Top

চট্টগ্রামে বীমা জনসচেতনতায় মতবিনিময় সভা

২০ নভেম্বর, ২০২২ ১১:০৯ পূর্বাহ্ণ
চট্টগ্রামে বীমা জনসচেতনতায় মতবিনিময় সভা
নিজস্ব প্রতিবেদক :

নাগরিকদের মাঝে বীমা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য চট্টগ্রামে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ১৯ নভেম্বর (শনিবার) চট্টগ্রাম সার্কিট হাউজে বীমা খাতে জড়িত বিভিন্ন পেশাজীবি ব্যক্তিদের নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বীমা কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব জনাব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ, গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট জনাব শেখ কবির হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার জনাব আনোয়ার পাশা এবং চট্টগ্রামের জেলা প্রশাসক জনাব মোহাম্মদ মমিনুর রহমান।

শেখ মোহাম্মদ সলীম উল্লাহ বলেন, বীমা খাত বাংলাদেশের ইতিহাসের একটি অংশ এবং অর্থনীতির সবচেয়ে গুরুত্বপূর্ণ খাত। বীমা শিল্পের পেনিট্রেশন বৃদ্ধি এবং আস্থার সংকট নিরসনে সবাইকে একত্রে কাজ করতে হবে। দেশে শিল্পায়ন ও ব্যবসা বাণিজ্যের উন্নয়নে বীমা সঞ্চয় বৃদ্ধির মাধ্যমে মূলধন সরবরাহ করা যেতে পারে। বীমা খাতে আস্থা অর্জনের জন্য শতভাগ বীমা দাবি পরিশোধ করতে হবে।

বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট জনাব শেখ কবির হোসেন বলেন, যে দেশের বীমা খাত যত উন্নত, সে দেশের অথনীতি তত সুদৃঢ়। তাছাড়া লাইফ বীমাকারীরা যাতে যথাসময়ে বীমা দাবি পরিশোধ করে এ বিষয়ে বীমা কর্তৃপক্ষের সজাগ দৃষ্টি রাখতে হবে।

মোহাম্মদ জয়নুল বারী বলেন, বীমাকারী ও বীমাগ্রহীতার মধ্যে একটি যোগসূত্র তৈরীর জন্য এ মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে। ভবিষ্যতে জেলা পর্যায়ে এবং আরও বৃহত্তর ফোরামে এ ধরণের মতবিনিময় সভার আয়োজন করা হবে।

এ সময় তিনি স্থানীয় পর্যায়ে প্রশাসনের উদ্যোগে আয়োজিত মেলাগুলিতে বীমা কোম্পানিগুলোর অংশগ্রহণ করার জন্য পরামর্শ প্রদান করেন। তাছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচার ও প্রচারণা বাড়ানোর বিষয়ে কর্তৃপক্ষ শীঘ্রই পদক্ষেপ গ্রহণ করবে বলে জানান তিনি। বীমা কোম্পানিগুলোতে কর্পোরেট গর্ভনেন্স নিশ্চিত ও দ্রুত বীমা দাবী পরিশোধ নিশ্চিত করার উপর তিনি গুরুত্ব আরোপ করেন।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক ড. নাজনীন কাউসার চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত এ মতবিনিমিয় সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সদস্যবৃন্দ। তাছাড়া চট্টগ্রাম উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতিগণ, বিভিন্ন কলেজের প্রভাষক, অধ্যক্ষ ও ছাত্রছাত্রী, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিগণ, চট্টগ্রাম বিভাগ ও জেলা পর্যায়ের বিভিন্ন বীমা কোম্পানীর শাখা ব্যবস্থাপক, বীমা গ্রাহকগণ এবং চট্টগ্রামের ইউনিয়ন ডিজিটাল সেন্টার এর বিভিন্ন উদ্যোক্তাগণ উপস্থিত ছিলেন।

 

বিপি/আজাদ

শেয়ার