Top

চলনবিলে শুরু হয়েছে বিনা হালে রসুন চাষ

২৪ নভেম্বর, ২০২২ ৪:০১ অপরাহ্ণ
চলনবিলে শুরু হয়েছে বিনা হালে রসুন চাষ
মেহেদী হাসান তানিম, গুরুদাসপুর (নাটোর) :

শীত এসেছে কুয়াশাঘেরা সকাল। এর মধ্যেই চলছে বিনা হালে রসুনের কোয়া রোপণের কাজ। রসুন চাষীদের হাতে সময় বেশি নেই। কারণ নরম মাটি রোদে শক্ত হলে ফলন ভালো হবে না। তাই মজুরদের সঙ্গে নিয়ে পরিবারের সবাই মিলে রসুন চাষে মাঠে নেমেছে চলনবিলের কৃষকরা। চলনবিলের দ্বিতীয় প্রধান অর্থকরী মসলা জাতীয় ফসল রসুন। সাম্প্রতিক সময়ে এই অঞ্চলে জনপ্রিয় হয়ে উঠেছে বিনা হালের রসুন চাষ।

বিলের কৃষক ধান বিক্রি করে পাওনাদার বিদায় করতে না পারলে তখন এই রসুনের দিকেই তাকিয়ে থাকেন। গ্রামের প্রচলিত প্রবাদেও রয়েছে সে কথা ‘আর কটা দিন সবুর কর, রসুন বুনেছি’। অর্থাৎ ধান বিক্রি করে ক্ষতি হলে তখন এ অঞ্চলের কৃষকের ভরসা হয়ে ওঠে রসুন। তারা রসুন চাষ করে ক্ষতি পুষিয়ে নেয়ার চেষ্টা করেন। শুষ্ক মৌসুম এখন।

ফলে চলনবিল থেকে পানি নেমে যাচ্ছে নদীতে। জেগে উঠছে পলি ধোয়া উর্ব্বর ফসলি জমি। জমির আমন ধান কাটার পাশাপাশি চলছে খড় পরিস্কারের কাজ। এ সময় জমি নতুন করে চাষের প্রয়োজন নেই। এমনকি জমিতে হাল দেয়ারও প্রয়োজন নেই। অল্প কাঁদা মাটিতে রসুনের কোয়া রোপণ করলেই হয়। এরপর ধানের নাড়া (খড় বিচালি) অথবা কচুরিপানা দিয়ে ঢেকে দেওয়া হচ্ছে রসুনের ক্ষেত।

সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলছে রসুন বোনা। একসঙ্গে ধানকাটা-মাড়াই আর রসুন বোনার কারণে দেখা দিয়েছে মজুর সংকট। এমনিতে দৈনিক ৩০০ টাকা হলেই মজুর পাওয়া যায়। কিন্তু এখন নারীমজুর ৩৫০ টাকা এবং পুরুষমজুর ৪০০ টাকাতেও মিলছে না। গম বা বোরো আবাদের তুলনায় বিনা হালের রসুনের আবাদে বেশি লাভ হয়। এলাকার কৃষক এ কারণে রসুন চাষে আগ্রহী হচ্ছেন। বিগত বছর গুলোতে কৃষকেরা রসুন চাষ করে ভালো লাভও পেয়েছেন।

ফলে চলনবিল এলাকায় রসুনের চাষ দ্রুত সম্প্রসারিত হচ্ছে। এ অঞ্চলের কৃষকেরা কয়েক বছর আগেও ইরি-বোরো ধান, গম, সরিষা, কালাই, মসুর ও সবজির আবাদ করেছেন। অতি বন্যা, খড়া, শিলাবৃষ্টি ও কালবৈশাখীসহ প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি এসব ফসল রোগাক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে। অন্যদিকে সারসহ কৃষি উপকরণের দাম বেড়ে যাওয়ায় ফসলের উৎপাদন খরচও বেড়ে গিয়েছে। সেদিক থেকে বিনা চাষে রসুন চাষ অনেকদিক দিয়েই লাভজনক। চলতি মৌসুমে চলনবিল এলাকায় ২২ হাজার ৩শ হেক্টর জমিতে রসুন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এর মধ্যে শুধু গুরুদাসপুরেই ৫ হাজার ৭শ হেক্টর জমিতে রসুন চাষ হচ্ছে।

সরেজমিনে গিয়ে রসুন চাষীদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতি বিঘা জমিতে রসুনের ফলন হয় ২২-২৮ মণ। রসুন আবাদ করতে বিঘাপ্রতি ৩ মণ বীজের জন্য ৮-৯ হাজার টাকা, সার, কীটনাশকের জন্য ৬-৭ হাজার টাকা, শ্রমিক খরচ ৪ হাজার টাকা, আগাছা পরিস্কার বাবদ ৪ হাজার টাকা, সেচ বাবদ ৩ হাজার টাকাসহ প্রায় ২৮-৩০ হাজার টাকা খরচ হয়। যারা জমি লিজ নিয়ে আবাদ করেন তাদের বিঘাপ্রতি অতিরিক্ত ৮-১০ হাজার টাকা খরচ হয়। ১ বিঘা জমি থেকে প্রাপ্ত রসুন বিক্রি হয় প্রায় ৭০ হাজার টাকায়। এতে খরচ বাদে বিঘাপ্রতি লাভ থাকছে প্রায় ৩৫-৪০ হাজার টাকা। অনেক বছর এর উল্টোটাও ঘটে। কারণ বাজার খারাপ থাকলে অনেক সময় উৎপাদন খরচও উঠে না। তাই রসুন আবাদকে চলনবিলের কৃষকেরা এখন জুয়া খেলার সঙ্গেও তুলনা করেন।

গুরুদাসপুরের ধারাবারিষা গ্রামের কৃষক ফজলুর রহমান জানান, রসুনের বাজার অস্থির থাকে। কখনো লাভ হয়। আবার লোকসানও দিতে হয়। উৎপাদন খরচ অনেক বেশি হওয়ায় ঝুঁকিটাও বেশি বলে জানান তিনি।

গুরুদাসপুর উপজেলা কৃষি কর্মকর্তা হারুনর রশীদ বলেন, আমন ধান কাটার পর জমি থেকে দ্রুত আগাছা পরিস্কার করে জমিতে কাঁদা মাটি থাকতেই পরিমিত সার ছিটানোর পরের দিনই সারিবদ্ধভাবে রসুনের বীজ রোপণ করে ঐ দিনই খর অথবা বিচালি দিয়ে পুরো জমি ঢেকে দিতে হয়। বীজ রোপণের ১ মাস পর পানি সেচ দিয়ে বিঘাপ্রতি পরিমাণমতো ইউরিয়া সার দিতে হয়। এ নিয়ম মেনে চললে রসুনের আবাদ ভালো হয়।

উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মতিউর রহমান জানান, এই পদ্ধতির রসুন চাষে রোগ বালাই কম হয়। তবুও পাতায় ছত্রাকের আক্রমণ দেখা দিলে ছত্রাকনাশক স্প্রে করতে হয়। প্রায় ৩ মাসের মধ্যেই রসুন ঘরে উঠে যায়। কৃষকদের দাবি সরকারিভাবে রসুন চাষীদের সহজ শর্তে ঋণ প্রদানসহ উন্নত জাতের বীজ সরবরাহ করা হলে আবাদ আরও বাড়বে।

শেয়ার