Top
সর্বশেষ

নেপালে প্রধানমন্ত্রী হচ্ছেন পুষ্পকমল

২৫ ডিসেম্বর, ২০২২ ৯:৫০ অপরাহ্ণ
নেপালে প্রধানমন্ত্রী হচ্ছেন পুষ্পকমল
আন্তর্জাতিক ডেস্ক :

নেপালের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন সাবেক মাওবাদী নেতা পুষ্পকমল দাহাল। প্রধান বিরোধী দলের সঙ্গে জোট করে তিনি প্রধানমন্ত্রী হচ্ছেন বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

রোববার সকালেই নেপালি কংগ্রেসের নেতৃত্বাধীন পাঁচ দলের জোট ছেড়ে বেরিয়ে এসেছেন দাহাল। সাবেক প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির দলের সঙ্গে চুক্তি হয়েছে দাহালের দলের। দুই দল থেকেই ভাগাভাগি করে হবেন প্রধানমন্ত্রী।

দাহালের দাবি মেনে তাকে প্রথম প্রধানমন্ত্রী করার বিষয়ে সায় দিয়েছেন ওলি। ফলে এখন দাহালই হচ্ছেন নেপালের নতুন প্রধানমন্ত্রী।

গত মাসে নেপালে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোট সরকার গঠিত হচ্ছে। ইতোমধ্যে নেপালে ক্ষমতায় আসতে যাওয়া নতুন জোটের দলগুলোর মধ্যে বৈঠক হয়েছে।

জোটের সঙ্গে সমঝোতা অনুযায়ী সরকারে প্রথম আড়াই বছর প্রধানমন্ত্রী থাকবেন দাহাল। এরপর জোটসঙ্গী ও প্রধান বিরোধী দল ইউএমএলের একজন নেতা বাকি আড়াই বছরের জন্য প্রধানমন্ত্রী হবেন।

পুষ্পকমল দাহালের দলের সাধারণ সম্পাদক দেব গুরুং রয়টার্সকে বলেন, এটাই সমঝোতা হয়েছে। প্রধানমন্ত্রী ছাড়া সরকারের অন্য গুরুত্বপূর্ণ পদ ও মন্ত্রণালয় বণ্টন করা নিয়ে এখনো কাজ বাকি। শিগগিরই এসব কাজ শেষ হবে।

উল্লেখ্য, নেপালের হিন্দু রাজতন্ত্রের অবসানে এক দশক গেরিলা যুদ্ধে নেতৃত্ব দিয়েছেন পুষ্পকমল দাহাল

শেয়ার