Top

চিত্রা নদীতে বিলিনের মুখে মুক্তিযোদ্ধাদের গণকবর

২৫ ডিসেম্বর, ২০২২ ১:১৪ অপরাহ্ণ
চিত্রা নদীতে বিলিনের মুখে মুক্তিযোদ্ধাদের গণকবর
মাগুরা প্রতিনিধি :

মাগুরা জেলার শালিখা উপজেলার হাজরাহাটি গ্রামে ৮ মুক্তিযোদ্ধার গণকবর এখন চিত্রা নদীতে বিলিনের মুখে। ১৯৭১ সালের ৭ ডিসেম্বর স্থানীয় রাজাকাররা ভারত থেকে ট্রেনিং করে ফিরে আসা ৮ মুক্তিযোদ্ধাকে ধরে এনে চিত্রা নদীর পাড়ে চোখ বেধে নির্মম ভাবে হত্যা করে। পরে স্থানীয়রা তাদের চিত্রানদীর পাড়েই গণ কবর দেয়।

নির্মম ভাবে হত্যার শিকার হওয়া ৮ মুক্তিযোদ্ধা হলো -যদুনাথ গুহ,পঞ্চানন পাল,হরিপদদাস,নিত্যান্দনভদ্র,মনোরঞ্জন দত্ত,নারুগোপাল রায়, সুরেশ কর ও অজ্ঞাত ১ জন। এদের সবার বাড়ি ফরিদপুর জেলার বোয়ালমারী গ্রামে।

মুক্তিযুদ্ধের উত্তাল দিনগুলোতে এ মুক্তিযোদ্ধারা ঝিনাইদহ জেলার কালিগঞ্জ উপজেলার ভারত সীমান্ত হয়ে বাংলাদেশে প্রবেশ করে তারা। তারপর মুক্তিযুদ্ধে পাকবাহিনীর সাথে সম্মুখপানে যুদ্ধ করে। পরে যুদ্ধের শেষ পর্যায়ে নিজ বাড়ি ফেরার পথে পাকবাহিনীর কিছু দোশর রাজকারদের হাতে তাদের প্রাণ হারাতে হয়।

শালিখা উপজেলার হাজরাহাটি গ্রামের ছবি রাণী অধিকারী কান্না বিজড়িত কন্ঠে বলেন,আজো আমি চিত্রা নদীর পাড়ে বসে আমার ভাই যদুনাথ গুহকে খুজে ফিরি। তার ছবিখানা হাতে নিয়ে নদীর পাড়ে গিয়ে সেই গণকবরের কাছে যায় আর বলি ফিরে আয় আমার ভাই,ফিরে আয় আমার ভাই।

১৯৭১ সালের ৭ ডিসেম্বর রাজাকাররা আমার ভাইসহ আরও ৭ জন মুক্তিযোদ্ধাকে হত্যা করে। তারা শুধু তাদের হত্যাই করেনি বরং তাদের চোখ বেধে তাদের উপর নির্মম অত্যাচার করে। তারপর একে একে হত্যা করে ৮ জন মুক্তিযোদ্ধাকে। স্বাধীনতার ৫১ বছর পরও তাদের এ গণকবর যথাযথ ভাবে সংরক্ষণ করা হয়নি। বৃষ্টির ভরা মৌসুমে নদীতে যখন পানি ভরে যায় তখন গণকবরের সীমানায় পানি প্রবেশ করে। হয়তো আগামীদিনে এ গণকবর নদী গর্ভে বিলীন হয়ে যাবে।

একই গ্রামের স্থানীয় রতন কুমার দাস বলেন, স্বাধীনতার সময় আমার বয়স ১৩ বছর। মুক্তিযুদ্ধের সময় আমাদের গ্রামের রাজাকাররা মানুষের উপর নানা ধরণের অত্যাচার করে। নিরীহ মানুষকে ধরে তারা অত্যাচার করে মুক্তিযোদ্ধাদের খবর জানতে চায়।

যুদ্ধের শেষ সময়ে ভারত থেকে কিছু মুক্তিযোদ্ধা আমাদের গ্রাম দিয়ে তাদের নিজ জেলা ফরিদপুর জেলায় যাচ্ছিল। এ খবর রাজাকার পেয়ে তাদের লোজকন দিয়ে ৮ জন মুক্তিযোদ্ধাকে ধরে আনে। তারপর চিত্রা নদীর পাড়ে তাদের চোখ বেধে নির্মমভাবে হত্যা করে চলে যায়। তখন গ্রামবাসীরা একটি কবর খুড়ে সেই কবরে ৮ জনকে মাটি চাপা দেয়। গণকবরটি নদীর পাড়ে হওয়ায় সেটি বিলীনের সম্মুখিন রয়েছে।

আমরা উপজেলা প্রশাসনকে বার বার তাগিদ দেওয়ার পরও তারা কোন উদ্যাগ নেয়নি। শুধু কয়েকবার পরিদর্শন করে যায় কিন্তু কোন সংরক্ষণের কাজ করে না। বিশেষ করে ভারী বর্ষা মৌসুমে নদীতে পানি ভরে গেলে গণকবরের কাছাকাছি উঠে যায়। বর্তমানে গণকবরটি নদী গর্ভে বিলীনের সম্মুখিন রয়েছে।

মাগুরা মুক্তিযোদ্ধা সংসদের জেলা ইউনিটের যুগ্ম-আহবায়ক ও সাবেক যুদ্ধকালিন ডেপুটি কমান্ডার এস এম আব্দুর রহমান বলেন, ১৯৭১ সালের ৭ ডিসেম্বর স্থানীয় রাজাকাররা ভারত থেকে ট্রেনিং করে ফিরে আসা ৮ মুক্তিযোদ্ধাকে ধরে এনে চিত্রা নদীর পাড়ে চোখ বেধে নির্মম ভাবে হত্যা করে । পরে এলাকার স্থানীয়রা তাদের গণকবর দেয়। আমরা কয়েকবার ঐ স্থান পরিদর্শন করেছি এবং উপজেলার প্রশাসনকে বার বার তাগিদ দিয়েছে তা সংরক্ষণ করার জন্য। তাছাড়া আমরা মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়কে এ বিষয়গুলো দেখবাল করার জন্য অনরোধ করেছি।

এ ৮ মুক্তিযোদ্ধাদের সবার বাড়ি ফরিদপুর জেলায়। প্রতিবছর ৭ ডিসেম্বর ফরিদপুর বোয়ালমারি থেকে এ ৮ মুক্তিযোদ্ধার স্বজনরা ঐস্থানে এসে মিলিত হয় এবং অনুষ্ঠানের আয়োজন করে। কিন্তু এবার কোন কারণবশত হয়নি। মুক্তিযোদ্ধারা দেশের প্রাণ তাদের প্রাণের বিনিময়ে এদেশ স্বাধীন হয়েছে। তাই তাদের প্রতি সম্মান প্রদর্শন করা আমাদের প্রতিটি নাগরিকের নৈতিক দায়িত্ব।

শেয়ার