Top

চাঁদুপর জেলা পরিষদের উদ্যোগে ৪শ’ জন বীর মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা

২৯ ডিসেম্বর, ২০২২ ৪:১৬ অপরাহ্ণ
চাঁদুপর জেলা পরিষদের উদ্যোগে ৪শ’ জন বীর মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা
চাঁদুপর প্রতিনিধি :

চাঁদুপর জেলা পরিষদের আয়োজনে মুক্তিযুদ্ধকালীন চাঁদপুর জেলার ৪শ’ কমান্ডার ও খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান এবং মুক্তিযোদ্ধাদের মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে। ২৯ ডিসেম্বর বুধবার দুপুরে জেলা পরিষদ প্রাঙ্গণে এ আয়োজন করা হয়।

এ উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সাবেক মন্ত্রী ও মুক্তিযুদ্ধকালীন ক্র্যাকপ্লাটুন কমান্ডার মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের কারণেই আমরা স্বাধীনতা অর্জন করতর পেরেছি। আজকে চাঁদপুরে মুক্তিযোদ্ধাদের মিলনমেলার আয়োজন করা হয়েছে এখানে আমরা যারা আছি, তারা সবাই বীর। আওয়ামী লীগ ক্ষমতায় আসাতেই জাতীর বীর সন্তানরা সর্বোচ্চ সম্মান পাচ্ছে। আজকে বঙ্গবন্ধুর কন্যার কারণে আমরা সবাই বার বার মিলিত হতে পারছি। তিনি ক্ষমতায় এসে দেশের উন্নয়ন এবং দেশকে সম্মানিত করে যাচ্ছেন। আমাদের মুক্তিযোদ্ধাদের না চেয়েও ভাগ্য পরিবর্তন হয়েছে।

মায়া চৌধুরী বলেন, স্বাধীনতার ৫২ বছরের আগে কেউ আমাদের খোঁজও নেয়নি। একটা সময় স্বাধীনতা দিবসও ঠিকমত পালন করা হতো না। আর এখন মুক্তিযোদ্ধাদের সম্মান দেয়া হয়। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আছে বলেই আমরা সম্মান পাচ্ছি। কারনন শেখ হাসিনা দয়া সাগর। তিনি জানেন, মুক্তিযোদ্ধাদের কিভাবে সম্মান দিতে হয়। চাঁদপুর জেলা পরিষদ আজে মুক্তিযোদ্ধাদের সম্মান জানিয়ে তারাও সম্মানিত হয়েছে। এই সম্মান জানানোর আয়োজনটি তারা আগামীতেও করবে বলে, আমার বিশ্বাস।

তিনি আরো বলেন, মেট্রোরেল উদ্বোধনের সময় আমার সৌভাগ্য হয়েছিলো বঙ্গবন্ধুর কন্যার সাথে থাকার। তিনি তখন বলেছিলেন, মেট্টোরেলে চড়তে আমার মুক্তিযোদ্ধাদের কোন ভাড়া লাগবে না। এটি একটি বিরল সম্মান। একসময় এদেশে প্রতিনিয়ত অসম্মান করতো মুক্তিযোদ্ধাদের। বুক ফুটে কান্না আসলেও কিছু করতে পারি নাই। লড়াই সংগ্রামের মধ্য দিয়ে এদেশে আওয়ামী লীগ সরকার আসছে। এখন দেশের প্রতিটি ঘরে ঘরে উন্নয়ন।

মায়া চৌধুরী বলেন, বিএনপি বলেছিলেন আওয়ামী লীগের খেলা নাকি শেষ হয়ে যাবে। কিন্তু তারা গরু চড়ার মাঠে গিয়ে সভা করে। শুধু দফা আর দফা দেয়। আবার বলে ৩০ তারিখ মাঠে থাকবে। ইনশাআল্লাহ আমরাও মাঠে থাকবো। এদেশের মানুষের ভাগ্য পরিবর্তনে আওয়ামী লীগ সরকার কাজ করে যাবে। ভোট হবে শেখ হাসিনা সরকার অধিনে থেকে। জোর করে ক্ষমতা যাওয়া যাবে না। নৌকাকে জয়লাভ করতে পারলে আমাদের বীর মুক্তিযোদ্ধাদের সম্মান অক্ষুন্ন থাকবে।

সভাপতির বক্ত্যে চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান ওসমান গণি পাটওয়ারী বলেন, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা একটি গৌরবের বিষয়। আজকে আমি জেলা প্রশাসক হিসেবে এখানে দাঁড়িয়ে কথা বলছি, এটির কৃতিত্ব আপনাদের। আপনারা যদি সেদিন জীবনবাজি রেখে যুদ্ধে না যেতেন, তাহলে আজ আমরা এই স্বাধীন বাংলাদেশ দেখতে পেতাম না। আজ বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দিতে পেরে আমি নিজেকে গর্বিত মনে করছি।

চাঁদপুর জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা শেখ মহিউদ্দিন রাসেলের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নাসির উদ্দিন আহমেদ, যুদ্ধকালিন নৌ-কমান্ডার শাহজাহান কবির বীর প্রতীক, এফএফ কমান্ডার, বীর মুক্তিযোদ্ধা মো. রুস্তম আলী, বীর মুক্তিযোদ্ধা ও ফরিদগঞ্জ পৌরসভার মেয়র আবুল খায়ের পাটওয়ারী, চাঁদপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. জহিরুল ইসলাম, ইঞ্জিনিয়র আব্দুর রব ভুইয়া প্রমুখ। প্রধান আলোচকের বক্তব্য রাখেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান।

অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা ক্রেস্ট ও সন্মানি প্রদান করা হয়। এছাড়াও অনুষ্ঠানের শুরুতে বীর মুক্তিযোদ্ধাদের ফুলেল শুভেচ্ছা এবং উত্তরীয় পড়িয়ে বরণ করে নেওয়া হয়।

এসময় চাঁদপুরের সকল পর্যায়ের বীর মুক্তিযোদ্ধা, তাদের পরিবারের সদস্য, জেলা পরিষদের সকল সদস্য এবং আমন্ত্রিত অতিথিবৃন্দরা উপস্থিত ছিলেন। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন অনন্দধ্বনী সংগীত শিক্ষায়তনের শিল্পীরা। এন আগে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।

শেয়ার