Top

বশেমুরবিপ্রবিতে ১২হাজার শিক্ষার্থীর বিপরীতে চিকিৎসক ৩

১২ ডিসেম্বর, ২০২২ ৩:০২ অপরাহ্ণ
বশেমুরবিপ্রবিতে ১২হাজার শিক্ষার্থীর বিপরীতে চিকিৎসক ৩
বশেমুরবিপ্রবি প্রতিনিধি :

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(বশেমুরবিপ্রবি) ১২হাজার শিক্ষার্থীর বিপরীতে চিকিৎসকের সংখ্যা মাত্র ৩জন। এতে চিকিৎসা সম্পর্কিত নানাবিধ বিষয়ে সমস্যার সম্মুখীন হচ্ছেন শিক্ষার্থীরা। যার ফলে অতিরিক্ত টাকা খরচ করে বাহিরের ফার্মেসী থেকে স্পেশালাইজড দেখিয়ে চিকিৎসা সেবা গ্রহণ করতে হয়।

বিশ্ববিদ্যালয়টিতে ৩৪টি বিভাগে শিক্ষার্থীর সংখ্যা ১২হাজার। কিন্তু তাদেরকে চিকিৎসা সেবা প্রদান করার জন্য অফিসিয়ালি চিকিৎসকের সংখ্যা মাত্র ৩জন। এমনকি নার্স এবং ব্রাদারের সংখ্যাও মাত্র ২জন। এতে শিক্ষার্থীরা নিয়মিত চিকিৎসা সেবা গ্রহণে নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছে বলে জানা যায়৷
শিক্ষার্থীরা জানায়, আমরা নিয়মিত সেবা পাচ্ছিনা। মাঝে মাঝে ডাক্তার থাকলে নার্স বা ব্রাদারকে পাওয়া যায় না আবার ডাক্তার থাকলে নার্স বা ব্রাদার থাকেনা৷ এতে করে আমরা চিকিৎসা সেবা গ্রহণে সমস্যার সম্মুখীন হচ্ছি৷ তারা জানান, ডাক্তারদের চিকিৎসা কেন্দ্রে উপস্থিত থাকার সময় সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।
কিন্তু নিয়মিত তারা অফিস করেন না৷ দুপুরের বিরতির পরে চিকিৎসকদের চিকিৎসা কেন্দ্রে দেখা যায় না৷ যার কারনে আমরা ঔষধ কিংবা চিকিৎসা সেবা গ্রহণ করতে পারিনা। ফলে আমাদেরকে বাহিরের ফার্মেসীগুলোতে গিয়ে ৫০০টাকা কিংবা কোনো কোনো চিকিৎসার ক্ষেত্রে ৮০০কিংবা ১০০০টাকা ব্যয় করে স্পাশালাইজড দেখিয়ে চিকিৎসা সেবা গ্রহণ করতে হয়৷ এমনকি ঔষধপত্রের জন্য আলাদা করে টাকা খরচ হরতে হয়, যেটি একজন শিক্ষার্থীর জন্য খুবই কষ্টদায়ক।
এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আকাশ মালো বলেন, গত দু’দিন ধরে আমি সাইনোসাইটিসের সমস্যায় ভুগছি। যেটি আমাকে শারীরিক ও মানসিকভাবে খুবই দূর্বল করে দিচ্ছে। চিকিৎসা সেবা গ্রহন করার জন্য গতকাল এবং আজকে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে এসেছি কিন্তু এখানে ডাক্তারদের পাওয়া যায়না৷ তিনি বলেন, ডাক্তারের প্রেসক্রিপশন ব্যতিত নার্স বা ব্রাদার ঔষধ দিতে পারেনা। এমনকি এর আগে আমি সহ আমার কয়েকজন বন্ধু বিকেলবেলা চিকিৎসা কেন্দ্রে আসলে ডাক্তারের অনুপস্থিতি ছিল। যেটি আমাদের জন্য রীতিমতো হিসশিম করে দেওয়ার মতো অবস্থা।
চিকিৎসা কেন্দ্রে চিকিৎসকদের এমন অনুপস্থিতির বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের অফিসার রোকাইয়া আলম বলেন, আন্তর্জাতিক নিয়মানুযায়ী ১হাজার রোগীর পেছনে চিকিৎসকের সংখ্যা ১জন থাকে। সে অনুযায়ী এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর কথা যদি চিন্তা করা হয় তাহলে ১২হাজার শিক্ষার্থীর জন্য ১২জন চিকিৎসকের প্রয়োজন।
দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সাথে তাল মিলিয়ে চিকিৎসক নিয়োগ করা আছে কিন্তু এই বিশ্ববিদ্যালয়ে চিকিৎসকের সংখ্যা মাত্র ৩জন।এমনকি একটি চিকিৎসা কেন্দ্রে ফার্মাসিস্ট, আয়া, বয় থাকতে হয়৷ কিন্তু আমাদের এখানে ফার্মাসিস্টের কাজ নার্স বা ব্রাদারকে করতে হয়৷ যার ফলে তারা সঠিকভাবে সেবা প্রদান করতে পারেনা।
তিনি বলেন, চিকিৎসকদেরও শারীরিক কিংবা পারিবারিক সহ নানাবিধ সমস্যা থাকতে পারে। যার কারনে আমরা ৩জন সবসময় সারাদিন উপস্থিত থাকতে পারিনা। তিনি আরও বলেন, চিকিৎসক হলেও আমরা মানুষ। রোগী দেখার জন্য  আমাদের মস্তিষ্কের নির্দিষ্ট সক্ষমতা থাকে, আমরা এর বেশি সময় ধরে একনাগাড়ে রোগী দেখলে রোগীরা সঠিক চিকিৎসা পাবেনা।
ডাক্তারদের অনুপস্থিতির কারন সম্পর্কে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল অফিসার লিখন চন্দ্র বালা বলেন, একজন ডাক্তার নির্দিষ্ট সময় পর্যন্ত রোগী দেখতে পারে। এর বেশি সময় ধরে রোগী দেখলে আমরা সঠিক চিকিৎসা প্রদান করতে পারিনা ফলে রোগী নানাবিধ সমস্যায় পরে যাবে।
তিনি বলেন, আমরা ৩জন ডাক্তার ১২হাজার শিক্ষার্থীর জন্য কাজ করে থাকি, যেটি আমাদের জন্য খুবই সমস্যার সৃষ্টি করে৷ তবে ইতিমধ্যে আমরা রেজিস্ট্রার বরাবর নতুন চিকিৎসক নিয়োগ করার জন্য লিখিতভাবে আবেদন করেছি। আবেদনপত্রে নতুন করে ২জন পুরুষ চিকিৎসক এবং ২জন মহিলা চিকিৎসক নিয়োগ দেওয়ার জন্য আবেদন করা হয়েছে বলে জানান তিনি। তিনি বলেন, নতুন চিকিৎসক নিয়োগ হলে শিক্ষার্থীরা হয়তো বর্তমান সমস্যা গুলো থেকে পরিত্রান পাবে।
বিশ্ববিদ্যালয়ে চিকিৎসকের ঘাটতি এবং নতুন চিকিৎসক নিয়োগ সম্পর্কিত বিষয়ে জানতে চাইলে রেজিস্ট্রার মো. দলিলুর রহমান বলেন, মেডিকেল সেন্টারে চিকিৎসকের ঘাটতির বিষয়টি আমরা জানি। এবং মেডিকেল সেন্টার থেকে নতুন চিকিৎসক নিয়োগ প্রদানের জন্য আবেদন পেয়েছি। যার পরিপ্রেক্ষিতে নতুন চিকিৎসক নিয়োগ করার জন্য ইউজিসি বরাবর মৌখিকভাবে জানানো হয়েছে।
তিনি বলেন ইউজিসি থেকে চিকিৎসকের জন্য তিনটি পোস্ট দেওয়া হয়েছিল যার কারনে বেশি সংখ্যক চিকিৎসক নিয়োগ করা সম্ভব হয়নি। নতুন করে পোস্ট আসলে আমরা চিকিৎসক নিয়োগ দিয়ে দিব।
শেয়ার