Top

সংসদে প্রতিনিধিত্ব চাই দলিত জনগোষ্ঠী

০৫ ডিসেম্বর, ২০২২ ১২:৩০ অপরাহ্ণ
সংসদে প্রতিনিধিত্ব চাই দলিত জনগোষ্ঠী
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :
চাঁপাইনবাবগঞ্জে জাতীয় সংসদে সাধারণ আসন ও সংরক্ষিত আসনে প্রতিনিধিত্ব নিশ্চিত করাসহ আট দফা দাবিতে মানববন্ধন করেছেন দলিত জনগোষ্ঠীর জনসাধারণ। বিশ্ব মানবিক মর্যাদা দিবস উপলক্ষে সোমবার (০৫ ডিসেম্বর) সকালে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন-বিডিইআরএম চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এই মানববন্ধন হয়। 
মানববন্ধনে বক্তারা বলেন, জাতীয় সংসদে সাধারণ ও সংরক্ষিত আসনে দলিত জনগোষ্ঠীর সংখ্যানুপাতে প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে। জাত-পাত ও পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধে প্রস্তাবিত ‘বৈষম্য বিলোপ আইন’ দ্রুত প্রনয়ণ, বাজেটে দলিত জনগোষ্ঠীর জন্য সামাজিক নিরাপত্তা কর্মসূচির বরাদ্দ বাড়াতে হবে। এছাড়াও পরিচ্ছন্নতাকর্মীদের পেশাগত স্বাস্থ্যঝুঁকি বিশেষ বিবেচনায় নিয়ে তাদের সুরক্ষার সকল উপকরণ সরবরাহ করতে হবে।
বক্তারা দাবি করেন, সকল ধরনের সরকারি চাকুরিতে দলিত জনগোষ্ঠীর জন্য কোটা ব্যবস্থা প্রবর্তন করতে হবে। সকল মহানগরী ও পৌরসভায় দলিত জনগোষ্ঠীর সবার জন্য আবাসনের ব্যবস্থা এবং দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে দলিত শিক্ষার্থীদের ভর্তি কোটা প্রবর্তন করতে হবে। এছাড়াও দলিত শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কার্যকরী উদ্যোগ গ্রহণ এবং এই জনগোষ্ঠীর ছাত্র-ছাত্রীদের বিশেষ উপবৃত্তির পরিমান বাড়াতে হবে।
মানববন্ধনে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন-বিডিইআরএম চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার উপদেষ্টা শাহজামান আলী বলেন, দলিত জনগোষ্ঠীর মানুষের ও অন্যান্য মানুষের রক্তের রংয়ের কোন পার্থক্য নেই। আমরা সবাই মানুষ। তাহলে দলিত জনগোষ্ঠীর মানুষদেরকে কেন এতো বৈষম্য করা হয়। কেন তারা আমাদের সাথে খেতে পারবে না। কেন আশ্রয়ণ প্রকল্পের ঘর উপহার পাবে না। বিভিন্ন উৎসবে ইউনিয়ন পরিষদ থেকে সরকারের উপহারগুলোও প্রদান করা হয়না।
মানববন্ধনে বক্তব্য রাখেন, বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন-বিডিইআরএম চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি ব্রক্ষনাথ ঠাকুর, সাধারণ সম্পাদক দেবসাগর ঠাকুর, সহ-সম্পাদক ওরমিতা দাস, সদস্য রিপন দাসসহ অন্যান্যরা।
শেয়ার