Top

দুর্ভিক্ষের কোনো শঙ্কা নেই: কৃষিমন্ত্রী

১৫ নভেম্বর, ২০২২ ৮:৩১ অপরাহ্ণ
দুর্ভিক্ষের কোনো শঙ্কা নেই: কৃষিমন্ত্রী
চুয়াডাঙ্গা প্রতিনিধি :

চুয়াডাঙ্গায় সারাদিন ব্যাপী কৃষি মন্ত্রীর প্রোগ্রাম শেষে চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার ইব্রাহিমপুরে পার্কে নবান্ন উৎসব ও কৃষি মেলা ১৪২৯ কৃষক সমাবেশে দেশে খাদ্য ঘাটতি ও দুর্ভিক্ষের শঙ্কা উড়িয়ে দিয়ে কৃষিমন্ত্রী বলেন, দেশে এবার প্রচুর পরিমাণ আমন ধান উৎপাদন হয়েছে। ফলে দুর্ভিক্ষের কোনো শঙ্কা নেই।

দেশে পর্যাপ্ত খাদ্যশস্য উৎপাদন হয়েছে। কোনো দুর্ভিক্ষ হবে না, খাদ্য সংকট হবে না। তবে ইউক্রেনের যুদ্ধ চলমান থাকলে মানুষের একটু কষ্ট হতে পারে। রাশিয়া ও ইউক্রেন বিশ্বের বড় রপ্তানিকারক দেশ। তাদের যুদ্ধের প্রভাব হিসেবে প্রধানমন্ত্রী সবাইকে বারবার সতর্ক করছেন। বিশ্বের অর্থনৈতিক মন্দার পূর্বাভাস হিসেবে আমাদের সতর্ক হতে হবে।

স্থানীয় কৃষিখাত নিয়ে আব্দুর রাজ্জাক বলেন, চুয়াডাঙ্গার কৃষি হবে বাংলাদেশের মডেল। আধুনিক, উন্নত এবং কৃষকের জন্য লাভজনক কৃষি অর্থকারী কৃষি। ফলমূল, শাক সবজিতে বিপ্লব ঘটবে চুয়াডাঙ্গায়। বিএনপি জামায়াতের জোট কালে দেশে না খেয়ে মানুষ মরেছে কিন্তু আওয়ামী লীগের আমলে কেউ না খেয়ে মরে নাই, ২০০৪ -৫ আমলে চর অঞ্চলে মানুষ না খেয়ে শত শত মানুষ মরেছে, শেখ হাসিনার আমলে সারের দাম একটাকাও বাড়ে নি, ৮০০০ কোটি টাকা সারে সরকার ভর্তুকি দিয়েছে, কৃষকদের উপকৃত করার জন্য সরকার চেষ্টা করে, শেখ হাসিনার আমলে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

সারাদিন ব্যাপী কৃষি মন্ত্রীর চুয়াডাঙ্গা সফরে চুয়াডাঙ্গা দত্তনগর খামার, জনতা ইন্জিনিয়ার ওয়ার্কশপ ও বিভিন্ন উদ্যোক্তাদের সাথে মতবিনিময় করে চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার ইব্রাহিমপুরে পার্কে কৃষক সমাবেশে যোগ দেন সন্ধা ৭ টায় পরে কৃষক মেলা পরিদর্শন করেন ও বিভিন্ন ষ্টল ঘুরে ঘুরে দেখেন, পরে কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে প্রদান করেন।

চুয়াডাঙ্গার কৃষি সমাবেশে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব সায়েদুল ইসলাম, বিএডিসির চেয়ারম্যান একেএম হায়াতুল্লাহ , কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক বেনজির আহমেদ ,চুয়াডাঙ্গার জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান, চুয়াডাঙ্গা জেলা পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু, চূয়াডাঙ্গা ২ আসনের সংসদ সদস্য হাজী আলী আজগর টগর, চুয়াডাঙ্গা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আজাদুল ইসলাম আজাদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের চুয়াডাঙ্গার পরিচালক বিভাস চন্দ্র, মিনিষ্টার মাইওয়ান গ্রুপের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক খান রাজ, ম্যাপ গ্রুপে চেয়ারম্যান ড: এআর মালিক,সহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বিএডিসি , বিজ প্রত্যায়ন এজেন্সি, রাজনীতি ব্যাক্তিবর্গ সহ গনমাধ্যমকর্মীরা।

শেয়ার