Top
সর্বশেষ

আল-জাজিরার প্রতিবেদন,বিশ্বকাপ ফুটবল ফাইনাল খেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে

১৮ ডিসেম্বর, ২০২২ ১১:২৬ পূর্বাহ্ণ
আল-জাজিরার প্রতিবেদন,বিশ্বকাপ ফুটবল ফাইনাল খেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে

রাজধানী ঢাকার বাসিন্দা, আদনান ইমাম আর্জেন্টিনা ফুটবল দলের একনিষ্ঠ ভক্ত। আর্জেন্টিনা ও ফ্রান্সের মধ্যে রোববার (১৮ ডিসেম্বর) কাতার বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ফাইনাল খেলা দেখার জন্য যখন প্রস্তুতি নিচ্ছেন সবাই, তখন আদনান তার দলকে জিততে সাহায্য করার জন্য তার ভাবনার পরিবর্তন এনেছেন।

২৬ বছর বয়সী এই সফ্টওয়্যার প্রকৌশলী একজন সংশয়বাদী এবং কোনো ঐশ্বরিক হস্তক্ষেপ বা ভাগ্যে বিশ্বাস করেন না। তবে তিনি বলেন, আর্জেন্টিনার প্রথম ম্যাচে তিনি যে জার্সি পরেছিলেন তা দুর্ভাগ্য নিয়ে এসেছিল।

ইমাম আল-জাজিরাকে বলেন, আর্জেন্টিনা সৌদির বিপক্ষে খেলায় হেরে যায়। তিনি বলেন, ‘তারপর থেকে আমি একটি পুরোনো জার্সি পরিবর্তন করে পড়ছি এবং এরপর থেকে তারা জয়ের ধারা অব্যাহত রেখেছে।’

রোহান আহমেদ নামে বন্দরনগরী চট্টগ্রামের আরও এক বাসিন্দা শুক্রবার একটি স্থানীয় মাজারে আর্জেন্টিনার জয়ের জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করেন। তার সঙ্গে যোগ দেন আরও কয়েক ডজন আর্জেন্টাইন সমর্থক।

৩৯ বছর বয়সী শিপিং এজেন্ট রোহান বলেন, মেসি ও তার দল আর্জেন্টিনা জিতলে তিনি দুটি গরু জবাই করে, চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবার ‘মেজবান’ খাওয়াবেন।

আর্জেন্টিনা ফুটবল দল লা আলবিসেলেস্তের সমর্থক আহমেদ ও ইমামের উচ্ছ্বাসের যেন শেষ নেই। যেখানে আর্জেন্টিনা থেকে হাজার হাজার কিলোমিটার দূরে অবস্থিত তাদের দেশ বাংলাদেশ। শুধু তাই নয় দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্কও দুর্বল।

ফুটবল এমনি একটি খেলা যা কাঁটাতারের সীমানা অতিক্রম করে ভালোবাসা ছড়িয়ে দেয় মানুষে মানুষে। দক্ষিণ এশিয়ার এই দেশটির মানুষদের কাছে আর্জেন্টিনার ফুটবল টিমের জন্য ভালোবাসা অকৃত্রিম। বাংলাদেশের আর্জেন্টাইন ভক্তরা হালকা নীল এবং সাদা জার্সি পরে আর্জেন্টাইনদের মতো একই উদ্যোগের সঙ্গে দল ও খেলোয়াড়দের সমর্থন করে আসছে।

আর্জেন্টিনার ফুটবল টিমের জন্য বাংলাদেশের মানুষের এমন ভালোবাসা চার দশকের বেশি পুরোনো। তবে এবার গোটাবিশ্বের মানুষের নজরে এসেছে বিষয়টি। ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা হাজার হাজার বাংলাদেশি মেক্সিকোর বিপক্ষে আর্জেন্টিনার গোল উদযাপনের একটি ক্লিপ টুইটারে শেয়ার করে বিস্ময় প্রকাশ করেছে।

আর্জেন্টাইনরাও এতো দূর থেকে তাদের প্রতি বাংলাদেশের মানুষের ভালোবাসার খবর জেনে গেছে এরইমধ্যে। তারা বাংলাদেশের ক্রিকেট দলের আর্জেন্টাইন ভক্তদের জন্য একটি ফেসবুক গ্রুপ খুলেছে এবং খেলাও দেখতে শুরু করেছে। যেখানে বাংলাদেশকে একটি উদীয়মান পাওয়ার হাউস হিসেবে বিবেচনা করা হচ্ছে। দুই সপ্তাহের মধ্যে, গ্রুপটি প্রায় ২ লাখের বেশি সদস্য পেয়েছে।

আরও একটি চমকপ্রদ তথ্য হচ্ছে, আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো টুইট করে বলেছেন, তার দেশ বাংলাদেশে তাদের দূতাবাস পুনরায় চালু করার জন্য পদক্ষেপ নেবে। ১৯৭৮ সাল থেকে বন্ধ রয়েছে এই দূতাবাস। আর্জেন্টিনা ঢাকায় দূতাবাস স্থাপন করলে সেটি হবে বাংলাদেশে দ্বিতীয় কোন লাতিন দেশের দূতাবাস।

 

 

শেয়ার