Top

রসিক নির্বাচনে প্রার্থীদের নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগ

১৭ ডিসেম্বর, ২০২২ ২:৩১ অপরাহ্ণ
রসিক নির্বাচনে প্রার্থীদের নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগ
রংপুর প্রতিনিধি :

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নেয়া অনেক প্রার্থী তাদের নির্বাচনী আচরণবিধি ভেঙে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। পোস্টার লাগানো থেকে শুরু করে মাইকিং, গণসংযোগ,পথসভা, ক্যাম্প ও অফিস স্থাপনে নির্বাচন কমিশনের দেয়া আচরণবিধি মানছেন না।অনেক প্রার্থী ও কর্মী-সমর্থকরা নিজেদের ইচ্ছে মতো প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

গত চার দিন ধরে প্রার্থীদের আচরণবিধি প্রত্যক্ষ করার জন্য মাঠে নেমেছেন নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন রংপুরের সচেতন নাগরিকরা।

৯ ডিসেম্বর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়ার পর শুরু হয় প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচারণা। ওই দিন থেকেই মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীদের পক্ষে তাদের কর্মী-সমর্থকরা মোটরসাইকেল শোডাউনের মধ্যদিয়ে আচরণবিধি ভাঙ্গতে শুরু করে। যা এখনো প্রচার প্রচারনার ক্ষেত্রে দেখা গেছে। শুধু মোটরসাইকেল শোডাউনই নয়, গণসংযোগ, পথসভা, পোস্টার লাগানো ও মাইকিং করাসহ অন্যান্য কার্যক্রমেও মানা হচ্ছে না আচরণবিধি।

এ নিয়ে প্রার্থীরা একে অপরের বিরুদ্ধে অভিযোগ পাল্টা অভিযোগ করছেন। নগরীর বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখা গেছে, মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত আসনের প্রার্থীরা তাদের লাগানো পোস্টারগুলো প্লাস্টিকের আবরণ দিয়ে মোড়ানো। দড়ি দিয়ে পোস্টার টাঙানোর পাশাপাশি বিভিন্ন এলাকায় দেয়ালে, গাড়িতে, বাড়িতে পোস্টার লাগানো দেখা গেছে।

কোথাও কোথাও প্রার্থীরা একাধিক নির্বাচনী অফিস/ক্যাম্প স্থাপনের পাশাপাশি ভোটারদের নজর কাড়তে প্রতীক ঘিরে আলোকসজ্জ্বাও করেছেন। যদিও প্রার্থীরা নির্বাচন কমিশনের আচরণবিধি ভঙ্গের বিষয়টি অস্বীকার করে উল্টো প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের বিরুদ্ধে করছেন পাল্টা অভিযোগ করেন।

নগরীর ২৫ নম্বর ওয়ার্ডের ভোটার গৃহবধু সম্পা হোসেন বলেন, আমরা চাই শান্তিপূর্ণভোট । যাতে ভোটাররা কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে। তার অভিযোগ নির্বাচনে প্রতিদ্বন্দ্বি প্রার্থীরা কেউ আচরণবিধি মানছেন না। তারা তাদের ইচ্ছে মতো প্রচারানা চালিয়ে যাচ্ছেন। পোস্টার টাঙানোর বিধি ভঙ্গ করে প্লাস্টিকের আবরণ দিয়ে পোস্টার লাগানোর বিষয়টি এড়িয়ে গিয়ে আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত স্বতন্ত্র মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার লতিফুর রহমান মিলন বলেন, কুয়াশার কারনে পোস্টারে প্লাস্টিকের আবরণ দেওয়া হয়েছে। এটা দোষের কিছু না।

আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী হোসনে আরা লুৎফা ডালিয়ার অভিযোগ করে বলেন, জাতীয় পার্টির প্রার্থী লাঙ্গলের বিরাট প্রতীক বানিয়েছেন নির্বাচনী ফায়দা লুটে নেওয়ার জন্য। তারা আমার নামে মিথ্যা তথ্যসহ প্রতারণামূলক বক্তব্য দিচ্ছেন। আমাদের যে ৬টি থানা আছে সেই ৬টি থানায় আমরা অফিস করেছি। এর বাইরে কোনো অফিস আমরা করিনি। এর বাইরে যে অফিস এটা নির্বাচনী নির্দেশনার বাইরে। কিন্তু জাতীয় পার্টি বিভিন্নস্থানে অফিস করেছে, আলোকসজ্জা করে রেখেছে।

জাতীয় পার্টির মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা সাংবাদিকদের কাছে অভিযোগ করে বলেন, আমার বিরুদ্ধে আচরণবিধি ভাঙার যে কথা বলা হচ্ছে তা মিথ্যা। তারা আমার অগ্রযাত্রাকে ব্যাহত করতে মিথ্যা অভিযোগ করছে। আমার ব্যাপারে যেসব অভিযোগ করা হচ্ছে, এগুলোকে আমি অভিযোগ মনে করি না। আমাদের কাছে তো নির্বাচনী আইন ও বিধিপত্র আছে, সেগুলো মেনেই আমরা নির্বাচন পরিচালনা করছি।

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন বলেন, প্রার্থীরা আচরণবিধি মেনে প্রচার-প্রচারণা করছে কিনা, সেটা তদারকি করতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ নগরীর বিভিন্ন ওয়ার্ড ঘুরে ঘুরে দেখছেন। ইতোমধ্যে বিভিন্ন এলাকার একাধিক নির্বাচনী অফিস,ক্যাম্প বন্ধ করে দেয়া হয়েছে। পোস্টার লাগানো, মাইকিং, পথসভা, গণসংযোগসহ অন্যান্য বিষয়গুলোতে সব প্রার্থীকে সতর্ক করা হচ্ছে। আচরণবিধি প্রতিপালনে প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদের পাশাপাশি সাধারণ ভোটারদেরও বোঝানো হচ্ছে। যদি কেউ ইচ্ছে করেই আচরণবিধি ভঙ্গ করে তাহলে নির্বাচনী আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

আগামী ২৭ ডিসেম্বর রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে। সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন ভোটাররা। এবার মেয়র পদে নয়জনসহ মোট ২৬০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এটি রংপুর সিটি কর্পোরেশনের তৃতীয় নির্বাচন। এর আগে ২০১৭ সালের ২১ ডিসেম্বর এ সিটিতে সর্বশেষ নির্বাচন হয়েছিল। ওই নির্বাচনে একটি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হলেও এবার পুরো সিটির ২২৯টি কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন।

শেয়ার