Top

নষ্ট ইভিএম বাদ; রসিক নির্বাচনে নতুন ইভিএম

০৬ ডিসেম্বর, ২০২২ ৫:৫২ অপরাহ্ণ
নষ্ট ইভিএম বাদ; রসিক নির্বাচনে নতুন ইভিএম
রংপুর প্রতিনিধি :

আগামী ২৭ ডিসেম্বর অনুষ্টিত হতে যাচ্ছে রংপুর সিটি করপোরেশেনের তৃতীয় বারের মত নির্বাচন। এবার নির্বাচনে ভোট গ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। এ লক্ষ্যে কাজ করে যাচ্ছেন নির্বাচন কর্মকর্তারা। পুরোনো নষ্ট ইভিএমগুলো বাদ দিয়ে এরই মধ্যে নতুন ইভিএম আনা হয়েছে।

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে ইভিএম ব্যবহার নিয়ে প্রার্থী,কর্মী-সমর্থক ও সাধারণ মানুষের জন্য ইভিএমসহ ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হচ্ছে। কার্যালয়ে ঝোলানো হয়েছে ইভিএমে ভোট দেওয়া-সংক্রান্ত নির্দেশনা-সংবলিত ব্যানার। প্রতীক বরাদ্দের পরপরই ইভিএমে ভোট প্রদানের পদ্ধতি প্রদর্শনের জন্য সিটির প্রতিটি ওয়ার্ডে নমুনা ভোটিং বা মক ভোটিংয়ের ব্যবস্থা করার কথা জানিয়েছেন নির্বাচন কর্মকর্তারা।

তবে নির্বাচন বিশ্লেষকদের ভাষ্য, ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ হলে ভোট প্রদানে বঞ্চিত হবেন অনেক ভোটার। ইভিএমের ব্যবহার নিয়ে ভোটাররা মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করলেও শঙ্কা রয়েছে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মাঝেও। আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, ২০১৭ সালের ২১ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশনের দ্বিতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ১৯৩ কেন্দ্রের মধ্যে শুধু রংপুর সরকারি বেগম রোকেয়া কলেজ কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ করা হয়। ওই নির্বাচনে মোট ভোট প্রদানের হার শতকরা ৭৪ দশমিক ২৩ ভাগ।

ইভিএমের মাধ্যমে সরকারি বেগম রোকেয়া কলেজ কেন্দ্রে ভোট গগ্রণের হার ছিল শতকরা ৫৯ দশমিক ৫৯ ভাগ। আয়তনের দিক দিয়ে রংপুর সিটি করপোরেশন দেশের বৃহত্তম সিটি করপোরেশনের মধ্যে একটি। এই সিটি করপোরেশনের আয়তন ২০৫ দশমিক ৭ বর্গ কিলোমিটার রয়েছে ৩৩টি ওয়ার্ড। এর মধ্যে সাবেক পৌরসভার ১৫টি ওয়ার্ড ও অন্যান্য ইউনিয়ন পরিষদ ভেঙে নতুন করে আরও ১৮টি ওয়ার্ড যুক্ত হয়েছে এই সিটি করপোরেশনে। ফলে নতুন এই ১৮টি ওয়ার্ডের মানুষ সিটি করপোরেশনের ভেতরে হওয়ায় এখনও ওইসব ওয়ার্ডে গ্রামীণ পরিবেশ বিরাজ করছে।

গত ১০ বছরে ওয়ার্ডগুলোয় পাকা সড়ক নির্মাণ ছাড়া অন্য কোনো নাগরিক সুবিধা পাননি বর্ধিত ওয়ার্ডের মানুষ। সেখানকার বেশিরভাগ মানুষ কৃষিকাজে যুক্ত। নগরের বেশিরভাগ মানুষ ইভিএমে ভোট দিতে জানেন না। আবার অনেকে ইভিএমে সিটি নির্বাচনে ভোট প্রদান নিয়ে মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।নগরীর ২৫ নম্বর ওয়ার্ডের ওয়ার্ডের ভোটার গৃহবধু সম্পা হোসেন জানান এবার প্রথম ইভিএমএ ভোট দিবেন। ভোটারদেও সুবিধার জন্য আগে থেকে মক ভোটিংএর ব্যবস্থা করতে হবে। এটা করলে তাদেও জন্য অনেক সুবিধা হবে। সহজেই ভোট দিতে পারবেন।

২৯ নম্বর ওয়ার্ডের দেওয়ানটুলি গ্রামের রোকসানা বেগম বলেন, ইভিএম এর ব্যপারে নির্বাচন কমিশনের ব্যাপক প্রচারনার দরকার সেটা এখন পর্যন্ত নয়। আমি চাই এরদ্রুত পদক্ষেপ নেওয়া দরকার। তব ইভিএম মেশিনে জালভোট দেওয়ার কোন সুযোগ নই বলে জানান। নগরীর বাহারকাছনা এলাকার ৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা ইমরুল হাসান রেভিন জানান, নগরীর বেশিরভাগ মানুষ কম শিক্ষিত। তাদের পক্ষে ইভিএমে ভোট প্রদান করা কঠিন হয়ে পড়বে। ইভিএম নিয়ে আগে থেকে ব্যাপক প্রচারের পর ভোট গ্রহণ যুক্তিযুক্ত ছিল।

আওয়ামী লীগ প্রার্থী অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া জানান,ইভিএমে জাল ভোট, ভোট চুরির কোনো সুযোগ নেই। এটিতে সহজে ভোট দেওয়া যায় বলে ভোটাররা গ্রহণ করেছেন। জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, ইভিএমে কারচুপি করার সুযোগ রয়েছে। আমরা নির্বাচন কমিশনের প্রতি আস্থা রেখে নির্বাচনে অংশ নিয়েছি। এর ব্যতিক্রম ঘটলে ভোটাররা তা মেনে নেবেন না।

রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন জানান, নগরীর ৩৩টি ওয়ার্ডে ২২৯টি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে। ৯ তারিখ প্রতীক বরাদ্দের পর আমরা ইভিএম নিয়ে ব্যাপক প্রচার চালাব। ভোট গ্রহণ কর্মকর্তা, প্রার্থী ও ভোটারদের হাতে-কলমে ভোট প্রদান পদ্ধতি দেখানো হবে। ওয়ার্ড, পাড়া-মহল্লা, প্রয়োজনে অসুস্থ বৃদ্ধ, গর্ভবতী মায়েদের জন্য বাড়িতে গিয়ে ইভিএমে ভোট প্রদানের প্রশিক্ষণ দেওয়া হবে। যেন একজন নাগরিকও যেন বলতে না পারেন তারা ইভিএমে ভোট দিতে জানেন না।

শেয়ার