Top

২০ মাদক ব্যবসায়ীকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনলেন ইউপি চেয়ারম্যান

২৯ নভেম্বর, ২০২২ ৯:৩০ অপরাহ্ণ
২০ মাদক ব্যবসায়ীকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনলেন ইউপি চেয়ারম্যান
ফেনী প্রতিনিধি :
ফেনীর সোনাগাজীতে ২০ জন তালিকাভুক্ত মাদক ব্যবসায়ীকে পূণর্বাসন করে তাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনলেন এক ইউপি চেয়ারম্যান। ওই চেয়ারম্যানের নাম মোশারফ হোসেন বাদল। তিনি সোনাগাজী উপজেলার মঙ্গলকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে দ্বিতীয় বারের মতো দায়ীত্ব পালন করছেন।
একই সাথে তিনি মঙ্গলকান্দি ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পদক হিসেবে দায়িত্ব পালন করছেন।ইউনিয়নের তালিকাভুক্ত ২০ মাদক ব্যবসায়ীকে মাদক ব্যবসা থেকে ফেরাতে একটি ব্যতিক্রমী উদ্যোগ গ্রহন করেন তিনি।পরিবার পরিজনের কথা ভেবে স্বাভাবিক জীবনে ফিরতে চেয়ারম্যানের সহায়তা চান মাদক ব্যবসায়ীরা। তারা চেয়ারম্যানের সাথে মাদক সেবন ও ব্যবসা না করার অঙ্গিকার করলে তাদের তিনি আর্থিক সহায়তা করেন এবং কয়েক মাস তাদের গতিবিধি পর্যবেক্ষনে রাখেন।
স্থানীয়রা জানায় মাদক ব্যবসায়ীদেরকে সামাজিকভাবে অনেকেই ঘৃণার চোখে দেখেন এবং বয়কট করেন। তাই স্বাভাবিক জীবনে ফেরার ঘোষণায় তাদেরকে সহযোগিতা করার জন্য স্থানীয় সমাজপতি, স্কুল, মসজিদ ও মাদ্রাসা কমিটির লোকদের ডেকে তাদেরকে স্বাভাবিক জীবনে চলাফেরা করার সহযোগিতা করতে বলেন চেয়ারম্যান মোশারফ হোসেন বাদল। মাদক ব্যবসায়ীদের কথায় আশ্বস্ত হয়ে এলাকাবাসীও তাদেরকে সহযোগিতা করতে থাকেন। পূণর্বাসিতদের মধ্যে বেশ কয়েকজনের একাধিক কন্যা সন্তানও বিয়ে দিয়েছেন। একাধিক মামলায় জেল খাটার পরও তারা ওই ব্যবসা থেকে স্বাভাবিক জীবনে ফিরতে পারেননি।
মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর ফেনী জেলার উদ্যোগে মঙ্গলবার দুপুরে মঙ্গলকান্দি ইউপি কার্যালয়ে পূণর্বাসিতদের শপথ ও মাদক বিরোধী গণসচেতনতামূলক এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। মঙ্গলকান্দি ইউপি চেয়ারম্যান মোশারফ হোসেন বাদলের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর ফেনী জেলার উপ-পরিচালক মিজানুর রহমান শরীফ।
বিশেষ অতিথি ছিলেন সোনাগাজী উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এসএম অনিক চৌধুরী, সোনাগাজী মডেল থানার ওসি মুহাম্মদ খালেদ হোসেন দাইয়্যান। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের এসআই অজয় কুমার সাহা, ব্যবসায়ী আমিনুল ইসলাম মিরান, মাস্টার কামাল উদ্দিন প্রমুখ। এসময় অনুভূতি ব্যক্ত করেন মমিনুল হক ও ভুলু মিয়া।
পূণর্বাসিতদের ফুল দিয়ে বরণ করে নেন ইউপি সদস্যরা। মাদক ব্যবসা ও সেবনের সাথে ভবিষ্যতে জড়িত হবেননা বলে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর ফেনী জেলার উপ-পরিচালক মিজানুর রহমান শরীফের সাথে শপথ বাক্য পাঠ করেন পূণর্বাসিতরা।
মাদক ব্যবসা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসা কয়েকজন তাদের অনুভুতি ব্যক্ত করতে গিয়ে বলেন, মাদক ব্যবসায়ী ও সেবনকারী হিসেবে পরিবার, সমাজ ও প্রশাসনের কাছে তারা ঘৃণার পাত্র ছিলেন।স্বাভাবিক জীবনে ফিরতে পেরে আমরা আনন্দিত।তাদের সহায়তা করার জন্য পুলিশ, চেয়ারম্যানসহ স্থানীয়দের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা।
মোশারফ হোসেন বাদল চেয়ারম্যান বলেন, ওই ইউনিয়নে মাদক ও সন্ত্রাস নির্মূলের নির্বাচনী প্রতিশ্রুতি মোতাবেক তিনি কাজ করছেন। মাদক ব্যবসায়ীদের বারবার পুলিশের কাছে সোপর্দ করার পরও তারা ব্যবসা ছাড়তে পারেনি এবংর স্বাভাবিক জীবনে ফিরতে পারেননি। পরে তিনি তাদেরকে পূণর্বাসনের উদ্যোগ নেন। তিনি আরো বলেন, চুরি, ডাকাতি সহ সকল অপকর্মের কেন্দ্রবিন্দু হচ্ছে মাদক। এ মাদক থেকে মঙ্গলকান্দি ইউনিয়নকে মুক্ত রাখতে পারলেই এ ইউনিয়নের সাধারণ মানুষগুলো শান্তিতে বসবাস করতে পারবেন।
শেয়ার