Top

দুই নাইজেরিয়ানের পায়ের জাদু দেখতে মাঠে ফুটবলপ্রেমীরা

২৩ ডিসেম্বর, ২০২২ ৭:৩৬ অপরাহ্ণ
দুই নাইজেরিয়ানের পায়ের জাদু দেখতে মাঠে ফুটবলপ্রেমীরা
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের নামে পাড়া-গায়ে ফুটবল টুনার্মেন্টের ফাইনাল খেলা। ফাইনালিষ্ট একটি দলের হয়ে খেলতে আসবে আফ্রিকার দেশ নাইজেরিয়া থেকে আসা দুই ফুটবলার। দুই বিদেশীর খেলা দেখতে খেলা শুরুর নির্ধারিত সময়ের আগেই কানায় কানায় পূর্ণ মাঠ।

আশেপাশের কয়েকটি গ্রাম থেকে শিশু, কিশোর, বৃদ্ধসহ বিভিন্ন বয়সী দর্শক উপস্থিত হয়েছেন মাঠে। খেলা শুরু হতে হতেই মাঠের আশেপাশের ভবন, বাড়ি ও স্কুলের ছাদও দর্শকে পূর্ণ। কোথাও যেন তিঁল ধারনের থায় নেয়।

শুক্রবার (২৩ ডিসেম্বর) বিকেলে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার রানিহাটি ইউনিয়নের কৃষ্ণগোবিন্দপুর কলেজ মাঠে দীর্ঘদিন পর এমন ফুটবল উম্মাদনা উপভোগ করে দর্শকরা। দুই নাইজেরিয়ান উবা ও এলিটা ফাইনাল খেলায় এবি এন্টার প্রাইজ ফুটবল দলের হয়ে অংশগ্রহণ করে। ফাইনালে তাদের প্রতিপক্ষ ছিল এফসি মর্নিং চামাগ্রাম ফুটবল দল।

ফাইনালে মুখোমুখি হয় এবি এন্টার প্রাইজ ফুটবল দল ও এফসি মর্নিং চামাগ্রাম ফুটবল দল। শুক্রবার (২৩ ডিসেম্বর) বিকেলে এই ফাইনাল খেলায় এবি এন্টার প্রাইজ ফুটবল দলকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় এফসি মর্নিং চামাগ্রাম ফুটবল দল।

খেলার শুরু থেকেই আক্রমণ পাল্টা আক্রমণে জমে উঠে ফাইনাল ম্যাচ। প্রথমার্ধে প্রথম গোল দিয়ে এগিয়ে যায় এফসি মর্নিং চামাগ্রাম ফুটবল দল। কয়েক মিনিট পরেই গোল দিয়ে সমতায় ফেরায় এবি এন্টার প্রাইজ ফুটবল দল। ১-১ গোলের সমতায় থেকে বিরতিতে যায় দুদল। দ্বিতীয়ার্ধ্যের খেলা শেষের কয়েক মিনিট আগে দেয়া গোলে চ্যাম্পিয়ন হয় এফসি মর্নিং চামাগ্রাম।

খেলার শুরু থেকেই কৃষ্ণগোবিন্দপুর এবি এন্টার প্রাইজ ফুটবল দলের পক্ষে দুই নাইজেরিয়ান উবা ও এলিটা আক্রমণ করে। তবে এফসি মর্নিং চামাগ্রাম ফুটবল দলের শক্ত রক্ষণ ভেদ করতে না পারলেও চরম বিনোদন পায় উপস্থিত দর্শক। উবা ও এলিটার পায়ে বল গেলেই দর্শকদের চিৎকারে ফিরে আসে জনপ্রিয় খেলা ফুটবলের উম্মাদনা। মাঠের কয়েক জায়গায় শিশুদের উচ্চস্বরে বাঁশি বাজাতেও দেখা যায়। খেলা শেষে ট্রফি ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান বাদ দিয়ে থেকে দুই নাইজেরিয়ানকে নিয়েই মাতেন ফুটবল ভক্তরা।

খেলা দেখতে আসা কলেজছাত্র রেহান আহমেদ বলেন, খেলায় এতো দর্শক জীবনেও দেখিনি। মাঠে জায়গা না হওয়ায় আশেপাশের সব বিল্ডিংয়ের ছাদে বসে, দাড়িয়ে খেলা উপভোগ করেছে দর্শকরা। মূলত এতো ভিড় হওয়ার কারন হলো নাইজেরিয়া থেকে দুইজন ফুটবলার আসা।

দর্শক প্রবাসী তরিকুল ইসলাম জানান, এই মাঠে এর আগেও বহু ফুটবল টুর্ণামেন্ট হয়েছে। তবে সম্ভবত এবারই প্রথম কোন বিদেশী ফুটবলার এই মাঠে খেলতে এসেছে। তাদের অংশগ্রহণে দর্শকরা ফাইনাল ম্যাচ দারুণভাবে উপভোগ করেছে। নাইজেরিয়ান উবা ও এলিটার দল ফাইনালে হারলেও তাদের দল দারুণ খেলেছে। দর্শকদের মাঝে খেলার আগ্রহ ধরে রেখেছিল তারাই।

ষাটোর্ধ হাসান আলী তার নাতিকে নিয়ে এসেছিলেন খেলা দেখতে। তিনি বলেন, বহুদিন পর এমন দর্শকভরা মাঠে খেলা দেখলাম। তরুণ সমাজ বর্তমানে মুঠোফোনের বিভিন্ন গেমে আসক্ত হচ্ছে। এননকি মাদকাসক্তসহ বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ছে তারা। এমন আয়োজন তরুন প্রজন্মকে সঠিক পথে ফিরিয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আশা করি, আগামীতেও জাতির জনক বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের নামে এই টুর্ণামেন্ট চলমান থাকবে।

রামচন্দ্রপুর নিউ স্টার সংঘের আয়োজনে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলার পুরস্কার বিতরণী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন, কৃষ্ণগোবিন্দপুর ডিগ্রি কলেজের সভাপতি অধ্যাপক মো. নুহু। কৃষ্ণগোবিন্দপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. রফিউজ্জামানের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন, ২৫০ শয্যা বিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালের মেডিকেল অফিসার ডা. তৌহিদুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহ-সভাপতি আখতারুল ইসলাম রিমন, বারোঘরিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবুল খায়ের। টুর্নামেন্টে মোট ৮টি দল অংশগ্রহণ করে।

শেয়ার