Top

বালু দস্যুর থাবায় বাসাইলের ঝিনাই নদী

০৪ ডিসেম্বর, ২০২২ ১১:৪৯ পূর্বাহ্ণ
বালু দস্যুর থাবায় বাসাইলের ঝিনাই নদী
টাঙ্গাইল প্রতিনিধি :

টাঙ্গাইল জেলা প্রশাসন ও আইনশৃংখলা বাহিনীর সামনেই দিনের পর দিন অবৈধভাবে বলগেটের নামে বড় সাইজের ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করার অভিযোগ বাসাইল উপজেলার বিএনপির সাবেক সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান কাজী শহিদুল ইসলামের ভাই কাজী বাদল মিয়া নামের এক বালু ব্যবসায়ীর বিরুদ্ধে। বুড়িগঙ্গা নদী খনন প্রকল্পের ঠিকাদার এশিয়ান ড্রেজারের প্রতিনিধি হিসেবে কাজ করে হাত পাকিয়েছেন তিনি। ভাড়াটে লোকের পাহারায় অবাধে চলছে নদীর বালু লুটপাট।

বাদল মিয়ার ভাষ্য, চীনের একটি কোম্পানি এখানে হাঁস-মুরগির খাদ্য তৈরির কারখানা করবে। তাই নিচু জমি ভরাটের জন্য ৮০ লাখ বর্গফুট মাটি প্রয়োজন। মাটি ভরাটের ঠিকাদারি নিয়েছেন তিনি।

অভিযোগ রয়েছে, প্রশাসন ও রাজনৈতিক নেতৃবৃন্দকে ম্যানেজ করে প্রভাব খাটিয়ে সবার চোখের সামনে দেড় দুই কিলোামিটার রাস্তায় পাইপ দিয়ে বাসাইলের ঝিনাই নদী থেকে বালু উত্তোলন করে কারখানার জন্য ভরাট করছেন। বড় ধরণের ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে নদী পাড়ের শত শত ঘরবাড়ি স্কুল কলেজ ও নথখোলা কাশিল সেতু। বিক্ষুদ্ধ গ্রামবাসী বালু উত্তোলন বন্ধে জেলা প্রশাসক, পানি উন্নয়নবোর্ড, পুলিশ সুপার, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে আবেদন করেছেন। শত শত লোক মানবন্ধনও করেছেন। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। প্রশাসন ও আইনশৃংখলা বাহিনী যেন নির্বিকার। এছাড়াও তিনটি গ্রামের রাজনৈতিক দলের হোমরা চোমরা বহু যুবককে বেতন দিয়ে রাখা হয়েছে বালু তোলা দেখভাল করার জন্য। যাতে গ্রামবাসী প্রতিবাদ করলে তাদের বাঁধা দেওয়া যায়। বালুদস্যুদের কাছে নদী পাড়ের মানুষ অসহায় হয়ে পড়েছে।

সরেজমিন কাশিলের ঝিনাই নদীতে গিয়ে দেখা গেছে, কাশিল প্রধান সড়ক ঘেঁষেই কারখানার জন্য মাটি ভরাট করা হচ্ছে। প্রায় এক কিলোমিটার দূর নদী থেকে ১৬ ইঞ্চি পাইপ দিয়ে বালু টেনে আনা হচ্ছে। রাস্তা থেকে কিছুদূর গিয়ে চোখে পড়বে বড় বড় বলগেট। যেগুলো দিয়ে দূর থেকে মাটি ভরাট করে এনে পানি দিয়ে ড্রেজিংয়ের মাধ্যমে পাইপের সাহায্যে দূরে ফেলা হচ্ছে। এটা লোক দেখানো। আরো ভিতরে গেলে দেখা যাবে ৬ ইঞ্চি পাইপ দিয়ে গ্রামের ভিতর বিভিন্ন বাড়ি ঘরের পাশ দিয়ে নদীতে লাইন টানানো হয়েছে। সেখানে লাগানো হয়েছে বিশাল ড্রেজার। সেই ড্রেজার দিয়ে ২৪ ঘন্টা বালু তোলা হচ্ছে।

কাশিল উত্তরপাড়া বাজারে চা স্টলে কথা হয় উজ্জল নামের এক যুবকের সাথে। তিনি বলেন, বসে বসে ৮ হাজার টাকা বেতন পাই। আমার মতো অনেকেই বেতন পাচ্ছে। আমরা জানি রাজনৈতিক নেতা, প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড সবাইকে ম্যানেজ করেই অবৈধভাবে বালু তোলা হচ্ছে। ম্যানেজ না হলে তারা কেনো তুলতে দিচ্ছে। গ্রামবাসী গোল্লায় যাক প্রভাবশালীদের পকেট ভরলেই হলো।

এদিকে নদীর মধ্যেও বিভিন্নস্থানে বলগেট লাগিয়ে ড্রেজার দিয়ে বলগেটে বালু তুলে সেই বালু পাড়ে এনে পাইপ দিয়ে কারখানারস্থানে ফেলছে। এতে করে নদীর দুইপাড় ভেঙে যাচ্ছে। এলাকার লোকজন গভীর উদ্বেগ ও উৎকন্ঠার মধ্যে জীবনযাপন করছে।

স্থানীয়রা বলছেন, বালু উত্তোলন রোধে কোন উদ্যোগ গ্রহণ না করায় তাদের বাড়িঘর ও আবাদি জমিসহ তারা সব কিছু হারাতে বসেছেন। এতে করে চরম আতংক বিরাজ করছে এলাকাবাসীর মধ্যে। এরই মধ্যে ভাঙন আতঙ্কে কয়েকটি পরিবার তাদের সহায় সম্বল নিয়ে অন্যত্র সরে গেছে।

এছাড়াও গত কয়েক বছরে এইসব বালু দস্যুরা নদী থেকে বালু উত্তোলন করায় নদীর দুই পাড় ভেঙে ফসলি জমি রাস্তাঘাট, কে.বি.এম উচ্চ বিদ্যালয় এবং কে.বি.এন উচ্চ বিদ্যালসহ কাশিল দক্ষিণ পাড়া সংযোগ সেতু ভেঙে গেছে। এত করে হাজার হাজার মানুষ ভোগান্তি পোহাচ্ছে।

এদিকে এক সপ্তাহে বালু উত্তোলন বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে নদীতীরেই কয়েকবার মানববন্ধন করেছে এলাকাবাসী। নদীর তীরে মানববন্ধন করে এলাকাবাসী। এতে অংশ নেন ঝিনাই নদীর দুইপাড়ের শতাধিক মানুষ। মানববন্ধনে অংশ নেন হেলাল মিয়া, ছানোয়ার হোসেন, ফরহাদ মিয়া, রেখা বেগম, রউশন আরা, বিলকিস প্রমুখ।

ভুক্তভোগী শরিফ খান বলেন, জেলা প্রশাসক, পানি উন্নয়নবোর্ড, পুলিশ সুপার, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ এমন কোন জায়গড়া নেই যেখানে আবেদন দেয়নি। বালু দস্যুদের কারণে বিস্তীর্ণ জনপদ বিলীন হলেও এটি রোধে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। ফলে এ এলাকার অনেক মানুষের বাড়ি-ঘর, ভিটে-মাটি, ফসলি জমি ইতোমধ্যে নদী গর্ভে বিলীন হয়ে গেছে। কার্যকর ব্যবস্থা না নিলে বিলীন হয়ে যেতে পারে আরো বহু মানুষের বসতবাড়ী, মসজিদ ও সরকারি স্কুল।

বালু দস্যু কাজী বাদল মিয়া বলেন, নদী থেকে কোন বালু ড্রেজিং করা হয় না। বলগেটে করে বাইরে থেকে বালু এনে এখান থেকে পাইপের মাধ্যমে জমিতে ফেলা হয়। এছাড়া নদী পাড়ের জমি কিনে নিয়েছি। সেখান থেকে ড্রেজার দিয়ে কাটা হয়। নদীর কোন ক্ষতি হচ্ছে না।

বাসাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী অলিদ ইসলাম বলেন, কোন অনুমতি না নিয়ে চোখের সামনে অবৈধভাবে বালু তুলছে। সবাই দেখছে কিন্তু কেউ কিছু বলছে না। এটা কি প্রমাণ হয়। ওই ব্যক্তি যতই প্রভাবশালী হোক না কেন তার অবৈধ বালু উত্তোলন বন্ধ করার দাবি জানাচ্ছি।

উপজেলা সহকারি কমিশনার (ভুমি) আরিফুন্নাহার রিতা বলেন, কয়েকদিন আগেও কাশিলের ঝিনাই নদীতে অবৈধ ড্রেজারের বিরুদ্ধে অভিযান চলানো হয়েছে। সেখানে বলগেট ও পাইপ নদীতে ফেলে ও ছেড়ে দেওয়া হয়েছে। আবারও অভিযান চলানো হবে।

বাসাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া আক্তার বলেন, ড্রেজিংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। খবর নিয়ে খুব শিঘ্রই অভিযান চলানো হবে।

টাঙ্গাইলের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সাজ্জাদ হোসেন বলেন, ঝিনাই নদীতে বালু উত্তোলন বা ড্রেজিংয়ের কোন অনুমতি কাউকে দেওয়া হয়নি। কেউ বালু উত্তোলন করছে এমন জানা নেই। কেউ নিয়ম ভেঙে ড্রেজিং করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আমিনুল ইসলাম বলেন, অবৈধভাবে বালু বন্ধে আমরা কঠোর অবস্থানে রয়েছি। বাসাইল উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বালু উত্তোলন বন্ধ করার জন্য নির্দেশনা দিয়েছি। খুব দ্রুতই অভিযান চলানো হবে।

 

শেয়ার