Top

স্যাটেলাইট বহনকারী রকেট পরীক্ষা করল ইরান

০২ ফেব্রুয়ারি, ২০২১ ১০:২২ পূর্বাহ্ণ
স্যাটেলাইট বহনকারী রকেট পরীক্ষা করল ইরান

কক্ষপথের নিচে স্যাটেলাইট বহনকারী রকেট ‘জুলজানাহ’র পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে ইরান।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় স্থানীয় সময় সোমবার এ তথ্য জানিয়েছে।

ইরানের মরুভূমি অঞ্চলে সোমবার দিনের বেলা রকেটটির পরীক্ষামূলক উৎক্ষেপণ সম্প্রচার করে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন। তবে কখন এবং কোথায় এ পরীক্ষা চালানো হয়েছে, তা জানা যায়নি।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মহাকাশ বিভাগের মুখপাত্র আহমাদ হোসেইনি বলেন, দেশের ইতিহাসে প্রথম বারের মতো স্যাটেলাইট বহনকারী হাইব্রিড রকেট জুলজানাহর গবেষণাধর্মী উৎক্ষেপণ করা হয়েছে। এর লক্ষ্য দেশের সবচেয়ে শক্তিশালী কঠিন জ্বালানি ইঞ্জিন প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে কক্ষপথের নিচে পরীক্ষামূলক উৎক্ষেপণ।

মহানবী হজরত মোহাম্মদ (সা.)-এর নাতি হোসেনের ঘোড়া জুলজানাহর নামে রকেটটির নামকরণ করা হয়েছে।

এ বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা হোসেইনি বলেন, উৎক্ষেপণের প্রথম দুই ধাপে স্যাটেলাইট বহনকারী রকেটটিতে কঠিন জ্বালানি ব্যবহার করা হয়। তৃতীয় ধাপে ব্যবহৃত হয় তরল জ্বালানি। ২২০ কেজি পর্যন্ত ওজনের স্যাটেলাইট নিয়ে ৫০০ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম রকেট জুলজানাহ।

তিনি আরও বলেন, পরীক্ষামূলক উৎক্ষেপণ শেষে জুলজানাহ কক্ষপথে অপারেশনাল স্যাটেলাইট স্থাপন করতে পারবে। মোবাইল লঞ্চিং প্যাড থেকে এর উৎক্ষেপণ সম্ভব।

ইরান বরাবরই বলে আসছে, পরমাণু কর্মসূচির মতোই দেশটির স্যাটেলাইট কর্মসূচির উদ্দেশ্যও শান্তিপূর্ণ।

তবে যুক্তরাষ্ট্রসহ শক্তিশালী পশ্চিমা দেশগুলো দীর্ঘদিন ধরে এ নিয়ে সন্দেহ পোষণ করে আসছে। তারা মনে করছে, ক্ষেপণাস্ত্র উন্নয়নের অংশ হিসেবে সামরিক প্রয়োগের লক্ষ্য থাকতে পারে ইরানের স্যাটেলাইট কর্মসূচির।

শেয়ার