Top

পাঁচ আইনজীবীর পদত্যাগ: নতুন আইনজীবী নিয়োগ ট্রাম্পের

০১ ফেব্রুয়ারি, ২০২১ ১১:৪১ পূর্বাহ্ণ
পাঁচ আইনজীবীর পদত্যাগ: নতুন আইনজীবী নিয়োগ ট্রাম্পের

অভিশংসন শুরুর এক সপ্তাহ আগে আত্মপক্ষ সমর্থনের জন্য নতুন দুই আইনজীবীকে নিয়োগ দিয়েছেন যুক্তরাষ্ট্রের সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় শনিবার ট্রাম্পের পাঁচ আইনজীবীর পদত্যাগের পরিপ্রেক্ষিতে পরদিন রোববার বিকেলে তিনি ওই দুই আইনজীবীর নাম ঘোষণা করেন বলে সিএনএন ও দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে।

অভিশংসন বিচারে ট্রাম্পের পক্ষে যে দুই আইনজীবী লড়বেন তারা হলেন ডেভিড শোয়েন ও ব্রুস এল. ক্যাস্টর।

৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে হামলা ও ভাঙচুরের ঘটনায় প্ররোচনা দেয়ার জেরে ক্ষমতা ছাড়ার সাত দিন আগে ১৩ জানুয়ারি কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অফ রিপ্রেজেন্টেটিভস অভিশংসিত করে ট্রাম্পকে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, আইনি কৌশল নিয়ে মতভেদের কারণে সিনেটে ট্রাম্পের অভিশংসন শুরুর সপ্তাহের একটু বেশি আগে আত্মপক্ষ সমর্থনে নিয়োগ দেয়া ট্রাম্পের পাঁচ আইনজীবী সরে দাঁড়ান। এদের মধ্যে নেতৃত্বে থাকা বুচ বাওয়ার্স ও ডেবোরাহ বারবিয়ারও ছিলেন।

চার বছরের শাসনামলে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে দুই বার অভিশংসিত হওয়ায় সিনেটে বিচার শুরুর আগে নিজের পক্ষে আইনজীবী পেতে বেগ পেতে হচ্ছে ট্রাম্পকে। আত্মপক্ষ সমর্থনে আইনজীবীদের একটি দল গঠন করলেও মতানৈক্যের কারণে শেষ মুহূর্তে পদত্যাগ করেন ওই পাঁচ আইনজীবী।

ট্রাম্প চাইছিলেন ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপির বিষয়ে তার আইনজীবী দল অভিশংসন বিচারে বেশি নজর দিক। আর পদত্যাগ করা আইনজীবীদের বক্তব্য ছিল, সাবেক প্রেসিডেন্টকে সিনেট অভিশংসন করতে যাচ্ছে, কংগ্রেসের উচ্চকক্ষে ট্রাম্পের হয়ে লড়ার সময় এটাই মূল আলোচ্য বিষয় হওয়া উচিত।

শেয়ার