিকেলের পর থেকেই কুয়াশা পড়তে শুরু করায় শীতের হিমেল বাতাস শরীর শীতল হয়ে যাচ্ছে। শীতের আগমনের সাথে সাথে বাড়ছে শীতজনিত রোগীর সংখ্যা। এর মধ্যে শিশু ও বৃদ্ধের নিউমোনিয়াসহ শ্বাসকষ্ট জনিত রোগীর সংখ্যাই বেশি।

ঠাকুরগাঁও ২৫০শয্যার জেনারেল হাসপাতালে শিশু রোগীর জন্য ৪৫টি শয্যা নির্ধারণ করা থাকলেও এখানে গড়ে প্রতিদিন দেড়শো থেকে দুইশো রোগী ভর্তি থাকছে।  ফলে মা বাবাকে শয্যার অভাবে শিশুদের নিয়ে ঠাণ্ডা মেঝেতেই বিছানা পেতে চিকিৎসা নিতে হচ্ছে।

অভিভাবকেরা জানান, সব ওষুধই বাইরে থেকে কিনে আনতে হচ্ছে। হাসপাতালের শিশু কনসাল্টটেন্ড ডা. শাহিন হোসেন বলেন, শুধু নিজ জেলার রোগী নয়, পার্শ্ববর্তী পঞ্চগড় ও দিনাজপুরের অনেক রোগীর চিকিৎসা নিতে এই হাসপাতালে আসায় রোগীর ভিড় সবসময় বেশি হয়। চিকিৎসা দিতে সেবিকা ও চিকিৎসকগণ রীতিমত হিমশিম খেতে হয়। তবে সেবা ও ওষুধ ঠিকমতোই দেওয়া হচ্ছে।

শেয়ার