Top

ইভিএমে সমস্যা নয়, যারা কাজ করে তারাই সমস্যা : সুজন সম্পাদক

১৯ ডিসেম্বর, ২০২২ ৩:৫২ অপরাহ্ণ
ইভিএমে সমস্যা নয়, যারা কাজ করে তারাই সমস্যা : সুজন সম্পাদক
রংপুর প্রতিনিধি :

ইভিএম তো একটি যন্ত্র মাত্র। যন্ত্রে সমস্যা নয়, তবে যারা কাজ করে তারাই সমস্যা করে বেড়ায় বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার।

ইভিএম শুধু ফল দেয় দাবি করে তিনি বলেন, এটা যন্ত্র মাত্র তাকে যা ইনপুট দেয়া হবে তার ফলাফল সে প্রদর্শন করবে মাত্র তবে এর পিছনে যারা থাকে তারাই তো দুষ্কর্মগুলো করে। যাদেরকে দায়িত্ব দেয়া হয়েছে তারাই তো মেনুপুলেট করবে সুতরাং আমরা মনে করি ইভিএম দিয়ে কখনোই সুষ্ঠু ভোট সম্ভব নয়।

বদিউল আলম মজুমদার বলেন, ইভিএম এমন একটি যন্ত্র যা দিয়ে পক্ষপাত মূলক যেকোন কর্মকান্ড করা যায়। এবং আমরা বরাবরই ইভিএমের বিপক্ষে। কারণ এটি দিয়ে একটি পক্ষকে জেতানো সম্ভব। তবে গত রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠুভাবে ভোট হয়েছিল আমরা লিখিতভাবে নির্বাচন কমিশনের প্রশংসা করেছিলাম।

এবারও আমরা আশা করব সুষ্ঠু ভোট হবে। জালিয়াতি তাদের করার সুযোগ আছে তারা যদি জালিয়াতি না করে। এই যন্ত্রটাকে ব্যবহার করে নির্বাচনী ফলাফল প্রভাবিত না করার চেষ্টা করে তাহলে তো প্রভাব মুক্ত থাকবে। এবং সুন্দর একটা ভোট হবে বলে আশা করি। সুজন নিরপেক্ষ নয় একটি গোষ্ঠীর হয়ে কাজ করে এমন প্রশ্নের জবাবে মজুমদার বলেন, সরকারে যারা আছে তারাই এক সময় আমাদেরকে বাহবা দিয়েছে। বলেছেন সুজন ভালো সংগঠন আমরা নিরপেক্ষ সংগঠন। কিন্তু যখন আমরা তাদের বিরুদ্ধে নানা রকমের দুর্নীতি অনিয়মের সুস্পষ্ট অভিযোগ তুলে ধরেছি তখন তারা আমাদের বিরুদ্ধে চলে গেছে।

আসলে এটা আমাদের দেশের একটা সংস্কৃতি হয়ে গেছে। আমরা নিজের দুর্বলতা প্রকাশ করতে চাই না নিজের দুর্বলতাটাকে অন্যের উপর চাপিয়ে দেই। আমরা কোন দলের পক্ষে নই আমরা জনগণের পক্ষে আমরা ভোটারদের পক্ষে। তিনি বলেন, বাংলাদেশের মানুষের আত্ম নিয়ন্ত্রণের অধিকার প্রতিষ্ঠা করতেই কিন্তু বঙ্গবন্ধু বাংলাদেশ স্বাধীন করেছেন। বঙ্গবন্ধুর সেই ঘোষণা দেয়া কথাগুলি এখনও আছে। কিন্তু আমরা সেই প্রশ্নগুলি এখন তুলছি যেই অঙ্গীকার নিয়ে সেই মনবল নিয়ে যেই আদর্শ নিয়ে বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছিল। আজ সেই আদর্শ কি আছে। সেই আদর্শ থেকে আমরা পদচ্যুত হয়েছি।

রংপুর সিটি করপোরেশনের ভোট সুষ্ঠু হবে কি না এমন প্রশ্নের জবাবে সুজন সম্পাদক বলেন,আমি জ্যোতিষী নই এই প্রশ্নের উত্তর দিতে গেলে আমাকে জ্যোতিষী হতে হবে। জনগণ চাচ্ছে এখানে সুষ্ঠুনিরপেক্ষ ভোট হোক। যারা নির্বাচন কমিশনের দায়িত্বে আছে তারা নিরপেক্ষভাবে সঠিকভাবে দায়িত্ব পালন করবে। যারা নির্বাচনী দায়িত্ব পালন করবে তারা যেন গাইবান্ধার মত আচরণ না করে। জনগণের মুখোমুখি এই অনুষ্টানে প্রতিদ্বন্দ্বি ৯ মেয়র প্রার্থী উপস্থিত ছিলেন।

শেয়ার