Top

শাল্লায় ভবিষ্যত নেতৃত্ব বিকাশে বির্তক প্রতিযোগিতার আয়োজন

০৫ ডিসেম্বর, ২০২২ ৬:৩৫ অপরাহ্ণ
শাল্লায় ভবিষ্যত নেতৃত্ব বিকাশে বির্তক প্রতিযোগিতার আয়োজন
শাল্লা(সুনামগঞ্জ)প্রতিনিধি :

বিতর্ক প্রতিযোগিতা গণতন্ত্র বিকাশে অন্যের মতের প্রতি শ্রদ্ধাশীল হতে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। যা ভবিষ্যত জীবনের নেতৃত্ব বিকাশে ও যৌক্তিক সিদ্ধান্তে গ্রহনে সাহায্য করে থাকে। বিতর্ক প্রতিযোগিতা আমাদের সামাজিক জীবন ও রাষ্ট্রব্যবস্থার প্রাসঙ্গিক যুক্তিখন্ডাতে আলোকবর্তিকা হিসেবে কাজ করে। বিতর্ক প্রতিযোগিতা সবার প্রতি শ্রদ্ধাশীল হতে ও উন্নয়নের সঠিক দিকনির্দেশনায় সহায়তা করে। তাই আমাদের জীবন মান, রাজনীতি, সমাজনীতি পরিবেশের উন্নয়নে বিতর্ক প্রতিযোগিতার অবদান অনস্বীকার্য।

“যুক্তি হোক মুক্তির হাতিয়ার” স্লোগানকে সামনে রেখে ‘গ্রামই শান্তির নীড়’ এই প্রতিপাদ্য বিষয়ের উপর সুনামগঞ্জের শাল্লায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ঘুঙ্গিয়ারগাঁও মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়।
রানার্স আপ হয়েছে উত্তর শশারকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়।

৫ ডিসেম্বর (রবিবার) দুপুরে উপজেলার গণমিলনায়তনে উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের যৌথ উদ্যোগে ফাইনাল পর্বের বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

‘গ্রামই শান্তির নীড়’ এই প্রতিপাদ্য বিষয়ের উপর বিতর্ক প্রতিযোগিতায় পক্ষে যুক্তি উপস্থাপন করে ঘুঙ্গিয়ারগাঁও মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও এর বিপক্ষে যুক্তি উপস্থাপন করে উত্তর শশারকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়।

ফাইনাল রাউন্ডে উভয় দলের ৪ জন করে প্রতিযোগী অংশগ্রহণ করে। ‘গ্রামই শান্তির নীড়’ এই প্রতিপাদ্য বিষয়ের উপর দু’টি দলের যুক্তি খণ্ডনে বিজ্ঞ বিচারক মণ্ডলী ঘুঙ্গিয়ারগাঁও মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দলকে বিজয়ী ঘোষণা করেন।

উপজেলার শ্রেষ্ঠ বক্তার খ্যাতি অর্জন করে বিজয়ী দলের গ্রুপ লিডার সৌভিক দাশ শায়ন।

বিতর্ক প্রতিযোগিতায় উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তালেবের সভাপতিত্বে ও মডারেটর সহকারী শিক্ষা কর্মকর্তা আবু রায়হানের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান চৌধুরী আব্দুল্লাহ আল মাহমুদ(আল-আমিন)।

আরও বক্তব্য রাখেন, শাল্লা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাপস কুমার রায়, শাল্লা থানা অফিসার ইনচার্জ আমিনুর ইসলাম, অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মাসুদ জামান খান, শাল্লা উপজেলা রিসোর্স সেন্টারের কর্মকর্তা আব্দুর রহমান প্রমুখ।

বক্তারা বলেন প্রাথমিক শিক্ষার্থীদের মেধা বিকাশে ও শিক্ষার মানোন্নয়নে নানামুখী উদ্যোগের মধ্যে এটি একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ। বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানটি ধারাবাহিকভাবে চালিয়ে যাওয়ার কথা বলেন বক্তারা।

বিতর্ক প্রতিযোগিতায় আরও উপস্থিত ছিলেন বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, অভিভাবকবৃন্দ, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, জনপ্রতিনিধি ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ।

উল্লেখ্য যে, এই প্রথম শাল্লা উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীদের মাঝে বিতর্ক প্রতিযোগি ২০২২ অনুষ্ঠিত হলো। বিগত ৩০ অক্টোবর উপজেলার ১০৭ টি স্কুলের পর্ব শেষ করে ইউনিয়ন পর্যায়ের ধাপ পেরিয়ে সর্বশেষ উপজেলার ফাইনাল রাউন্ডের প্রতিযোগিতা শেষ হয় ৫ নভেম্বর রবিবার। আগামী ১৬ ডিসেম্বর বিজয়ী দল ও শ্রেষ্ঠ বক্তাকে পুরস্কার তোলে দেওয়ার ঘোষণা দেন বিজ্ঞ বিচারক মণ্ডলী।

শেয়ার