Top

৩ ডিসেম্বর ঠাকুরগাঁও মুক্ত দিবস

০২ ডিসেম্বর, ২০২২ ৩:১৭ অপরাহ্ণ
৩ ডিসেম্বর ঠাকুরগাঁও মুক্ত দিবস
ঠাকুরগাঁও প্রতিনিধি :

৩ ডিসেম্বর ঠাকুরগাঁও পাকিস্তানী হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানী হানাদার মুক্ত হয় এ জেলা। মুক্তিযোদ্ধা ও উদ্যোমী জনতা ওই দিন ভোরে ঠাকুরগাঁও শহরে প্রবেশ করে বাংলাদেশের পতাকা উড়িয়ে বিজয় উল্লাস করে।

যথাযোগ্য মর্যাদায় দিনটি পালনের উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন ও উদীচী শিল্পীগোষ্ঠী ঠাকুরগাঁও জেলা সংসদ। এদিন সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করবে। পরে জেলা পরিষদ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে আলোচনা সভা । উদীচী ঠাকুরগাঁও জেলা সংসদের সাধারণ সম্পাদক রেজওয়ানুল হক রিজু জানান, এদিন বিকেলে উদীচী শিল্পীগোষ্ঠী জেলা সংসদ নানা কর্মসূচি গ্রহণ করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে অপরাজেয় -৭১ প্রাঙ্গণে আলোক প্রজ্জ্বালন, শহরে জাগরণের গান পরিবেশন, কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে যুদ্ধদিনের স্মৃতিচারণ,আবৃত্তি, গণসঙ্গীত ও স্বাধীনতার গান পরিবেশন এবং সন্ধ্যায় কুষ্টিয়ার লালন কন্যা বাউল শিল্পী শিরিন সুলতানার বাউল গান পরিবেশনা। বিকালে অনুষ্ঠানের উদ্বোধন করবেন বীর মুক্তিযোদ্ধা টেপরি বর্মন ও শিশু সুধীর চন্দ্র।

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি সেনারা ঝাঁপিয়ে পড়েছিল নিরীহ বাংলাদেশী মানুষের উপর। তাদের প্রতিরোধ করতে সারা দেশসহ ঠাকুরগাঁবাসীও গড়ে তুলেছিল দুর্বার আন্দোলন। মুক্তিকামী মানুষ তাই মুক্তির স্বাদ নিতে অংশ নিয়েছিল মহান মুক্তিযুদ্ধে। পঞ্চগড় জেলার তেঁতুলিয়াকে কেন্দ্র করে গড়ে ওঠা মুক্তাঞ্চল থেকেই পরিচালিত হয় চূড়ান্ত লড়াই। ১৫ এপ্রিলের পর ঠাকুরগাঁও এলাকায় শুরু হয় হত্যা, ধর্ষণ, নির্যাতন, লুটপাট আর বাড়ি ঘরে অগ্নিসংযোগের ঘটনা।

আওয়ামীলীগের ঘাটি শহরের ইসলাম নগর থেকে ছাত্র নেতা আহাম্মদ আলী সহ ৭ জনকে পাকিস্তানী হানাদার বাহিনী ঠাকুরগাঁও ক্যাম্পে ধরে এনে আটক করে রাখে। পরে বেয়ানেট চার্জ করে হত্যার পর তাদের লাশ শহরের টাঙ্গন ব্রিজের পশ্চিম পাশে গণকবর দেয়। ২৩ এপ্রিল সদর উপজেলার জাঠিভাঙ্গা হাটের কাছে পাথরাজ নদীর তীরে পাকি হানাদার বাহিনী ও তাদের দোসররা দুই হাজার ছয়শ জন নারী-পুরুষ ও শিশুকে গুলি করে হত্যা করে।

এদিনে জগন্নাথপুর, গড়েয়া শুখাপনপুকুরী এলাকার কয়েক হাজার মুক্তিকামী মানুষ ভারত অভিমুখে যাওয়ার সময় রাজাকাররা তাদেরকে আটক করে সেনা ক্যাম্পে খবর দেয়। পরে তাদের মিছিলের কথা বলে পুরুষদের লাইন করে পাথরাজ নদীর তীরে নিয়ে যায় এবং পাকিস্তানী সেনারা ব্রাশ ফায়ার করে তাদের হত্যা করে।

মুক্তিযুদ্ধ চলাকালীন রাণীশংকৈলে প্রায় তিন হাজার বাঙালিকে হত্যা করে খুনিয়া দিঘিতে ফেলে দেয় হানাদার বাহিনী। ১৭ এপ্রিল পীরগঞ্জে অধ্যাপক গোলাম মোস্তফাসহ ৮ জনকে পাকি বাহিনী ধরে ভাতারমারী নামক স্থানে এনে হত্যা করে লাশ ফেলে রাখে। যুদ্ধের শেষ দিকে মিত্রবাহিনী যাতে ঠাকুরগাঁও দখল করতে না পারে সেজন্য পাকি সেনারা ৩০ নভেম্বর ভূল্লী ব্রিজ উড়িয়ে দেয়। তারা সালন্দর এলাকার ইক্ষু খামারে মাইন পুতে রাখে। মিত্রবাহিনী ভূল্লী ব্রিজ সংস্কার করে ট্যাংক পারাপারের ব্যবস্থা করে।

১ ডিসেম্বর ভূল্লী ব্রিজ পার হলেও মিত্রবাহিনী যত্রতত্র মাইন থাকার কারণে ঠাকুরগাঁও শহরে ঢুকতে পারেনি। ওই সময় শত্রুদের মাইন বিষ্ফোরণে মিত্রবাহিনীর দু’টি ট্যাংক ধ্বংস হয়ে যায়। এরপর কমান্ডার মাহাবুব আলমের নেতৃত্বে মাইন অপসারণ করে মিত্রবাহিনী ঠাকুরগাঁওয়ের দিকে অগ্রসর হয়।

২ ডিসেম্বর মুক্তিযোদ্ধাদের আক্রমনে পিছু হটতে বাধ্য হয় শত্রু বাহিনী। ৩ ডিসেম্বর বিজয়ের বেশে ঠাকুরগাঁওয়ে প্রবেশ করে মুক্তিযোদ্ধারা। স্বদেশের পতাকা উড়িয়ে ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ ধ্বনিতে আনন্দ উল্লাস করে এলাকার মুক্তিকামী মানুষ।

শেয়ার