Top
সর্বশেষ

ক্ষমতা ছাড়ার আগেই যুক্তরাষ্ট্রে উড়াল দিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট

৩১ ডিসেম্বর, ২০২২ ১০:২৯ পূর্বাহ্ণ
ক্ষমতা ছাড়ার আগেই যুক্তরাষ্ট্রে উড়াল দিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট
আন্তর্জাতিক ডেস্ক :

প্রেসিডেন্ট নির্বাচিত লুইজ ইনাসিও লুলা ডা সিলভা শপথ নেওয়ার ৪৮ ঘণ্টা আগেই যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে উড়াল দিলেন ব্রাজিলের বিদায়ী প্রেসিডেন্ট জেইর বলসোনারো। শুক্রবার (৩০ ডিসেম্বর) মার্কিন মুলুকে পাড়ি জমিয়েছেন তিনি। যাওয়ার আগে বিদায়ী ভাষণে বলেছেন, ‘তিনি লড়াইয়ে হেরেছেন, যুদ্ধে নয়’। খবর রয়টার্সের।

নতুন গন্তব্য কোথায় তা নিশ্চিত করে বলেননি ব্রাজিলের বিদায়ী প্রেসিডেন্ট। কিন্তু প্লেন ট্র্যাকিং ডেটা বলছে, তিনি ফ্লোরিডায় যাচ্ছেন। সেখানে এরই মধ্যে তার নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

নির্বাচনের আগে থেকেই ইভিএম নিয়ে আপত্তি ছিল বলসোনারোর। প্রাথমিক জরিপগুলো দেখাচ্ছিল, ভোটে হারতে চলেছেন তিনি।

গত ৩০ অক্টোবর ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এতে কট্টর ডানপন্থি নেতা বলসোনারোকে হারান সাবেক প্রেসিডেন্ট ও বামপন্থি নেতা লুলা ডা সিলভা। দুই দফার নির্বাচনে ২০ লাখের বেশি ভোটের ব্যবধানে জিতেছেন তিনি।

ব্রাজিলের ইতিহাসে প্রথমবার কোনো ক্ষমতাসীন প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হতে ব্যর্থ হয়েছেন বলসোনারো। তবে নির্বাচনের এই ফলাফল কখনোই মেনে নেননি তিনি। ভোটে ব্যাপক কারচুপির অভিযোগ তুললেও সে বিষয়ে কোনো প্রমাণ দেখাতে পারেননি ডানপন্থি এ নেতা।

নির্বাচনে হারার পর খুব কমই মুখ খুলেছেন বলসোনারো। তিনি আগেই বলেছিলেন, আগামী ১ জানুয়ারি ব্রাজিলের গণতান্ত্রিক ঐতিহ্য অনুসারে লুলার হাতে প্রেসিডেন্সিয়াল স্যাশ হস্তান্তর করবেন না।

তাছাড়া, ক্ষমতা ছাড়ার পর প্রেসিডেন্সিয়াল দায়মুক্তি সুবিধা বাতিল হয়ে গেলে আইনগত ঝামেলায় পড়ারও আশঙ্কা রয়েছে বলসোনারোর। তার বিরুদ্ধে দুর্নীতি, দায়িত্বে অবহেলা, সহিংসতায় উসকানির মতো বিভিন্ন অভিযোগ রয়েছে।

ভাইস প্রেসিডেন্ট হ্যামিল্টন মুরাও বর্তমানে ব্রাজিলের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট। তবে তিনিও লুলার কাছে প্রেসিডেন্সিয়াল স্যাশ হস্তান্তর করবেন না। এর ফলে নতুন প্রেসিডেন্টের কাছে আনুষ্ঠানিক স্যাশ হস্তান্তর কে করবেন তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

এয়ারট্রাফিক পর্যবেক্ষণকারী ফ্লাইটঅ্যাওয়ার ওয়েবসাইটের তথ্যে দেখা যায়, স্থানীয় সময় দুপুর ২টার পর প্রেসিডেন্টের প্লেন ব্রাসিলিয়া থেকে ফ্লোরিডার অরল্যান্ডোর উদ্দেশ্যে যাত্রা শুরু করে।

এ বিষয়ে বলসোনারোর দপ্তরের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। মার্কিন পররাষ্ট্র দপ্তরও মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

দেশছাড়ার আগে সামাজিক যোগাযোগমাধ্যমে এক আবেগঘন বক্তব্য দিয়েছেন ব্রাজিলের বিদায়ী প্রেসিডেন্ট। এতে নিজের শাসনামলে উল্লেখযোগ্য বিভিন্ন কাজের বর্ণনা এবং লুলার বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে অনুসারীদের অনুপ্রাণিত করার চেষ্টা করেছেন তিনি।

এর আগে, নির্বাচনে হেরে যাওয়ার তিন সপ্তাহেরও বেশি সময় পর ফলাফল চ্যালেঞ্জ করেন জেইর বলসোনারো। গত ২২ নভেম্বর তিনি ঘোষণা দেন, নির্বাচনের এই ফলাফল মানবেন না। তার অভিযোগ, ইভিএম বা ভোটগ্রহণের মেশিনে সমস্যা ছিল। এ কারণে ফলাফল বাতিল করে ফের নির্বাচনের আয়োজন করতে হবে।

প্রেসিডেন্ট নির্বাচনে ৫০ দশমিক ৯ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন ৭৭ বছর বয়সী লুলা। আর বলসোনারো পেয়েছেন ৪৯ দশমিক ১ শতাংশ ভোট। অর্থাৎ দুই শতাংশেরও কম ভোটের ব্যবধানে জিতেছেন সাবেক প্রেসিডেন্ট।

বলসোনারোর দাবি, এই ফলাফল কোনোভাবেই মেনে নেওয়া সম্ভব নয়। অভিযোগপত্রে তিনি লিখেছেন, ইভিএম-এ বাগ ছিল। সে কারণেই ভোটের ফলাফলে গণ্ডগোল হয়েছে। খুবই কম ভোটের ব্যবধানে জিতেছেন লুলা। সে কারণে তিনি এই ফলাফল মেনে নিচ্ছেন না।

মূলত, নির্বাচনের আগে থেকেই ইভিএম নিয়ে আপত্তি ছিল বলসোনারোর। প্রাথমিক জরিপগুলো দেখাচ্ছিল, ভোটে হারতে চলেছেন তিনি।

ব্রাজিলের সুপ্রিম ইলেক্টোরাল কোর্ট এরই মধ্যে জানিয়ে দিয়েছে, নির্বাচনে বলসোনারো পরাজিত হয়েছেন। নির্বাচন সংক্রান্ত কমিটিও একই কথা বলেছে। ফলে, বলসোনারোর এমন অবস্থান ভোটের ফলাফলে কোনো প্রভাব ফেলবে না। আগামী ১ জানুয়ারি নির্ধারিত সময়েই শপথ নেবেন ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট।

বিপি/এএস

শেয়ার