Top
সর্বশেষ

ঠাকুরগাঁও‌ মুক্ত দিবস উদযাপন

০৩ ডিসেম্বর, ২০২২ ৫:১০ অপরাহ্ণ
ঠাকুরগাঁও‌ মুক্ত দিবস উদযাপন
ঠাকুরগাঁও প্রতিনিধি :

বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে ঠাকুরগাঁও মুক্ত দিবস উদযাপিত হয়। ৩ ডিসেম্বর শনিবার দিবসটি উদযাপন উপলক্ষে সকালে জেলা কালেক্টরেট চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয় ও শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদ ডাক বাংলোয় গিয়ে শেষ হয়। সেখানে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্চলি প্রদান শেষে জেলা পরিষদ অডিটরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভায় জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে বক্তব্য দেন প্রধান অতিথি আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন প্রমুখ।

এছাড়াও উদীচী শিল্পীগোষ্ঠী ঠাকুরগাঁও জেলা সংসদদের উদ্যোগে বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে যুদ্ধদিনের স্মৃতিচারণ, আবৃত্তি, গণসঙ্গীত ও স্বাধীনতার গান পরিবেশিত হয়। এখানে উদীচীর অনুষ্ঠান উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা দবিরুল ইসলাম ও একাত্তরের “যুদ্ধশিশু’ সুধীর চন্দ্র। একাত্তরের স্মৃতিচারণ করেন বীর মুক্তিযোদ্ধা দবিরুল ইসলাম, মাহবুবুর রহমান বাবলু, শঙ্কর কুমার দেধারা প্রমুখ।

অনুষ্ঠানের অন্যতম আকর্ষন ছিল কুষ্টিয়ার লালন কন্যা বাউল শিল্পী শিরিন সুলতানার বাউল গান পরিবেশনা। এর আগে রাত ১২ টা ০১ মিনিটে উদীচী অপরাজেয়-৭১এ শহিদ স্মরণে আলোক প্রজ্জ্বালন, নীরবতা পালন ও শ্রদ্ধা নিবেদন করে। এসময় বক্তব্য দেন, উদীচী জেলা সংসদের সভাপতি সেতারা বেগম, সাধারণ সম্পাদক রেজওয়ানুল হক রিজু, সহসভাপতি অমল টিক্কু, প্রস্তুতি কমিটির আহবায়ক এমএস আহমেদ রাজু প্রমূখ। পরে বঙ্গবন্ধুর ম্যুরাল, শহীদ স্মৃতি স্তম্ভ, শহিদ মোহাম্মদ আলী ও শহিদ নরেশ চৌহানের সমাধিতেও শ্রদ্ধা নিবেদন করা হয়।

প্রসঙ্গত, ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি সেনারা ঝাঁপিয়ে পড়েছিল নিরীহ বাংলাদেশী মানুষের উপর। তাদের প্রতিরোধ করতে সারা দেশসহ ঠাকুরগাঁবাসীও গড়ে তুলেছিল দুর্বার আন্দোলন। মুক্তিকামী মানুষ তাই মুক্তির স্বাদ নিতে অংশ নিয়েছিল মহান মুক্তিযুদ্ধে। ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ শেষে ৩ ডিসেম্বর বিজয়ের বেশে ঠাকুরগাঁওয়ে প্রবেশ করে মুক্তিযোদ্ধারা। স্বদেশের পতাকা উড়িয়ে ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধ ‘ ধ্বনিতে আনন্দ উল্লাস করে এলাকার মুক্তিকামী মানুষ।

শেয়ার