Top

হাসপাতালের ক্লান্তি ভুলায় চড়ূই পাখির কিচিরমিচির সুর

২৪ ডিসেম্বর, ২০২২ ৪:৫৬ অপরাহ্ণ
হাসপাতালের ক্লান্তি ভুলায় চড়ূই পাখির কিচিরমিচির সুর
মো. জাহাঙ্গীর আলম, চাঁপাইনবাবগঞ্জ :

সন্ধ্যা হলেই ২৫০ শয্যা বিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালের চারিদিকে চড়ূই পাখির কিচিরমিচির শব্দে মুখরিত হয় পরিবেশ। গত দুই থেকে আড়াই মাস ধরে প্রতিদিন হাসপাতালের ছাদ ও আশেপাশে দেখা যায় লক্ষাধিক পাখি। সন্ধ্যা নামার আগেই হাসাপাতালে ফিরে সারারাত থেকে সকাল হলেই আবার উড়াল দেওয়া পাখিদের প্রতিদিনের রুটিন। হাসপাতালে পাখিদের এমন বিচরণ সেখানকার শোকাহত পরিবেশকে বদলে দিচ্ছে। রোগী ও স্বজনদের মন ভালো করছে পাখিদের কলকাকলি।

২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালের ভেতরে ছোট ছোট ফুলের বাগান ও বাইরে রয়েছে কাঞ্চন, নিম, কদম, পাইকড় গাছ। হাসপাতাল ক্যাম্পাসের ছাদে এবং গাছে-গাছে প্রতিদিন আসে লক্ষাধিক চড়ূই পাখি। এসব পাখির কলরব তৈরি হয় হাসপাতালের ভেতরে ও বাইরের প্রতিটি গাছে কিচিরমিচির শব্দে। প্রতিদিন সন্ধ্যার আগেই শুরু হয় পাখিদের আশ্রয় নেয়ার মহড়া। এরপর গাছে-গাছে আশ্রয় নিয়ে খুব সকালে বেরিয়ে পড়ে তাদের আহারের ঠিকানায়।

গত কয়েক মাস ধরে এভাবেই হাসপাতালে শোকাহত পরিবেশ বদলে তৈরি হয়েছে মনোরম পরিবেশ। পাখির কিচিরমিচির শব্দে ঘুম ভাঙ্গে রোগী ও স্বজনদের। শুধু রোগী ও রোগীদের স্বজনরাই নয়, ছোট ছোট এই চড়ূই পাখির এমন মিলনমেলা দেখতে বিভিন্ন স্থান থেকে ছুটে আসে পাখি প্রেমীরা।

২৫০ শয্যা হাসপাতাল ক্যাম্পাসের মালি আব্দুল কাদের জানান, সারারাত পাখিগুলো হাসপাতালেট ছাদ ও আশেপাশের গাছে থাকে। সকাল হলেই বেরিয়ে পড়ে। সারাদিন মাঠেঘাটে আহার করে আবার সন্ধ্যায় ফিরে আসে। সবচেয়ে ভালো লাগে সকাল ও সন্ধ্যায় পাখিদের যাওয়া ও আসার সময়ে। এসময় প্রচুর কিচিরমিচির শব্দ করে।

হাসপাতালের গ্যারেজ মালিক আনারুল ইসলাম কালু বলেন, পাখিদের শব্দে অন্যরকম পরিবেশ তৈরি হয়। হাসপাতালে আসার রোগী ও তাদের স্বজনরা যা দারুন উপভোগ করেন। এমনকি সন্ধ্যা ও সকালে পাখিদের এই কিচিরমিচির শব্দের টানে দূর দুরান্ত থেকে পাখি দেখতে আসেন অনেকেই।

শিবগঞ্জ উপজেলার চককীর্তি এলাকার সাইদুর রহমান (৫৫) গত ৬ দিন ধরে হাসপাতালে ভর্তি রয়েছেন৷ তার মেয়ে দুই সন্তানের জননী মাহমুদা খাতুন বাবার সাথেই রয়েছেন। তিনি জানান, সকাল-সন্ধ্যা হলেই পাখিদের যাওয়া আসা ও কিচিরমিচির শব্দ আমাদের মন ভালো করে দেয়। সেসময়ে জানালা খুলে দিয়ে তা উপভোগ করি।

রোগীর স্বজন সজল আহমেদ বলেন, হাসপাতাল মানেই নানা কষ্ট দুঃখ যন্ত্রণার জায়গা। এখানে বিপদে পড়েই মানুষ আসতে বাধ্য হয়। তাই স্বাভাবিকভাবেই সকলের মন খারাপ থাকে। কিন্তু পাখিদের এমন বিচরণ সাময়িক সময়ের জন্য হলেও রোগী ও তাদের স্বজনদের মন ভালো করে। তাই এসব পাখির বিচরণে যাতে কোন বাধা না হয়, সেই পরিবেশ সৃষ্টির দাবি হাসপাতাল কর্তৃপক্ষের নিকট।

২৫০ শয্যা বিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালের মেডিকেল সহকারী ডা. সাদিকুল ইসলাম বলেন, পাখিদের যে অবাদ বিচরণ, তা অত্যান্ত মনোমুগ্ধকর পরিবেশ তৈরি করেছে। তাই বিভিন্ন সময়ে হাসপাতালে আসা রোগী ও তাদের স্বজনদের অনুরোধ করা হয়, তারা যেন এসব পাখিদের বিরক্ত না করে।

জানা যায়, হাসাপাতালের ছাদ ও চারদিকের বিভিন্ন গাছে আশ্রয় নেয়া চূড়ই পাখিগুলো পাতি চড়ূই জাতের৷ এর প্রায় ২৫টি জাত রয়েছে। পুরো পৃথিবীতে এক বিশাল এলাকা জুড়ে এরা বিস্তৃত, প্রায় ৩ কোটি ৪৮ লক্ষ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে তাদের আবাস। অন্যান্য পাখির তুলনায় এসব পাখি অনেক ছোট। সাধারণত দৈর্ঘ্যে মাত্র ১৬ সেমি (৬.৩ ইঞ্চি) ও ওজনে ২৪–-৩৯.৫ গ্রাম (০.৮৫–১.৩৯ আউন্স) হয়। পাখির দেহ উজ্জ্বল কালো, বাদামি ও ধূসর চিহ্নযুক্ত।

শহরে বা গ্রামে, মানববসতির কাছাকাছি যেকোন পরিবেশে তারা নিজেদের স্বচ্ছন্দে মানিয়ে নিতে পারে। প্রতিকূল পরিবেশে খাপখাইয়ে নেওয়ার অসাধারণ ক্ষমতা থাকলেও সাধারণত জনহীন বনভূমি, তৃণভূমি ও মরুভূমিতে এসব পাখি বসবাস করে না। শস্যদানা ও আগাছার বীজ চূড়ই পাখির প্রধান খাদ্য হলেও সুযোগ পেলে পোকামাকড়, উচ্ছিষ্ট ও নানান রকমের খাবার পেলে ছাড়ে না।

এবিষয়ে চাঁপাইনবাবগঞ্জ সেভ দ্যা নেচার এর প্রধান সমন্বয়ক রবিউল হাসান ডলার বলেন, এইগুলো হচ্ছে ইউরোসিও গাছচূড়ই, সাধারণত দলবদ্ধভাবে গাছে থাকে৷ এইগাছ চূড়ইগুলো সূর্যদ্বয়ের সাথে সাথে মাঠে যায়। আবার সূর্যাস্থের সাথে সাথে তারা নির্দিষ্ট জায়গায় ফিরে আসে। বাংলাদেশ বন্য প্রানী সংরক্ষন নিরাপত্তা-২০১২ আইন অনুযায়ী এই পাখি শিকার আইনত দন্ডনীয় অপরাধ বলেও জানান তিনি।

শেয়ার