Top

সাতক্ষীরায় নির্মিত হচ্ছে ভূমি জাদুঘর

০৫ ফেব্রুয়ারি, ২০২১ ১২:০৮ অপরাহ্ণ
সাতক্ষীরায় নির্মিত হচ্ছে ভূমি জাদুঘর
সাতক্ষীরা প্রতিনিধি :

সাতক্ষীরার কলারোয়া উপজেলার জালালাবাদ ইউনিয়নের বুইতা গ্রামের প্রায় ৩ শত বছরের পুরোনো বটবৃক্ষ আর ব্রিটিশ আমলের কাছারি বাড়ির স্মৃতিকে ঘিরে নির্মিত হচ্ছে ভূমি জাদুঘর। স্থানীয় প্রবীণদের দেওয়া তথ্য অনুযায়ী গত ২৯ জানুয়ারি কাছারি বাড়ির বটবৃক্ষসহ স্থানটি পরিদর্শন করেন সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল।

স্থানটি পরিদর্শন শেষে ‘কাছারি জাদুঘর ও পার্ক’ নির্মাণের পরিকল্পনা করে স্মৃতি ফলকের উদ্বোধন করেন জেলা প্রশাসক। পুরোনো স্মৃতি ধরে রাখতেই হেরিটেজ পার্ক হিসেবে প্রাচীন বাড়ি ও বটবৃক্ষের রক্ষণাবেক্ষণ করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন কলারোয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমী জেরিন কান্তা, কলারোয়া উপজেলা সহকারি কমিশনার (ভূমি), উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সুলতানা জাহান, স্থানীয় ভারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ।

বুইতা গ্রামের বীর মুক্তিযোদ্ধা ছহেলদ্দিন বিশ্বাস বলেন, বট গাছটি প্রায় ৩ শত বছরের পুরোনো। ব্রিটিশ আমলে এখানে কাছারি বাড়ি ছিল। সমগ্র কলারোয়াসহ তালা উপজেলার ধানদিয়া অঞ্চলের ভূমির খাজনা আদায় করা হতো। এখন আর কাছারি বাড়ি নেই।

এদিকে, জালালাবাদ গ্রামের প্রবীন সাংবাদিক শেখ মোসলেম আহম্মেদ বলেন, কাছারি বাড়ির কথা বাপ-দাদাদের মুখে শুনেছি। এখানকার পরিবেশ অনেক সুন্দর। সাতক্ষীরা জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের উদ্যোগে এখানে পার্ক নির্মিত হচ্ছে। এটা আমাদের জন্য গৌরবের।

পরিদর্শন শেষে সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল জানান, এ প্রাচীন বটবৃক্ষ সংরক্ষণ করা হবে। পাশাপাশি একটি ভূমি জাদুঘর তৈরির পরিকল্পনা নিয়ে কাজ করছে জেলা ও উপজেলা প্রশাসন। স্থানটিতে একটি হেরিটেজ পার্ক গড়ে তোলার ইচ্ছাও রয়েছে। তিনি আরও বলেন, আন্তরিক সহযোগীতার জন্য ইউপি চেয়ারম্যান ও গ্রামবাসীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। তিনি প্রাচীন বটবৃক্ষটি দেখতে জেলাবাসীকে আহবান জানান।

এছাড়াও যাতায়াত ব্যবস্থা উন্নতসহ অচিরেই এখানে ভ্রমণ পিপাসুদের জন্য কিছু নাগরিক সুবিধার ব্যবস্থাও করা হবে আশ্বাস দেন।

শেয়ার